আতঙ্ক বাড়াচ্ছে করোনার টিকা; টিকার দ্বিতীয় ডোজ নিয়ে ব্যক্তির মৃত্যু অভিযোগ

548
আতঙ্ক বাড়াচ্ছে করোনার টিকা; টিকার দ্বিতীয় ডোজ নিয়ে ব্যক্তির মৃত্যু অভিযোগ 1

 

অশ্লেষা চৌধুরী: করোনা টিকার দ্বিতীয় ডোজ নেওয়ার পরেই ব্যক্তির মৃত্যুর অভিযোগ, ঘটনা ঘিরে নতুন করে জন্ম নিল আরও এক আতঙ্ক। জানা গিয়েছে মৃত ওই ব্যক্তির নাম সুখদেব কিরদত, বয়স ৪০ বছর। তিনি এক চক্ষু চিকিৎসকের গাড়ির চালক ছিলেন। মহারাষ্ট্রের থানে জেলার ভিওয়ান্ডিতে চমকে দেওয়ার মত এই ঘটনাটি ঘটেছে। মৃতের পরিবারের দাবী, ভ্যাকসিন নেওয়ার আগে সম্পূর্ণ সুস্থ ছিলেন সুখদেব।

আতঙ্ক বাড়াচ্ছে করোনার টিকা; টিকার দ্বিতীয় ডোজ নিয়ে ব্যক্তির মৃত্যু অভিযোগ 2

 

পরিবার সূত্রে জানা গিয়েছে, ২৮শে জানুয়ারি প্রথম ভ্যাকসিনের ডোজ পান তিনি। এরপর মঙ্গলবার সকাল ১১টা নাগাদ ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ নেওয়ার পরে তিনি ওয়েটিং রুমে বসেছিলেন। তখনই মাথা ঘোরা শুরু হয় তাঁর। দ্রুত তাঁকে আইজিএম হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানেই চিকিৎসকরা তাঁকে মৃত বলে ঘোষণা করেন। তাঁর দেহ ফরেনসিক ময়নাতদন্তের জন্য মুম্বইয়ের জেজে হাসপাতালে পাঠানো হয়েছে। ময়নাতদন্তের রিপোর্ট পাওয়ার পরেই তাঁর মৃত্যুর আসল কারণ জানা যাবে বলে পুলিশ জানিয়েছে। সূত্রের খবর হাইপার টেনশনের রোগী ছিলেন কিরদত। সেজন্য ওষুধও খেতেন তিনি।

 

এদিকে, করোনার চোখ রাঙানিতে গত ২৪ ঘণ্টায় গোটা দেশে নতুন করে প্রায় ১৫ হাজার জন করোনা আক্রান্ত হয়েছেন। একইসঙ্গে পাল্লা দিয়ে বেড়ে চলেছে অ্যাক্টিভ আক্রান্তের সংখ্যাও। দেশের মধ্যে তামিলনাড়ু এবং মহারাষ্ট্রেই করোনার বেড়ে চলা সংক্রমণ উদ্বেগ বাড়াচ্ছে। ইতিমধ্যেই সংক্রমণে রাশ টানতে ওই দুই রাজ্যে কঠোর স্বাস্থ্যবিধি মেনে চলার নির্দেশ জারি হয়েছে। তবুও সংক্রমণের সঙ্গে পেড়ে ওঠা যাচ্ছে যাচ্ছে না।

 

দেশের মধ্যে শুরু থেকেই করোনার সর্বাধিক সংক্রমিত রাজ্য ছিল মহারাষ্ট্র। নিউ নর্মালেও সেরাজ্যে সংক্রমণ মাত্রা ছাড়াচ্ছে। স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া পরিসংখ্যান অনুযায়ী বুধবার সকাল পর্যন্ত মহারাষ্ট্রে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে ২১ লক্ষ ৬৯ হাজার ৩৩০। সেরাজ্যে করোনায় মৃতের সংখ্যা বেড়ে ৫২ হাজার ২৩৮।

 

দুই রাজ্যের সংক্রমণ এখন গোটা দেশের কাছে মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে। দক্ষিণের রাজ্য তামিলনাড়ুতে করোনার মাত্রাছাড়া সংক্রমণে রীতিমতো উদ্বেগজনক পরিস্থিতি তৈরি হয়েছে। বুধবার সকাল পর্যন্ত স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া পরিসংখ্যান অনুয়ায়ী তামিলনাডুতে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে ৮ লক্ষ ৫২ হাজার ৪৭৮, যার মধ্যে অ্যাক্টিভ কেস ৮ লক্ষ ৩৫ হাজার ৯৭৯। ইতিমধ্যে সে রাজ্যে করোনা আক্রান্ত হয়ে ১২ হাজার ৫০২ জনের মৃত্যু হয়েছে। করোনা মোকাবিলায় তামিলনাড়ুতে ৩১ মার্চ পর্যন্ত লকডাউন জারি হয়েছে।

উল্লেখ্য, করোনা টিকা নিয়ে ভোটের ডিউটির কারণে কোভিড টিকা নেওয়ার দেড় দিন অতিক্রান্ত না হতেই পশ্চিমবঙ্গের বীরভূমের বোলপুরে ব্যক্তির মৃত্যুর অভিযোগ ওঠে। জানা যায়, বোলপুর থানার রজতপুর গ্রামের বাসিন্দা তারক চক্রবর্তী একটি স্কুলে অশিক্ষক কর্মী হিসেবে কাজ করতেন। তার বয়স আনুমানিক ৫৩ বছর। মৃতের পরিবারের দাবী, করোনা টিকার নেওয়ার পরই অসুস্থ হয়ে পড়েছিলেন তারক বাবু। পরে হাসপাতালে তার মৃত্যু হয়। টিকার কারণে মৃত্যু হয়েছে বলে অভিযোগ করেছে ওই ভোটকর্মীর পরিবার। যদিও টিকার কারণে মৃত্যু হয়েছে কিনা, তা এখনও স্পষ্ট নয়। বিষয়টি নিয়ে তদন্ত শুরু করেছে পুলিশ।