বঙ্গোপসাগরে ঘনালো নিম্নচাপ অক্ষরেখা, ফের প্রবল বৃষ্টিতে ভাসতে চলেছে খড়গপুর মেদিনীপুর সহ গোটা দক্ষিণবঙ্গে

586

ওয়েব ডেস্ক : দুদিনের ধারাপাতে কিছুটা স্বস্তি মিলেছিল খড়গপুর মেদিনীপুরে। পচা ভাদ্রের ভ্যাপসা গরম কাটিয়ে তাপমাত্রা নেমেছিল কিছুটা। বুধবার আর বৃহস্পতিবারে দক্ষিণবঙ্গে লাগাতার ভারী বৃষ্টি ও জলো হওয়া রীতিমত কাঁপন ধরিয়েছিল খড়গপুর মেদিনীপুরেও। অনেকেই ফ্যান বন্ধ করে সেই ঠান্ডার আমেজ নিয়েছেন। কিন্তু শুক্রবার ফের ফিরে এসেছে সেই গরম। ফ্যানের বাইরে গেলেই শরীরে জ্বালা ধরিয়েছে, গায়ে জমছে বিন্দু বিন্দু ঘাম। কারন হিসাবে হওয়া অফিস জানিয়েছে, রবিবার ফের নতুন করে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরি হতে চলেছে। এর জেরে আগামী সপ্তাহের সোম-মঙ্গলবার দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।ভাসতে চলেছে খড়গপুর মেদিনীপুর।

আরও পড়ুন -  তৃনমূল কংগ্রেসের প্রতিষ্ঠা দিবস উপলক্ষ্যে নওয়াপাড়া ব্লক প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্রে রোগীদের ফল বিতরণ

আবহাওয়া দপ্তর জানিয়েছে বঙ্গোপসাগরের অক্ষরেখা সুস্পষ্ট নিম্নচাপে পরিণত হয়েছে। এর জেরে আগামী ২৪ ঘণ্টায় এই নিম্নচাপ ক্রমশ শক্তি বৃদ্ধি করতে চলেছে। এবিষয়ে আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, যেহেতু চলতি মাসে একের পর এক গভীর নিম্নচাপের সৃষ্টি হয়েছে, এর প্রভাবে মঙ্গলবার পর্যন্ত বিক্ষিপ্ত বৃষ্টি চলবে দক্ষিণবঙ্গে। এদিকে টানা বৃষ্টিতে দক্ষিণবঙ্গের নদীগুলিতে জলস্তর ক্রমশ বাড়তে পারে। পাশাপাশি উপকূলীয় অঞ্চলগুলিতে বইবে ঝোড়ো হাওয়া।

এদিকে আগামী কয়েক ঘণ্টায় কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। পূর্ব ও পশ্চিম মেদিনীপুরের সাথে বৃষ্টি হতে পারে দুই ২৪ পরগনা, হাওড়া ও হুগলিতেও। বঙ্গোপসাগরে নিম্নচাপ এতটাই গভীর যে দুর্ঘটনা এড়াতে প্রশাসনের তরফে ইতিমধ্যেই সমুদ্রসৈকতে জারি করা হয়েছে সর্তকতা। উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে তৈরি নিম্নচাপ ক্রমশ ওড়িশা উপকূলে অবস্থান করছে। এই নিম্নচাপ আগামী ২৪ ঘণ্টায় গভীর নিম্নচাপে পরিণত হতে পারে। শুধু তাই নয়, নিম্নচাপের পাশাপাশি ওড়িশা উপকূলে একটি ঘূর্ণাবর্ত রয়েছে। রবিবার উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরির পরিস্থিতি রয়েছে। এর প্রভাবে সোম-মঙ্গলবার দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। দক্ষিণবঙ্গে প্রবল বৃষ্টিপাতের জেরে জারি হয়েছে কমলা সতর্কতা। সেকারণে আগামী ২৪ ঘণ্টা মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।

আরও পড়ুন -  রীতি মেনেই গরুরগাড়িতে ভাসান হয় মেদিনীপুর শহরের হবিবপূরের এই সাড়ে চারশ বছরের পুজোর

বুধ ও বৃহস্পতিবার টানা বৃষ্টির পর শুক্র-শনিবার বৃষ্টির পরিমাণ কিছুটা কমলেও রবিবার থেকে ফের বাড়বে বৃষ্টি। পাশাপাশি রবিবার দক্ষিণ ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরের মতো উপকূলের জেলাগুলিতেও ভারী বৃষ্টি পূর্বাভাস রয়েছে। সেই সাথে সোমবার দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বেশ কিছু জেলায় ভারী থেকে অতিভারী বৃষ্টির আশঙ্কাও উড়িয়ে দেওয়া যাচ্ছে না। তবে নিম্নচাপের জেরে ভারী বৃষ্টি চলবে মঙ্গলবার পর্যন্ত। দক্ষিণের পাশাপাশি উত্তরবঙ্গেও আগামী ২৪ ঘণ্টায় বজ্রবিদ্যুৎ-সহ দু’এক পশলা বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

বঙ্গোপসাগরে ঘনালো নিম্নচাপ অক্ষরেখা, ফের প্রবল বৃষ্টিতে ভাসতে চলেছে খড়গপুর মেদিনীপুর সহ গোটা দক্ষিণবঙ্গে 1