বেঁচে থাকতে যোগ্য সম্মান পাননি! মরণোত্তর জাতীয় পুরস্কার পেতে পারেন সুশান্ত সিং রাজপুত

220
বেঁচে থাকতে যোগ্য সম্মান পাননি! মরণোত্তর জাতীয় পুরস্কার পেতে পারেন সুশান্ত সিং রাজপুত 1

ওয়েব ডেস্ক : বেঁচে থাকাকালীন তাঁর প্রতিভার যোগ্য সম্মান দেয়নি কেউ, অথচ মৃত্যুর পর কদর বেড়েছে অভিনেতার। মরণোত্তর জাতীয় পুরস্কার পেতে চলেছেন সুশান্ত সিং রাজপুত। কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রকের তরফে এমনটাই জানা গিয়েছে। সুশান্তের মৃত্যুর পর কেটে গিয়ে দুমাস। এখনও পর্যন্ত তার মৃত্যু তদন্তের দাবিতে সরব গোটা দেশ। বেঁচে থাকাকালীন সুশান্ত তাঁর কাজের জন্য সেভাবে কোনও পুরস্কার পাননি। সেকারণেই কেন্দ্রের তরফে তাঁকে মরণোত্তর জাতীয় পুরস্কার দেওয়ার কথা ভাবা হয়েছে বলেই মনে করা হচ্ছে। এদিকে শনিবার স্বাধীনতা দিবসের দিনই ক্যালিফোর্নিয়া সরকারের তরফে সুশান্ত সিং রাজপুতকে আন্তর্জাতিক চলচ্চিত্র সম্মান দেওয়া হয়। নেটিজেনদের একাংশের দাবি, এরপরই নড়েচড়ে বসে কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রক। সেকারণে কেন্দ্রের তরফে সুশান্ত সিং রাজপুতকে মরণোত্তর জাতীয় পুরস্কার দেওয়ার কথা ভাবা হচ্ছে।

আরও পড়ুন -  বিয়ের ১৫ দিনের মাথায় অস্বাভাবিক মৃত্যু যুবকের, হতবাক বেলদার পরিবার

এদিকে সুশান্ত মৃত্যুতে বিস্ফোরক দাবি করেছেন সুশান্তের পারিবারিক আইনজীবী বিকাশ সিং। তাঁর দাবি, অভিনেতার ময়নাতদন্তের রিপোর্ট সঠিক নয়। এরমধ্যে গড়মিল ছিল। এবিষয়ে সুশান্তের বাবা কেকে সিংয়ের হয়ে সুপ্রিম কোর্টে সওয়াল করছেন বিকাশ সিং। তিনি বলেন, “যে রিপোর্ট আমি হাতে পেয়েছি তা দেখে মনে হয়েছে সুশান্তের মৃত্যুর সময় এই মামলার ক্ষেত্রে খুবই গুরুত্বপূর্ণ। সুশান্ত নিজে আত্মহত্যা করেছেন না তাঁকে খুন করে ঝুলিয়ে দেওয়া হয়েছিল সে সম্পর্কে রিপোর্টে স্পষ্ট করে কিছু জানানো হয়নি। কেন ময়নাতদন্তের রিপোর্টে ধোঁয়াশা রাখা হয়েছে? তা জানতেই সিবিআই তদন্তের প্রয়োজন।” এ বিষয়ে আইনজীবী বিকাশ সিংয়ের অভিযোগ, মহারাষ্ট্রের বেশ কিছু হাই-প্রোফাইল রাজনীতিবিদ মুম্বাই পুলিশের উপর চাপ সৃষ্টি করছে। সেই কারণে তারা যথাযথ তদন্ত করতে পারছে না।

এদিকে শনিবার ভারতের স্বাধীনতা দিবসের দিনে ক্যালিফোর্নিয়ার বিধানসভার তরফে চলচ্চিত্রে অবদানের জন্য বিশেষ স্বীকৃতি পেলেন প্রয়াত অভিনেতা সুশান্ত সিং রাজপুত। এদিন সেই ছবিই ইনস্টাগ্রামে শেয়ার করেন সুশান্তের দিদি শ্বেতা সিং কীর্তি। এদিন আন্তর্জাতিকভাবে সুশান্ত সিং রাজপুতকে স্বীকৃতি দেওয়ার পর এক জাতীয় সংবাদমাধ্যমে শ্বেতা সিং জানান, “এটা সত্যি দারুণ গর্বের একটা মুহূর্ত যে ক্যালিফোর্নিয়ার বিধানসভায় আমার ভাইকে ওঁর সমাজসেবা মূলক কাজ এবং ভারতীয় সিনেমায় ওঁর অবদানের জন্য সম্মান জানানো হল। আমি বিধানসভার সদস্যদের ধন্যবাদ জানাতে চাই এবং অবশ্যই সেখানকার প্রবাসী ভারতীয়দের যাঁর শুরু থেকেই এই কঠিন মুহূর্তে আমাদের পাশে দাঁড়িয়েছেন।”

আরও পড়ুন -  হিংসার দিল্লিতে মৃত্যু বেড়ে ১৮, আহত ২০০, গুলিবিদ্ধ সংবাদকর্মী, স্থগিত করা হল সিবিএসই পরীক্ষা, দেখা মাত্রই গুলির নির্দেশ

শনিবার ক্যালিফোর্নিয়ার বিধানসভার তরফে পাওয়া সেই শংসাপত্রের ছবি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেন দিদি শ্বেতা সিং কীর্তি। তিনি লেখেন, “ভারতের স্বাধীনতা দিবসের এই মুহূর্তে ক্যালিফোর্নিয়াতে আমার ভাইয়ের সমাজের প্রতি অবদানকে স্বীকৃতি দেওয়া হল। ক্যালিফোর্নিয়া আমাদের সঙ্গে রয়েছে। আর আপনি ? ধন্যবাদ! ক্যালিফোর্নিয়া, এই সমর্থনের জন্য।”

বেঁচে থাকতে যোগ্য সম্মান পাননি! মরণোত্তর জাতীয় পুরস্কার পেতে পারেন সুশান্ত সিং রাজপুত 2