দেশবাসীকে স্বস্তি দিয়ে আগস্টেই বাজারে আসছে করোনার চিকিৎসার ওষুধ ‘সিপ্লেনজা’

228

ওয়েব ডেস্ক : করোনা সংক্রমণের হাত থেকে দেশবাসীকে খানিক স্বস্তি দিতে আগামী মাসেই ভারতের বাজারে আসছে করোনা সংক্রমণ চিকিৎসার ওষুধ ‘সিপ্লেনজা’। জানা গিয়েছে মৃদু ও মাঝারি মাত্রার সংক্রমণের চিকিৎসার ক্ষেত্রে এই ওষুধ কার্যকরী হবে। মৃদু ও মাঝারি মাত্রার ‘ফ্যাভিপিরাভির’ তৈরির জন্য ইতিমধ্যেই ভারতীয় সংস্থা সিপলা-কে অনুমোদন দিল ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া। ওষুধ প্রস্তুতকারী সংস্থা ‘সিপলা’ ওষুধটি নিজস্ব ব্র্যান্ড নাম ‘সিপ্লেনজা’ নামে বাজারে ছাড়বে বলেই জানা যাচ্ছে৷ সংস্থার তরফে জানানো হয়েছে আগস্টে মাসের প্রথম সপ্তাহ থেকে ভারতে এই ওষুধ পাওয়া যাবে।

আরও পড়ুন -  টানা ৬ ঘন্টার জেরার পরও অখুশি! সোমবার ফের জিজ্ঞাসাবাদের জন্য রিয়াকে সমন এনসিবি-র

সিপলা-র তরফে শুক্রবার জানানো হয়েছে, ফ্যাভিপিরাভির আসলে ভাইরাস দমনকারী ওষুধ। ফলে মৃদু ও মাঝারি ধরনের করোনা সংক্রমণে এটি রোগীকে দ্রুত সেরে উঠতে সাহায্য করবে। তবে, ওষুধটি প্রথমেই সর্বসাকুল্যের জন্য নয়। প্রথমাবস্থায় হাসপাতাল ও খোলা বাজারে এই ওষুধটি সরবরাহের সময় যে যে অঞ্চল বেশি করোনায় আক্রান্ত সেখানে সর্বপ্রথম এই ওষুধ সরবরাহে প্রাধান্য পাবে। একই সঙ্গে প্রতিটি ট্যাবলেটের দাম প্রায় ৬৮ টাকা হবে বলে জানিয়েছে সিপলা। সিপ্লেনজা ওষুধটি যৌথ উদ্যোগে তৈরি করেছে সিপলা এূং সিএসআইআর-অন্জিয়ান ইনস্টিটিউট অফ কেমিক্যাল টেকনোলজি। এর আগেও এই দুই সংস্থা যৌথ ভাবে ভারত ও আন্তর্জাতিক ক্ষেত্রে সস্তায় ওষুধ তৈরির নজির গড়েছে।

চলতি সপ্তাহের শুরুতেই গ্লেনমার্ক ফার্মাকিউটিক্যালস লিমিটেড সংস্থা দাবি করেন, তাদের তৈরি ফ্লু নিরাময়ের ওষুধ ফ্যাভিপিরাভির প্রায় ১৫০ জন মৃদু ও মাঝারি মাত্রার করোনা সংক্রমিত রোগীর চিকিৎসায় ভালো ফল দিয়েছে। তাদের তরফে দাবি করা হয়েছে, এই ওষুধের প্রয়োগের ফলে ৭০% রোগী মাত্র চার দিনেই পৌঁছতে সক্ষম হয়েছেন। আদতে ফ্যাভিপিরাভির সাধারণ ইনফ্লুয়েঞ্জার চিকিৎসায় ব্যবহার করা হয়। ফলে বিশ্বের বহু দেশেই এই ওষুধ সহজে পাওয়া যায়।

দেশবাসীকে স্বস্তি দিয়ে আগস্টেই বাজারে আসছে করোনার চিকিৎসার ওষুধ ‘সিপ্লেনজা’ 1