করোনাকালে ফের কোপ ডুয়ার্সের পর্যটন ব্যবসায়, রাজ্যের নির্দেশিকায় ফের বন্ধ হল জঙ্গল

46
করোনাকালে ফের কোপ ডুয়ার্সের পর্যটন ব্যবসায়, রাজ্যের নির্দেশিকায় ফের বন্ধ হল জঙ্গল 1

নিউজ ডেস্ক: করোনা প‍রিস্থিতিতে ফের জঙ্গলে প্রবেশ বন্ধ হয়ে গেল অনিশ্চিত ভবিষ্যৎ এর মুখে দাড়িয়ে ডুয়ার্সের পর্যটন ব‍্যবসা। রাজ্যজুড়ে করোনা পরিস্থিতির অবনতি। ফের কোপ পড়ল পর্যটনে। রাজ্য সরকারি নির্দেশ অনুসারে মঙ্গলবার থেকে বন্ধ হয়ে গেল অভয়ারাণ্য, ইকো ট্যুরিজম, ব্যাঘ্র সংরক্ষণের বনাঞ্চল এবং চিড়িয়াখানা। এর জেড়ে ডুয়ার্সের আলিপুরদুয়ারের জলদাপাড়া অভয়ারাণ্য, বক্সা ব্যাঘ্র প্রকল্পে প্রবেশ বন্ধ হল পর্যটকদের জন‍্য।

করোনাকালে ফের কোপ ডুয়ার্সের পর্যটন ব্যবসায়, রাজ্যের নির্দেশিকায় ফের বন্ধ হল জঙ্গল 2

ডুয়ার্সের পর্যটন ব‍্যবসা জঙ্গলকেন্দ্রিক ডুয়ার্সে পর্যটকরা আসে জঙ্গলে কার সাফারি ও এলিফ্যান্ট সাফারি করতে করোনা পরিস্থিতিতে এক বছরের বেশি সময় ধরে বন্ধ এলিফ্যান্ট সাফারি। গত বছর আট মাস করোনা জেরে জঙ্গল খুলে যাবার পর চালু হয়েছিল কার সাফারি। কোভিড বিধি মেনে জঙ্গলে চলছিল কার সাফারি কিন্ত করোনা সেকেণ্ড ওয়েভ ফের বন্ধ হয়ে গেল জঙ্গলে প্রবেশ আর এর ফলে ক্ষতির মুখে ডুয়ার্সের পর্যটন ব‍্যবসা। ডুয়ার্সের পর্যটন ব‍্যবসা সাথে জড়িত প্রায় এক লক্ষ পর্যটন ব‍্যবসায়ীর মাথায় হাত পড়ল। প্রতিবছর দেশ বিদেশের বিভিন্ন প্রান্ত থেকে পর্যটকরা আলিপুরদুয়ার জেলার জলদাপাড়া অভয়ারণ্য, চিলাপাতা ও বক্সা ব‍্যাঘ্র প্রকল্পে ঘুরতে আসে। গত বছর কোভিড পরিস্থিতিতে আট মাস জঙ্গল বন্ধ থাকার জঙ্গলকেন্দ্রিক ডুয়ার্সের পর্যটন ব‍্যবসা ক্ষতিগ্রস্ত হয়েছিল ব‍্যাপক ভাবে জঙ্গল খোলার পর আস্তে আস্তে ডুয়ার্সের পর্যটন ব‍্যবসা উন্নতি হচ্ছিল পরিস্থিতি। কিন্ত ফের একবার জঙ্গল বন্ধ হওযায় মাথায় হাত ডুয়ার্সের পর্যটন ব‍্যবসায়ীদের। ডুয়ার্সের জলদাপাড়া অভয়ারণ্য লাগোয়া মাদারিহাট, চিলাপাতা এবং বক্সা ব‍্যাঘ্র প্রকল্পের জয়ন্তী, রাজাভাতখাওয়া সহ বিভিন্ন পর্যটন কেন্দ্রে পর্যটন ব‍্যবসায়ীদের কপালে চিন্তার ভাঁজ পড়েছে বনদপ্তরের এই নতুন নির্দেশিকায় ।

করোনাকালে ফের কোপ ডুয়ার্সের পর্যটন ব্যবসায়, রাজ্যের নির্দেশিকায় ফের বন্ধ হল জঙ্গল 3

এই বিষয়ে চিলাপাতা ইকো ট‍্যুরিজম সোসাইটি কনভেনর অভিক গুপ্ত জানান যে, এমনিতেই আগামী ১৫ জুন থেকে বর্ষার সময় তিন মাসের জন‍্য জঙ্গল বন্ধ হয়ে যায় আর এই সময়ে অনির্দিষ্টকালের জন‍্য জঙ্গল বন্ধ তার মানে আগামী সাড়ে পাঁচ মাসের জন‍্য জঙ্গল বন্ধ হয়ে গেল আর এর বলে জঙ্গলকেন্দ্রিক ডুয়ার্সের পর্যটন ব‍্যবসা ক্ষতির মুখে পড়ল । অভিক গুপ্ত জানান সরকারের কাছে আবেদন এই পরিস্থিতিতে পর্যটন ব‍্যবসা সাথে যুক্ত উত্তরবঙ্গের পর্যটন ব‍্যবসায়ীর জন‍্য কিছু একটা চিন্তা ভাবনা করুক সরকার নয়ত মাঠে মাড়া পড়বে এখানকার পর্যটন ব‍্যবসায়ীরা।
এই বিষয়ে বক্সা ব‍্যাঘ্র প্রকল্পের রাজাভাতখাওয়া এলাকার পর্যটন ব‍্যবসায়ী লাল সিং ভুজেল জানান, এমনিতেই করোনার জেরে বক্সা ব‍্যাঘ্র প্রকল্পের বিভিন্ন পর্যটন কেন্দ্রে পর্যটক আসা প্রায় বন্ধ করে দিয়েছিল তাও কোভিড বিধি মেনে হাতেগোনা দু একজন পর্যটক আসতো কিন্ত জঙ্গল বন্ধের নির্দেশের ফলে সেই পর্যটকরাও আসবেনা । তিনি আরো জানান গত বছর করোনার জেরে পর্যটন ব‍্যবসায় যে ক্ষতি হয়েছিল সেই ক্ষতি এখন ও শোধ হয়নি পূনরায় জঙ্গল বন্ধ হবার ফলে পর্যটন ব‍্যবসায় অশনি সঙ্কেত নেমে এল ।

এই বিষয়ে জলদাপাড়া এলাকার পর্যটন ব‍্যবসায়ী বিশ্বজিৎ সাহা জানান যে, জঙ্গল বন্ধ হবার ফলে ডুয়ার্সের বিভিন্ন লজ, হোম স্টে ব‍্যবসায়ী, গাইড, জিপসি চালক, জিপসি মালিক সবাই সমস্যার মধ‍্যে পড়ল। এমনিতেই কোভিড ও নির্বাচনের জন‍্য পর্যটকদের আনাগোনা কম ছিল তার মধ‍্যে জঙ্গল বন্ধ হয়ে যাওযায় জঙ্গলকেন্দ্রিক ডুয়ার্সের পর্যটন ব‍্যবসায় কোপ পড়ল ।

Previous articleখড়গপুর গ্রামীনে সিভিক ভলান্টিয়ারের দুর্ঘটনায় মৃত্যু! কী কারণে দুর্ঘটনা খতিয়ে দেখছে পুলিশ
Next articleএবার করোনার থাবা আইপিএলেও! স্থগিত হয়ে গেল টুর্নামেন্ট