“ভারতকে জ্ঞান দেবেন না ওঁরা সঙ্কটের সময়ে বিশ্বের বহু দেশকে করোনার ভ্যাকসিন দিয়েছিল,” : ফ্রান্স প্রেসিডেন্ট ম্যাক্রোঁ

117
Advertisement

নিউজ ডেস্ক: লেকচার দেবেন না, মানবতার খাতিরে গোটা বিশ্বকে ভারতই টিকা দিয়েছিল; বললেন ফ্রান্সের প্রেসিডেন্ট ম্যাক্রোঁ।

Advertisement

এবার ভারত এবং মোদী সরকারের পাশে দাঁড়িয়ে সমালোচকদের মুখ বন্ধ করালেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাক্রোঁ।

Advertisement
Advertisement

ভারত বর্ষ করোনার দ্বিতীয় ঢেউয়ে জেরবার। প্রতিদিনই হাসপাতাল থেকে শুরু করে শ্মশানে বাড়ছে ভিড়। দেশে অক্সিজেনেরও পড়েছে আকাল।

ভারতের এই করুন পরিস্থিতিতে বিভিন্ন দেশ ভারতের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দিচ্ছে। অক্সিজেন জেনারেটর, ভেন্টিলেটর সহ চিকিৎসার সরঞ্জাম আসছে ভারতে। আর এরমধ্যে কেন্দ্রের মোদী সরকারের সমালোচনা হচ্ছে দেশ আর বিদেশে।

সম্প্রতি ইউরোপিয়ান ইউনিয়ন-ভারতের ভার্চুয়াল সম্মেলনে নিজের বক্তব্য পেশ করার সময় ফ্রান্সের প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাক্রোঁ বলেন, ‘ভারতকে জ্ঞান দেবেন না। ওঁরা সঙ্কটের সময়ে বিশ্বের বহু দেহসকে করোনার ভ্যাকসিন দিয়েছিল। বর্তমানে ভারত এখন কঠিন পরিস্থিতির সম্মুখীন হয়েছে সেটা আমরা ভালো মতোই জানি।”

প্রসঙ্গত উল্লেখ্য, আমাদের এই দেশ ভারতে করোনার প্রথম ঢেউয়ের মধ্যেই করোনার টিকা আবিস্কার হয়ে গিয়েছিল।গোটা দেশে চলছিল টিকাকরণ অভিযান। আর সেই পরিস্থিতিতেও ভারত বিশ্বের করোনা আক্রান্ত দেশগুলির পাশে দাঁড়িয়ে তাঁদের টিকা রফতানি করেছিল।

ভারত সরকার আরব, বাংলাদেশ, ব্রাজিল সহ বিশ্বের একাধিক দেশকে টিকা দিয়ে সঙ্কটের মুহূর্তে দেবদূত হয়ে উঠেছিল। তবে বর্তমানে ভারতেই টিকার আকাল দেখা দিয়েছে। আর এই নিয়ে ঘরে-বাইরে সমালোচনার সম্মুখীন হতে হয়েছে কেন্দ্রের মোদী সরকারকে।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রালয় জানিয়েছে, এখনও পর্যন্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে ১৭ কোটি ৪৯ লক্ষ ডোজ করোনার ভ্যাকসিন পাঠানো হয়েছে।