এবার ১২ থেকে ১৫ বছর বয়সীদেরও দেওয়া হবে করোনার ভ্যাকসিন, অনুমোদন দিল সরকার

111
Advertisement

নিউজ ডেস্ক: করোনার সময়কালের মধ্যে, মার্কিন খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ) সোমবার ১২ থেকে ১৫ বছর বয়সের কিশোর-কিশোরীদের ওপর জরুরি ব্যবহারের জন্য ফাইজার-বায়োনেটেক ভ্যাকসিন অনুমোদনের একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছে। এফডিএ কমিশনার জ্যানেট উডকক এই পদক্ষেপটি করোনার মহামারীর বিরুদ্ধে অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মন্তব্য করেছেন।

Advertisement

জ্যানেট বলেছেন যে, এই সিদ্ধান্ত শিশুদের স্বার্থে এবং একই সাথে তাদের একটি সাধারণ জীবনযাপন করতে সহায়তা করবে। এর আগে ১৬ বছরের বেশি বয়সীদের জন্য এই ভ্যাকসিন অনুমোদিত হয়েছিল। জ্যানেট জানিয়েছেন যে, কিশোর-কিশোরীদের ভ্যাকসিনের অনুমোদনের মাধ্যমে আমরা তাদের এই করোনার মহামারীটির প্রাদুর্ভাব থেকে বাঁচাতে পারি। এই পদক্ষেপটি আমাদের সাধারণ জীবন সহ করোনাকে নির্মূল করতে সহায়তা করবে।

Advertisement
Advertisement

জ্যানেট ভ্যাকসিন সম্পর্কে কিশোর-কিশোরীদের পিতামাতাকে আশ্বাস দিয়েছেন। তিনি বলেছেন, “বাচ্চাদের ভ্যাকসিন দিন । এই ভ্যাকসিনটি সমস্ত মান অনুসারে চলবে।” তিনি তাদের মা-বাবার উদ্দেশ্যে বলেছেন, “আমি সমস্ত অভিভাবকদের আশ্বস্ত করতে চাই যে, এফডিএ সমস্ত তথ্য গুরুত্বের সাথে পর্যালোচনা করেছে এবং তারপরেই আমরা জরুরি ব্যবহারের জন্য এটি অনুমোদন করেছি।”

২০২১ সালের মার্চ মাসে আমেরিকান সংস্থা ফাইজার বলেছিল যে, তাদের ভ্যাকসিনটি ১২ বছরের বেশি বয়সীদের জন্য একেবারে নিরাপদ। একই সাথে আমেরিকা তাদের স্কুলটি খোলার আগেই কিশোর-কিশোরীদের টিকা দেওয়ার জন্য যথাসাধ্য চেষ্টা করছে।

মার্চ মাসে, ফাইজার তথ্য প্রকাশ করে জানিয়েছিল যে, ১২ থেকে ১৫ বছর বয়সী ২,২৬০ স্বেচ্ছাসেবীদের এই ভ্যাকসিন দেওয়া হয়েছিল, তার পরে কারও মধ্যে করোনার কোনও ঘটনা ঘটেনি। তিনি দাবি করেছিলেন যে, তাদের ভ্যাকসিন কিশোর-কিশোরীদের জন্য শতভাগ কার্যকর।