রাত পোহালেই আছড়ে পড়বে ঘূর্ণি ঝড় নিভার! জারি চূড়ান্ত সতর্কতা, বন্ধ সমস্ত সরকারি দপ্তর

1220
রাত পোহালেই আছড়ে পড়বে ঘূর্ণি ঝড় নিভার! জারি চূড়ান্ত সতর্কতা, বন্ধ সমস্ত সরকারি দপ্তর 1
রাত পোহালেই আছড়ে পড়বে ঘূর্ণি ঝড় নিভার! জারি চূড়ান্ত সতর্কতা, বন্ধ সমস্ত সরকারি দপ্তর 2

নিউজ ডেস্ক: ফের অশান্ত বঙ্গোপসাগর। প্রবল বেগে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় নিভার। হাতে সময় খুবই কম। প্রবল বেগে আছড়ে পড়বে এই সাইক্লোন। মূলত, শ্রীলঙ্কা, তামিলনাড়ু ও পুদুচেরিতে তাণ্ডব চালাবে এই সাইক্লোন নিভার। আবহাওয়া অধিদপ্তরের (আইএমডি) সর্বশেষ আপডেট অনুসারে, বুধবার সন্ধ্যায় ঘূর্ণিঝড় নিভার অত্যন্ত তীব্রতর ঘূর্ণিঝড় (ভিএসসিএস) হিসাবে উপকূল অতিক্রম করবে। বুধবার সন্ধ্যায় ঘূর্ণিঝড়টি মামল্লাপুরাম এবং করাইকালের মধ্যে স্থলপথ তৈরি করবে বলে আশা করা হচ্ছে।

আইএমডি-এর খবরে বলা হয়েছে, “25 নভেম্বর সন্ধ্যার সময় করাইকাল এবং মমল্লাপুরমের মধ্যে তামিলনাড়ু-পুডুচেরি জুড়ে ঘূর্ণিঝড়‘ NIVAR ’একটি তীব্র ঘূর্ণিঝড় হিসাবে চিহ্নিত হয়েছে।” বুধবার দুপুর 2.30 অবধি, সিস্টেমটি পুডুচেরির প্রায় 380 কিমি পূর্ব-দক্ষিণ-পূর্বে এবং চেন্নাইয়ের 430 কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ পূর্বে অবস্থান করবে। “সম্ভবত পরবর্তী 12 ঘন্টা পশ্চিম-উত্তর-পশ্চিমে এবং তারপরে উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হবে। বুলেটিনে বলা হয়েছে যে, 25 নভেম্বর 2020 সন্ধ্যায় তামিলনাড়ু এবং পুডুচেরির আশেপাশে করাইকাল এবং মামল্লাপুরামের মধ্যবর্তী অঞ্চলগুলি অতিক্রম করে সম্ভবত খুব মারাত্মক ঘূর্ণিঝড় হিসাবে বাতাসের গতিবেগের ১২০-১৩০ কিলোমিটার প্রতি ঘণ্টা থেকে ১৪৫ কিলোমিটার গতিবেগ নিয়ে চলবে।

রাত পোহালেই আছড়ে পড়বে ঘূর্ণি ঝড় নিভার! জারি চূড়ান্ত সতর্কতা, বন্ধ সমস্ত সরকারি দপ্তর 3

এই ঘূর্ণিঝড়ের নাম দেওয়া হয়েছে নিভার। নামকরণ করেছে ইরান। ভারতের আবহাওয়া অধিদফতর জানিয়েছে, যত ঘূর্ণিঝড় এগিয়ে আসবে তত তামিলনাড়ু, পুদুচেরি ও অন্ধ্র উপকূলে ঝোড়ো হাওয়া, বৃষ্টি শুরু হবে। এই অঞ্চলগুলোতে ইতিমধ্যেই রেড অ্যালার্ট জারি করা হয়েছে। মৎস্যজীবীদের গভীর সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। তামিলনাড়ু সরকার আগামীকাল, ঘূর্ণিঝড় নিভারের কারণে সরকারি ছুটি ঘোষণা করেছে। ২৫শে নভেম্বর তামিলনাড়ু জুড়ে সমস্ত সরকারী অফিস বন্ধ থাকবে। তবে, প্রয়োজনীয় পরিষেবাগুলি চলতে থাকবে, বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী এডাপ্পাদি কে.পালানিস্বামী।

মুখ্যমন্ত্রী এডাপাদি কে. পলান্নস্বামী চেন্নাইয়ের এজিলগাম কমপ্লেক্সের রাজ্য জরুরী অপারেশন সেন্টারটি পরিদর্শন করেছেন, যা নেওয়া হচ্ছে সতর্কতামূলক ব্যবস্থাগুলি পর্যালোচনা করতে, ২৫শে নভেম্বর উত্তর তামিলনাড়ুতে ঘূর্ণিঝড় নিভারের সম্ভাবনা রয়েছে।

রামানাথাপুরাম কালেক্টর বলেছেন, পরিস্থিতি সামাল দিতে আমরা পুরোপুরি প্রস্তুত। মঙ্গলবার জেলা প্রশাসক দীনেশ পনরাজ অলিভার জানিয়েছেন, রমনাথপুরম জেলা প্রশাসন ভারী বৃষ্টিপাতের যে কোনও পরিস্থিতি মোকাবিলার জন্য সকল সতর্কতামূলক পদক্ষেপ নিয়েছে।

রমনাথাপুরমের সরকারী হাসপাতালে সাংবাদিকদের সাথে আলাপকালে কালেক্টর বলেন, জেলায় ১৮০ টি ফিশার হ্যামলেট রয়েছে। একাধিক বিভাগের আধিকারিকরা তাদের মধ্যে ৩টি শহর চিহ্নিত করেছেন, যার জন্য প্রশাসনের সহায়তা প্রয়োজন। শহরের অভ্যন্তরে এবং উপকূলীয় প্রান্তে ত্রাণ কেন্দ্রগুলি চিহ্নিত করা হয়েছে এবং অভাবী লোকদের থাকার জন্য জায়গা প্রস্তুত রাখা হয়েছে। রাজস্ব ও পুলিশের পাশাপাশি স্বাস্থ্য, ফায়ার অ্যান্ড রেসকিউ সার্ভিসেস এবং ফিশারি বিভাগের কর্মকর্তারা তৈরি। ঘূর্ণিঝড়ের সতর্কতা আগাম হয়েছিল, পরিস্থিতি মোকাবেলায় প্রস্তুত হওয়ার জন্য যথেষ্ট সময় দিয়েছিল। জেলার সমস্ত দূর্বল স্পটগুলি ঘন ঘন পর্যবেক্ষণ করা হচ্ছে। পনরাজ বলেন, “আমরা আঞ্চলিক আধিকারিকদের কাছ থেকে প্রতিবেদন পাচ্ছি, যার ভিত্তিতে পদক্ষেপ নেওয়া হয়েছে।”

তিরুভান্নমালাই জেলা জরুরি অবস্থা পরিচালনার জন্য প্রস্তুত। তিরুভান্নমালাই জেলা প্রশাসন একটি দুর্যোগ প্রতিক্রিয়া নিয়ন্ত্রণ কেন্দ্র স্থাপন করেছে এবং নিভার ঘূর্ণিঝড়ে জেলায় ভারী বৃষ্টিপাতের কারণে জন্মানোর আশঙ্কাজনিত পরিস্থিতিতে যে কোনও জরুরি অবস্থার ক্ষেত্রে জনগণকে 1077 বা 04175 – 232377, 233344/233345 নম্বরে কল করতে বলেছেন।

সিরদীপ নন্দুরী, তিরুবর্ণমালাইয়ের সংগ্রাহক বলেছেন, “জেলায় মোট 700টি আশ্রয়কেন্দ্র স্থাপন করা হয়েছে। জনপদ জুড়ে 2 হাজারেরও বেশি প্রথম প্রতিক্রিয়াশীল ব্যক্তিকেও সতর্ক করা হয়েছে। কোন জরুরি অবস্থা থাকলে তারা আমাদের জানিয়ে দেবে। এ ছাড়া গাছ কাটার এবং সাপ ধরার সংখ্যা হয়েছে প্রতিটি ব্লক ডেভলপমেন্ট অফিসার (বিডিও) সংগ্রহ করেছেন. বাসিন্দাদের এমন ঘরবাড়ি ছেড়ে যেতে বলা হয়েছে যেগুলি ভেঙে পড়তে পারে বা যেগুলির দুর্বল কাঠামো রয়েছে। জনসাধারণকে নদীতে না যেতে বলা হয়েছে। তামিলনাড়ু ফায়ার অ্যান্ড রেসকিউ সার্ভিসগুলিও সতর্ক করে দেওয়া হয়েছে। ”

ভেলোর রেঞ্জের ডিআইজি এন, কামিনী বলেছেন যে, জেলায় রাজ্য দুর্যোগ প্রতিক্রিয়া প্রশিক্ষণপ্রাপ্ত পুলিশ কর্মীরা সতর্ক রয়েছে। তিনি বলেন, আমাদের কাছে নৌকা ও গাছ কাটার সরঞ্জাম প্রস্তুত রয়েছে। ঘূর্ণিঝড় ‘নিভার’ শুরু হওয়ার কারণে নিম্নলিখিত ২০ জোড়া ট্রেন পরিষেবা 25শে নভেম্বর 2020 পর্যন্ত সম্পূর্ণ বাতিল করা হয়েছে:

ট্রেন নং 02613/02614 চেন্নাই এগমোর -মাদুরাই – 25 নভেম্বর চেন্নাই এগমোর বিশেষ ট্রেনগুলি।
ট্রেন নং .026366 / 02635 মাদুরাই-চেন্নাই এগমোর – 25 নভেম্বর মাদুরাই বিশেষ ট্রেনগুলি
ট্রেন নং .02605 / 02606 চেন্নাই এগমোর-কারাইক্কুডি – 25 নভেম্বর চেন্নাই এগমোর বিশেষ ট্রেনগুলি। ট্রেন নং .02661611/ 026622 চেন্নাই এগমোর-সেনগোটাটাই – চেন্নাই এগমোর 25 নভেম্বর এর বিশেষ ট্রেন। ট্রেন নং .026322/ 02631 তিরুনেলভেলি-চেন্নাই এগমোর – 25 নভেম্বর তিরুনেলভেলি বিশেষ ট্রেনগুলি
ট্রেন নং .028694 / 02693 টুটিকোরিন-চেন্নাই এগমোর – 25 নভেম্বর তুতিকোরিন বিশেষ ট্রেনগুলি।

এছাড়াও ট্রেন নং .02333 / 02634 চেন্নাই এগমোর-কন্ন্যাকুমারী – 25 নভেম্বর চেন্নাই এগমোর বিশেষ ট্রেনগুলি।ট্রেন নং 067676733 / 06724 চেন্নাই এগমোর -কোল্লাম – 25 নভেম্বর চেন্নাই এগমোর বিশেষ ট্রেন রমনেশ্বরম-চেন্নাই এগমোর – 25 নভেম্বর রামেশ্বরম বিশেষ ট্রেনগুলি। ট্রেন নং .06101 / 06102 চেন্নাই এগমোর -কোল্লাম – চেন্নাই এগমোর 25 নভেম্বর এর বিশেষ ট্রেন। ট্রেন নং .026338 / 02637 মাদুরাই-চেন্নাই এগমোর – 25 নভেম্বর মাদুরাই বিশেষ ট্রেনগুলি
ট্রেন নম্বর 222020 রামেশ্বরম-চেন্নাই এগমোর স্পেশাল ট্রেনটি রামেশ্বরম থেকে সকাল ৮.২৫ টায় ছেড়ে যাওয়ার কথা। মঙ্গলবার রামেশ্বরম এবং মন্ডপাম রেল স্টেশনগুলির মধ্যে আংশিকভাবে বাতিল করা হয়েছে। মাদুরাই রেলওয়ে স্টেশন থেকে ট্রেন চলাচল করবে বলে মাদুরাই রেলওয়ে বিভাগের এক বিবৃতিতে জানানো হয়েছে।