ক্রমশই চিন্তা বাড়াচ্ছে পেট্রোল ও ডিজেলের দাম, জেনে নিন আজকের কোন শহরে কত

111
ক্রমশই চিন্তা বাড়াচ্ছে পেট্রোল ও ডিজেলের দাম, জেনে নিন আজকের কোন শহরে কত 1

নিউজ ডেস্ক: নভেম্বরের ২০ তারিখের পর আজ নিয়ে ১১দিন বাড়ল পেট্রোল-ডিজেলের দাম। পেট্রোলের দাম ১৫ থেকে ১৭ পয়সা বৃদ্ধি পেয়েছে এবং ডিজেল ১৫ থেকে ১৯ পয়সা পর্যন্ত বেড়ে গিয়েছে। রাজধানী দিল্লীতে আজ পেট্রোলের দাম ১৭ পয়সা এবং ডিজেল ১৯ পয়সা বেড়েছে। যেখানে বুধবার দিল্লীতে পেট্রোলের দাম ৮২.৪৯টাকা প্রতি লিটার ছিল, আজ দাম বেড়ে হয়েছে লিটার প্রতি ৮২.৬০টাকা।

একইভাবে মুম্বাইতে পেট্রোলের দাম ১৪পয়সা বেড়ে ৮৯.১৬ থেকে বেড়ে ৮৯.৩৩ টাকা লিটার প্রতি দাম হয়েছে। কলকাতায় ৮৪.০২ টাকা প্রতি লিটার থেকে বেড়ে দাঁড়িয়েছে ৮৪.১৮হয়ে গিয়েছে। চেন্নাইতে আজ পেট্রোল ৮৫.৫৯টাকা প্রতি লিটার, যা বুধবার ছিল ৮৫.৪৪।

ক্রমশই চিন্তা বাড়াচ্ছে পেট্রোল ও ডিজেলের দাম, জেনে নিন আজকের কোন শহরে কত 2

অপরদিকে, ডিজেলের দাম দিল্লীতে ৭২.৬৫ থেকে বেড়ে আজ লিটার প্রতি দাম হয়েছে ৭২.৮৪ টাকা। মুম্বাইতে আজ প্রতি লিটার ডিজেলের দাম ৭৯.৪২টাকা, যা গতকাল ছিল ৭৯.২২।

কলকাতাতেও ডিজেলের দাম ৭৬.২২ থেকে বৃদ্ধি পেয়ে হয়েছে লিটার প্রতি ৭৬.৪১টাকা। চেন্নাইতেও ডিজেলের দাম বেড়ে হয়েছে ৭৮.২৪ , যা গতকাল ছিল ৭৮.০৬।

আপনি পেট্রোল এবং ডিজেলের দাম এসএমএসের মাধ্যমেও জানতে পারবেন। ইন্ডিয়ান অয়েল গ্রাহকরা RSP লিখে 9224992249 নম্বরে এবং BPCL গ্রাহকরা RSP লিখে 9223112222 নম্বরে পাঠিয়ে এই তথ্য জানতে পারবেন। একই সাথে, HPCL গ্রাহকরা HPPrice লিখে এবং 9222201122 নম্বরে এসএমএস পাঠিয়ে দাম জানতে পারবেন।

জানিয়ে রাখি, তেল বিপণন সংস্থাগুলি (ওএমসি) দামগুলি পর্যালোচনা করে প্রতিদিন পেট্রোলের হার এবং ডিজেলের হার নির্ধারণ করে। ইন্ডিয়ান অয়েল, ভারত পেট্রোলিয়াম এবং হিন্দুস্তান পেট্রোলিয়াম প্রতিদিন সকাল 6 টায় পেট্রোল ও ডিজেলের দাম সংশোধন করে নতুন দাম ধার্য করা হয়। পেট্রোল ও ডিজেলের দামে আবগারি শুল্ক, ডিলারের কমিশন এবং অন্যান্য জিনিস যুক্ত করার পরে তেলের দাম বেড়ে দ্বিগুণ হয়ে যায়।