Homeএখন খবরRed Volunteer: করোনার তৃতীয় ঢেউয়ের মুখে রেড ভলান্টিয়ার উদ্যোগ খড়গপুরে! সতর্কতা...

Red Volunteer: করোনার তৃতীয় ঢেউয়ের মুখে রেড ভলান্টিয়ার উদ্যোগ খড়গপুরে! সতর্কতা ও মানসিক চাপ নিয়ন্ত্রনে ওয়ার্কশপ

Advertisement

নিজস্ব সংবাদদাতাঃ একদিকে করোনার তৃতীয় ঢেউয়ের চোখ রাঙানি জনিত আতঙ্ক অন্যদিকে বিপুলসংখ্যক মানুষ যাঁরা করোনা মুক্ত হয়ে ফিরেছেন কিন্তু মনে কিংবা শরীরে বহন করে চলেছেন অতিমারি আক্রান্ত জনিত অভিঘাত। এই দুইয়ের মাঝখানে দাঁড়িয়ে নতুন করে কোমর বাঁধার প্রস্তুতি করোনার তৃতীয় ঢেউয়ের বিরুদ্ধে। এমন পরিস্থিতি যার মুখোমুখি প্রতিটি মানুষই। সেই জায়গায় দাঁড়িয়ে কী করতে হবে? সেই বিষয়ে একটি ওয়ার্কশপ হয়ে গেল খড়গপুর শহরে। উদ্যোক্তা সিপিআইএম খড়গপুর শহর দক্ষিণ এরিয়া কমিটির রেড ভলান্টিয়ার শাখা।

রবিবাসরীয় এই ওয়ার্কশপ বা কর্মশালা অনুষ্ঠিত হল হিজলী সোসাইটি বিবেকানন্দ সংঘের প্রাঙ্গণে যেখানে আলোচনায় অংশ নিয়েছিলেন ডাঃ সুপ্রিয় প্রামাণিক, এম ডি (মেডিসিন) এবং মনোবিদ শ্রী প্রসেনজিৎ দে। আলোচনা হল করোনা আক্রান্ত উত্তর ব্যক্তিগত যত্ন ও মানসিক চাপ নিয়ন্ত্রনের পদ্ধতির পাশাপাশি তৃতীয় ঢেউ মোকাবিলার লক্ষ্যে শারীরিক ও মানসিক প্রস্তুতি নিয়েও। আলোচকরা জোর দিয়েছেন দৈনন্দিন খাদ্যাভ্যাস আর দুশ্চিন্তা মুক্ত জীবন যাপনের উপায় নিয়ে। আলোচনা করতে গিয়ে মাস্ক পরা, শারীরিক দূরত্ব বজায় রাখা, ঘনঘন হাত ধোয়ার মত কোভিড বিধিগুলি যেমন মেনে চলতে হবে তেমনই নিয়মিত গভীর শ্বাস নেওয়ার মাধ্যমে রক্তে সঠিক অক্সিজেনের মাত্রা বজায় রাখা এবং স্বল্প সময়ের জন্য ব্যায়াম, হাঁটা, শারীরিক পরিশ্রম করতে পরামর্শ দেওয়া হয়েছে।

আলোচকরা জানিয়েছেন ভারতীয় খাদ্যাভ্যাস মেনে সমান অনুপাতে শর্করা, প্রোটিন ও সবুজ উপাদানগুলি খাদ্য তালিকায় যোগ করতে। ভাত, রুটি, ডাল, মাছ, মাংস, ডিম এবং শাক সবজি নিয়মিত ও নিয়মমত খাওয়াটাই যথেষ্ট সঠিক শরীর সংগঠনের জন্য। পরামর্শ দেওয়া হয়েছে ফাস্টফুড, জাঙ্ক ফুড থেকে বেরিয়ে আসার জন্য। করোনা নিয়ে অযথা দুশ্চিন্তা, শরীর খারাপ হলেই করোনা ধরে নিয়ে আতঙ্কে ভোগা থেকে বিরত থাকতে বলেছেন বিশেষজ্ঞরা।

ওয়ার্কশপের অন্যতম সংগঠক ও এই অঞ্চলের রেড ভলান্টিয়ার আহ্বায়ক অমিতাভ দাস জানিয়েছেন করোনা বিধি মেনেই সীমিত পরিসরে এই কর্মশালার আয়োজন করা হয়েছিল৷ করোনাজয়ী ৪৩ জন ব্যক্তি ও রেড ভলেন্টিয়ার সদস্য মিলিয়ে ১০০জন এই কর্মশালায় অংশ নিয়েছেন।

Advertisement

Advertisement

RELATED ARTICLES

Most Popular