ত্বকের নানান সমস্যার সমাধানে কার্যকরী ডিম, জেনে নিন কীভাবে করবেন ব্যবহার

124
ত্বকের নানান সমস্যার সমাধানে কার্যকরী ডিম, জেনে নিন কীভাবে করবেন ব্যবহার 1

নিউজ ডেস্ক: সূর্যের তাপ, অতিরিক্ত দূষণ, অত্যধিক ধূমপান ও অ্যালকোহল, স্থূলতা, দ্রুত ওজন কমানো, খাদ্য তালিকাগত অভ্যাস, রাসায়নিক প্রসাধনী পণ্যের ব্যবহারে ত্বকের এলাস্টিন এবং কোলাজেন নষ্ট হয়ে যায়। এর ফলে তৈলাক্ত ত্বক, ব্রণ, বলিরেখা সহ আরও নানা সমস্যা দেখা দেয় ত্বকের ক্ষেত্রে। তবে এই সকল সমস্যা থেকে মুক্তি পেতে দারুণ উপায় নিয়ে আমরা হাজির হয়েছি আজকের প্রতিবেদনে।

ত্বকের নানান সমস্যার সমাধানে কার্যকরী ডিম, জেনে নিন কীভাবে করবেন ব্যবহার 2

মুখের অবাঞ্ছিত লোম, ব্রণ ও তৈলাক্ত ত্বকের সমস্যায় ডিমের ভূমিকা অত্যন্ত কার্যকরী। ডিমের সাদা অংশ ত্বক টানটান করে, এটি প্রোটিন এবং অ্যালবামিন সমৃদ্ধ। এছাড়া ত্বক থেকে অতিরিক্ত তেল শোষণ করতে সক্ষম। এমনকি ডিমের সাদা অংশের মধ্যে থাকা ভিটামিন এবং খনিজ ত্বকের অন্যান্য সমস্যার ক্ষেত্রেও অত্যন্ত উপকারী।

ত্বকের নানান সমস্যার সমাধানে কার্যকরী ডিম, জেনে নিন কীভাবে করবেন ব্যবহার 3

এবার জেনে নেওয়া যাক ত্বকের বিভিন্ন সমস্যায় ডিমের সাদা অংশ কীভাবে ব্যবহার করতে হবে-

ত্বক টানটান করতে

ডিমের সাদা অংশ চামড়া টানটান করতে পারে, ত্বকের অতিরিক্ত ছিদ্র ভরাটও করে থাকে। সাদা অংশের সঙ্গে আপনি লেবুর রসও যোগ করতে পারেন। আপনার পুরো মুখে এই তরল অংশ মাখুন। শুকিয়ে গেলে উষ্ণ জল দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে দুবার এটি ব্যবহার করে দেখুন।

ব্রণ প্রতিরোধে
তৈলাক্ত ত্বক, ময়লা এবং সেবামের নিঃসরণের ফলে সৃষ্টি হতে পারে ব্রণ। ডিমের সাদা অংশ ব্রণ প্রতিরোধে ব্যবহার করা যেতে পারে। ব্রণ প্রভাবিত অংশগুলোতে ডিমের সাদা অংশ প্রয়োগ করার সময় কিছু সতর্কতা অবলম্বন করা প্রয়োজন। কঠিন ব্রাশ ব্যবহার করবেন না; তার পরিবর্তে আপনি পরিষ্কার আঙুলের ডগা দিয়ে সাদা অংশ প্রয়োগ করুন আক্রান্ত স্থানে। ভালো ফলাফলের জন্য দই, দারুচিনি গুঁড়ো বা হলুদ যোগ করতে পারেন।

ত্বকের তৈলাক্ত দূর করতে

ডিমের সাদা অংশ অত্যধিক তৈলাক্ত ত্বকের সমস্যা থেকে মুক্তি দেয়। এটি প্রয়োগ করার আগে উষ্ণ জল দিয়ে আপনার মুখ ধুয়ে ফেলুন। ডিমের সাদা পাতলা স্তর দিয়ে আপনার মুখে প্রলেপ দিন এবং শুকিয়ে নিন। একবার শুকিয়ে গেলে ঠাণ্ডা জল দিয়ে মুখ ধুয়ে নিন। মুখ মোছার জন্য অবশ্যই একটি নরম তোয়ালে ব্যবহার করবেন।

মুখের অবাঞ্ছিত লোম অপসারণ

ডিমের সাদা অংশ সাধারণত মুখের ক্ষুদ্র অবাঞ্ছিত লোম অপসারণে অত্যন্ত উপকারী। কপাল, গাল বা উপরের ঠোঁটে এই সমস্যা দেখা যায় সাধারণত। একটি নরম ব্রাশ ব্যবহার করে মুখমণ্ডলে একটি ডিমের সাদা অংশ প্রয়োগ করুন। দুই থেকে তিনবার সাদা অংশের একটি পাতলা স্তর তৈরি করতে পারেন। সম্পূর্ণরূপে শুকিয়ে গেলে দ্রুত ডিমের সাদা অংশ পরিষ্কার করে ফেলুন। সহজেই অবাঞ্ছিত লোম থেকে মুক্তি পাবেন।

ডিমের পুষ্টিগুণের কথা আমাদের সকলেরই জানা। তবে ডিম শুধু স্বাদের বা পুষ্টিতেই সেরা নয়, ত্বকের সমস্যা সমাধানেও ডিমের ভূমিকা অতুলনীয়।

Previous articleফুটন্ত চায়ের পাত্রে চাক চাক করে কেটে দেওয়া হচ্ছে মাখন, মুহূর্তেই ভাইরাল ভিডিও
Next articleসাড়ে ৩ মাস পেরিয়ে পদ পেলেন তৃনমূলে আসা খড়গপুরের ৪ প্রাক্তন বিজেপি নেতা