বঙ্গোপসাগরে জোড়া নিম্নচাপ, চলতি সপ্তাহে বাড়বে বৃষ্টি

295

ওয়েব ডেস্ক : বঙ্গোপসাগরে জোড়া নিম্নচাপের জেরে নাজেহাল বঙ্গবাসী। পর পর নিম্নচাপের জেরে দক্ষিণবঙ্গ জুড়ে শুরু হয়েছে প্রবল বৃষ্টিপাত। আবহাওয়া দফতরের পূর্বাভাস বলছে, চলতি সপ্তাহে বৃষ্টির দাপট ক্রমশ বাড়বে। হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী রবিবারে নয়া নিম্নচাপের সম্ভাবনা রয়েছে। চলতি মাসের ১৯ তারিখ থেকে এমনিতেই পশ্চিমবঙ্গে একটি নিম্নচাপ ছিল। তার ওপর রবিবার থেকে ফের আরও একটি নিম্নচাপের সৃষ্টি হয়েছে। এর জেরে গত কয়েকদিন যাবৎ দক্ষিণবঙ্গে বৃষ্টি শুরু হয়েছে। একই সঙ্গে দক্ষিণবঙ্গের উপর রয়েছে মৌসুমী অক্ষরেখা। সবমিলিয়ে আপাতত কয়েকদিন দক্ষিণবঙ্গে দুর্যোগের আশঙ্কা করছে আলিপুর আবহাওয়া দফতর।

আরও পড়ুন -  পুলিশ আবাসনে নিষিদ্ধ বাজি ফাটানো, করা যাবেনা সাংস্কৃতিক অনুষ্ঠান

হাওয়া অফিসের তথ্য অনুযায়ী, নতুন নিম্নচাপের জেরে চলতি সপ্তাহের রবিবার থেকে শুরু হওয়া বৃষ্টির দাপট বাড়বে বুধবার। পাশাপাশি বুধবার পর্যন্ত গোটা রাজ্যে প্রবল বৃষ্টিপাত শুরু হতে চলেছে। দক্ষিণবঙ্গে আপাতত বেশ কয়েকদিন এমনই পরিস্থিতি থাকবে। পাশাপাশি উত্তরবঙ্গের পরিস্থিতি আপাতত স্থিতিশীল।
সোমবার হিমালয়ের পাদদেশের ৫ জেলা দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার ও কোচবিহারের ভারী বৃষ্টির সম্ভাবনা থাকলেও আপাতত সেখানে ভারী বৃষ্টির সম্ভবনা নেই।

গত কয়েকদিনে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টিপাতের কারণে উপকূলীয় জেলাগুলিতে মৎসজীবীদের সতর্ক করা হয়েছেন কলকাতা সংলগ্ন জেলার পাশাপাশি উপকূলবর্তী জেলাগুলিতেও নিম্নচাপের জেরে উদ্বেগ ক্রমশ বাড়ছে। এর জেরে আগামী ২৪ ও ২৫ শে আগষ্ট উপকূলবর্তী এলাকা থেকে মৎসজীবীদের সমুদ্রে মাছ ধরতে যেতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী,
সোমবার কলকাতার তাপমাত্রা ৩১ ডিগ্রির আশপাশে থাকার সম্ভাবনা রয়েছে। সর্বনিম্ন তাপমাত্রা ২৭ ডিগ্রির আশপাশে ঘোরাপেরা করবে। এদিকে,রবিবার কলকাতার তাপমাত্রা ৩১° সেলসিয়াস। এদিকে বাতাসে আর্দ্রতার পরিমাণ রয়েছে ৮৯% সেলসিয়াস।

বঙ্গোপসাগরে জোড়া নিম্নচাপ, চলতি সপ্তাহে বাড়বে বৃষ্টি 1