করোনা পরিস্থিতি খতিয়ে দেখতে পুজোর আগে ফের রাজ্যে আসছে কেন্দ্রীয় প্রতিনিধি দল

147
করোনা পরিস্থিতি খতিয়ে দেখতে পুজোর আগে ফের রাজ্যে আসছে কেন্দ্রীয় প্রতিনিধি দল 1

ওয়েব ডেস্ক : রাজ্যে করোনা পরিস্থিতি ফের উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে। এই পরিস্থিতিতে রাজ্যে বর্তমানে করোনা সংক্রমণের মাত্রা খতিয়ে দেখতে পুজোর মুখে ফের পশ্চিমবঙ্গে আসছে কেন্দ্রীয় প্রতিনিধি দল। তবে শুধুমাত্র পশ্চিমবঙ্গ নয়, একই সাথে করোনা পরিস্থিতি ঊর্ধ্বমুখী এমন বেশ কয়েকটি রাজ্য যেমন কর্নাটক, কেরল, রাজস্থান ও ছত্তিশগড়ে এই কেন্দ্রীয় প্রতিনিধি দল পর্যবেক্ষণে যাবে বলেই জানা গিয়েছে৷ বর্তমানে পশ্চিমবঙ্গ সহ দেশের সবকটি রাজ্যে পুনরায় সংক্রমণের মাত্রা বাড়ছে৷ এই পরিস্থিতিতে দাঁড়িয়ে একেই প্রতিদিন ক্রমশ বাড়ছে সংক্রমণের মাত্রা, তারওপর আবার রাত পোহালেই এরাজ্যে শুরু হচ্ছে উৎসব। ফলে উৎসবের মরসুমে যাতে কোনোভাবেই সংক্রমণ না ছড়িয়ে পড়ে, তা নিয়ন্ত্রণ করতে পশ্চিমবঙ্গ সহ অন্যান্য রাজ্যগুলিকে সাহায্য করতে পুজোর আগেই কেন্দ্রীয় প্রতিনিধি দল পুনরায় রাজ্যগুলিতে আসবে বলেই জানা গিয়েছে।

এবিষয়ে শুক্রবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে জানানো হয়েছে, রাজ্যগুলির বর্তমান করোনা পরিস্থিতি খতিয়ে দেখে যাতে করোনা সংক্রমণ দ্রুত রোধ করা যায় তা রাজ্যগুলিকে সাহায্য করবেন এই প্রতিনিধি দল। পাশাপাশি রাজ্যের কন্টেনমেন্ট ব্যবস্থা, সংক্রমণের ওপর নজরদারি, করোনা পরীক্ষার সংখ্যা বাড়ানোর ব্যাপারে আরও কিকি পদক্ষেপ গ্রহণ করা যায়, সেবিষয়ে তাঁরা পরামর্শ দিতে পারেন। করোনা সংক্রমণ রোধ ও তা নিয়ন্ত্রণে যা যা করণীয় সে ব্যাপারে সাহায্যের হাত বাড়িয়ে দিতেই রাজ্যে আসছে এই কেন্দ্রীয় প্রতিনিধি দল।

করোনা পরিস্থিতি খতিয়ে দেখতে পুজোর আগে ফের রাজ্যে আসছে কেন্দ্রীয় প্রতিনিধি দল 2

পাশাপাশি সংক্রমণের ক্ষেত্রে কীভাবে দক্ষতার সঙ্গে তা ক্লিনিকালি পরিচালনা করা উচিত, সে ব্যাপারেও এই প্রতিনিধি দল রাজ্যগুলিকে একাধিক মতামত দেবেন বলেই মনে করা হচ্ছে। একইসঙ্গে স্বাস্থ্য মন্ত্রকের তরফে জানানো হয়েছে, কেন্দ্রীয় প্রতিনিধি দলগুলির প্রতিটিতে একজন যুগ্ম সচিব (সংশ্লিষ্ট রাজ্যের নোডাল অফিসার), জনস্বাস্থ্য বিষয়ক দিকগুলি দেখাশোনার জন্য একজন জনস্বাস্থ্য বিশেষজ্ঞ এবং রাজ্যে সংক্রমণ প্রতিরোধে কিরকম ব্যবস্থা নেওয়া হচ্ছে তা দেখার জন্য থাকবেন একজন ক্লিনিশিয়ান।

প্রসঙ্গত, রাজ্য স্বাস্থ্য দফতরের মেডিক্যাল বুলেটিন অনুসারে বৃহস্পতিবার গত ২৪ ঘন্টায় পশ্চিমবঙ্গে করোনা আক্রান্ত হয়েছেন ৩,৭২০ জন। ফলে আপাতত এরাজ্যে মোট আক্রান্তের সংখ্যা ৩ লক্ষের গন্ডি পেরিয়েছে। বর্তমানে রাজ্যে মোট করোনা আক্রান্তের সংখ্যা ৩,০৯,৪১৭। পাশাপাশি করোনাকে হারিয়ে রাজ্যে এখনও পর্যন্ত সুস্থ হয়েছে ২,৭১,৫৬৩ জন। মোট মৃত্যু সংখ্যা ৫,৮৭০ জন। ফলে বৃহস্পতিবার পর্যন্ত পশ্চিমবঙ্গে করোনায় চিকিৎসাধীন ছিলেন ৩১,৯৮৪। তবে আক্রান্তের পাশাপাশি বর্তমানে রাজ্যে নমুনা পরীক্ষার সংখ্যাও ক্রমশ বাড়ছে। গত ২৪ ঘন্টায় রাজ্যে মোট করোনার নমুনা পরীক্ষা করা হয়েছে ৪২,৯০১টি।