আগামী সপ্তাহেই বাজারে আসতে চলেছে করোনার নতুন ভ্যাকসিন স্পুটনিক-ভি

111
Advertisement

নিউজ ডেস্ক: ভারতে করোনা ভাইরাসের ক্রমবর্ধমান সংক্রমণের মাঝে কোভিশিল্ড এবং কোভ্যাকসিন পরে এখন স্পুটনিক-ভি আরও একটি ভ্যাকসিন বাজারে পাওয়া যাবে আগামী সপ্তাহ থেকে। ভারতে স্পুটনিকের আমদানি সম্পর্কে তথ্য প্রদান করে ড রেড্ডির ল্যাবরেটরিজ বলেছেন যে, ভ্যাকসিনের জন্য প্রায় এক হাজার টাকা ব্যয় করতে হবে।

Advertisement

ডাঃ রেড্ডির ল্যাবরেটরিজ বলেছে যে, স্পুটনিক-ভি আমদানি হয় ৯৪৮ টাকায়, যার ওপর ৫ শতাংশ জিএসটি লাগবে। এর পরে, ভ্যাকসিনের দাম হবে ৯৯৫.৪০ টাকা। তবে, যখন স্পুটনিক-ভি ভ্যাকসিন ভারতে তৈরি করা শুরু হবে, তখন এর মূল্যও কম হবে।

Advertisement
Advertisement

রাশিয়ায় তৈরি স্পুটনিক-ভি- এর প্রথম চালান (প্রায় দেড় মিলিয়ন ডোজ) মে মাসে ভারতে পৌঁছেছিল এবং দ্বিতীয় চালানটিও এক-দু’দিনের মধ্যে আসবে। রেড্ডি জানিয়েছেন যে, এই ভ্যাকসিনটি ১৩ ই মে কেন্দ্রীয় ড্রাগস রেগুলেটরি, কসৌলির দ্বারা অনুমোদিত হয়েছে এবং আগামী সপ্তাহ থেকে বাজারে পাওয়া যাবে। শুক্রবার ভ্যাকসিনটি চালু করার সময় ডাঃ রেড্ডি ল্যাব শুক্রবার হায়দরাবাদে একজন ব্যক্তিকে প্রথম ভ্যাকসিনের ডোজ সরবরাহ করেছিলেন।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের মতে, গত ২৪ ঘন্টায় ভারতে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৩ লক্ষ ২৬ হাজার ৯৮ জন এবং ৩ হাজার ৮৯০ সংক্রামিত মানুষ প্রাণ হারিয়েছেন। একই সময়ে, করোনা যুদ্ধে জয়ী হয়েছেন ৩ লক্ষ ৫৩ হাজার ২৯৯ জন ব্যক্তি। দেশে করোনার মৃত্যুর হার ১.০৯ শতাংশ এবং পুনরুদ্ধারের হার ৮৩ শতাংশেরও বেশি। অ্যাক্টিভ কেসগুলি ১৬ শতাংশেরও কম হয়েছে। করোনার অ্যাক্টিভ কেসের দিক থেকে ভারত বিশ্বের দ্বিতীয় স্থানে রয়েছে। সংক্রামিত মোট সংখ্যার দিক থেকেও ভারত দ্বিতীয় স্থানে রয়েছে। আমেরিকা ও ব্রাজিলের পরে ভারতে সবচেয়ে বেশি মৃত্যুর ঘটনা ঘটেছে।