আফ্রিকা উপকূল থেকে ধেয়ে আসছে ধূলি ঝড়, আছড়ে পড়তে পারে আগামী মঙ্গলবার

258
আফ্রিকা উপকূল থেকে ধেয়ে আসছে ধূলি ঝড়, আছড়ে পড়তে পারে আগামী মঙ্গলবার 1

ওয়েব ডেস্ক : করোনা, আমফান, নিসর্গের পর এবার ধুলি ঝড়। প্রতিবছর আফ্রিকার উপকূল থেকে এই ধুলো বাতাসে মিশে বিপত্তি বাঁধায়। এর জেরে হতে পারে হাঁচি, কাশি জাতীয় নানারকম অসুখ। তবে এই বছর এই ধুলি ঝড় আরও ভয়ানক হওয়ার আশঙ্কা রয়েছে। সম্প্রতি নাসার তরফে জানানো হয়েছে, গত ৭ জুন উপগ্রহ চিত্রের মাধ্যমে আফ্রিকার ওপর সাহারান এয়ার লেয়ারটির উপস্থিতি ধরা পড়েছে।

এটি আফ্রিকা উপকূল থেকে তীব্র গতিতে দীর্ঘ দু হাজার মাইল লম্বা একটি ধুলি ঝড় উত্তর আটলান্টিক মহাসাগরের ওপর দিয়ে ধেয়ে আসছে। এটি আপাতত এই মহাসাগরেই অবস্থান করছে। অনুমান করা হচ্ছে, এই বৃহৎ ধূলিঝড়ের আকার হতে পারে প্রায় ৫ হাজার মাইল।

একটি বেসরকারি আবহাওয়া সংস্থার এক আধিকারিক জানিয়েছেন, আয়তনে বড়ো ভয়ঙ্কর এই ধূলিঝড়টি আগামী মঙ্গলবারের মধ্যে যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চলে প্রবেশ করার সম্ভাবনা রয়েছে। তিনি বলেন, “প্রায় একসপ্তাহ আগে উপগ্রহ চিত্রে প্রথম ধরা পড়ে যে বিশাল ধূলিঝড়টি ক্যারিবিয়ান সাগর ছেয়ে রয়েছে এবং কিছু অংশ ফ্লোরিডার দিকে যাচ্ছে। এছাড়া এর ক্ষুদ্র ক্ষুদ্র আরও কয়েকটি অংশ জর্জিয়া, সাউথ ক্যারোলিনা এবং মেক্সিকের দক্ষিণাঞ্চলের দিকে এগোচ্ছে৷ এভাবে যদি এর গতিপথ থাকে, তাহলে এটি উত্তর ও দক্ষিণ আমেরিকার বিভিন্ন অংশে তাণ্ডব চালাতে পারে। এর জেরে যাদের নিঃশ্বাসের সমস্যা রয়েছে তারা বিশেষ ক্ষতিগ্রস্ত হতে পারেন।”

আরও পড়ুন -  জঙ্গলমহল দখল রাখাই বড় দায়! মিলিজুলি কমিটি ঝাড়গ্রাম তৃণমূলের

প্রসঙ্গত, ভারতে রাজস্থানের মরুভূমি অংশে এই ধরণের ধুলি ঝড় দেখা যায়। এটি ‘আঁধি’ নামে পরিচিত। এই ধুলি ঝড় এতটাই তীব্র হয় যে এর জেরে আকাশ কালো মেঘের মতো ঢেকে যায়। এই ঝড়ের প্রভাবে নানা ধরনের অসুখ, বিশেষত শ্বাসকষ্টের সমস্যা দেখা দেয়। তবে আপাতত আমাদের দেশে এই ধূলিঝড় কোনো প্রভাব ফেলবে না বলেই মনে করা হচ্ছে।

আফ্রিকা উপকূল থেকে ধেয়ে আসছে ধূলি ঝড়, আছড়ে পড়তে পারে আগামী মঙ্গলবার 2