করোনার হাত ধরে ভারতে ফিরতে চলেছে হাম, ডিপথেরিয়া-র মতো ভয়ঙ্কর মহামারী, দাবি বিশেষজ্ঞদের

413

ওয়েব ডেস্ক : দীর্ঘ ২-৩ মাস যাবত দেশে করোনা সংক্রমণের হাল দিন দিন মারাত্বক হয়ে উঠেছে। সারাদেশ তথা বিশ্বে মানুষের মুখে মুখে এখন একটাই নাম ‘করোনা’। তবে করোনার পর এবার কি একের পর এক পুরনো মহামারী ফিরে আসতে চলেছে ভারত-সহ প্রায় গোটা বিশ্বে? পোলিও, হাম, রুবেলা, কলেরা, ডিপথেরিয়া ও ডায়ারিয়ার মতো ভয়ঙ্কর সংক্রামণগুলি কি আবার ফিরে আসার সম্ভাবনা রয়েছে?? বিশ্ব স্বাস্থ্য সংস্থা কিন্তু সেই ইঙ্গিতই দিচ্ছে।

প্রতিবছর ছোট শিশুদের নানা রোগের টিকা দেওয়া হয়। কিন্তু গোটা বিশ্বে এই মূহুর্তে করোনা সংক্রমণ এমনভাবে বাসা বেঁধেছে, এর জেরে বাচ্চাদের টিকাকরণ নানাভাবে ব্যাহত হচ্ছে। ফলে পোলিও, হাম, রুবেলা, কলেরা, ডিপথেরিয়া ও ডায়ারিয়ার মতো ভয়ঙ্কর সংক্রামণগুলি পুনরায় ফিরে আসার সম্ভাবনা দেখা দিচ্ছে। এতে গোটা বিশ্বে অন্তত ৮ কোটি শিশুর জীবনে মারাত্মক আশঙ্কা রয়েছে। এশিয়ার ভারত, বাংলাদেশ, পাকিস্তান ও নেপালে এই সংক্রমণের সম্ভাবনা রয়েছে। করোনা পরিস্থিতি ও লকডাউনের জেরে শিশুদের হাম, পোলিও ডিপথেরিয়ার টিকাকরণ বন্ধ হয়ে যাওয়ায় যথেষ্টই ব্যাঘাত ঘটেছে ভারতে। ফলে এক্ষেত্রে সবচেয়ে বেশি সংক্রমণের প্রভাব পড়তে পারে এদেশেই। একই আশঙ্কা আফ্রিকায় উগান্ডা, নাইজিরিয়া, চাদ, ইথিওপিয়া, বুরুন্ডি, ক্যামেরুন-সহ বিশ্বের ১২৯টি দরিদ্র ও অল্প আয়ের দেশের শিশুদের ক্ষেত্রে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা, ইউনিসেফ এবং গ্লোবাল অ্যালায়েন্স ফর ভ্যাকসিন্স অ্যান্ড ইমিউনাইজেশনের যৌথ সমীক্ষায় এমনই ভয়ানক আশঙ্কার কথা উঠে এসেছে।

সাধারণত ১ বছরের কম বয়সী শিশুদের হাম, ডিপথেরিয়া, পোলিও, রুবেলা প্রভৃতি নানা ধরনের টিকা দেওয়া বাধ্যতামূলক। কিন্তু এবছর মহামারির জন্য বিশ্বের ২৭টি দেশে এইমূহুর্তে শিশুদের টিকা প্রদান পুরোপুরি বন্ধ হয়ে গিয়েছে। যাদের মধ্যে অন্যতম আফ্রিকার দু’টি দেশ- চাদ ও ইথিওপিয়া। তবে শুধু যে টিকা দেওয়া বন্ধ হয়ে গিয়েছে তা কিন্তু নয়, ইতিমধ্যেই বিশ্বের প্রায় ৩৮ টি দেশে নবজাতকদের পোলিও খাওয়ানোর কাজও বন্ধ হয়ে গিয়েছে। এইসব দেশউলির মধ্যে পাকিস্তান ও রয়েছেন।

আরও পড়ুন -  নেই পূবালি হওয়া, নেই ত্রহ্যস্পর্শ যোগ! ইলিশ, তুমি কী পথ হারিয়েছ

এবিষয়ে শিশুরোগ বিশেষজ্ঞ নবীন ঠাকার বলছেন, “ভারতের জাতীয় স্বাস্থ্য মিশনের তথ্যই জানাচ্ছে, ২০১৯-এর মার্চের তুলনায় এ বছরের মার্চে হাম, রুবেলা, মাম্পসের টিকাকরণের কাজ ৬৯% কম হয়েছে।’’ পাশাপাশি বিশ্ব স্বাস্থ্য সংস্থা(হু) এবং ইউনিসেফ-এর যৌথ সমীক্ষায় জানা গিয়েছে, করোনা সংক্রমণের জেরে বিশ্বের ১২৯টি গরিব ও নিম্নবিত্তের দেশের মধ্যে কম করে ৬৮টি দেশে ইতিমধ্যেই চিকিৎসা বা টিকাকরণের কাজ সম্পূর্ণভাবে বন্ধ।

আরও পড়ুন -  টানা ৭ দিনের লকডাউন ঘোষণার পরও মুখ্যমন্ত্রীর নির্দেশে লকডাউন বাতিল করলো নদিয়ার জেলা প্রশাসন

বিশেষজ্ঞদের দাবি, এর ফলে করোনার পর পরই আগামী দিনে হাম, রুবেলা, কলেরা, ডায়ারিয়া ও ডিপথেরিয়ার মতো বিভিন্ন মহামারি ফিরে ফিরে আসবে বারংবার। এর জেরে উপযুক্ত টিকাপ্রদানের অভাবে করোনার হাত ধরে ভারত সহগোটা বিশ্বে হাম, ডিপথেরিয়া, পোলিও-র মতো রোগে আক্রান্ত হবে বহু ছোট্ট শিশু।

করোনার হাত ধরে ভারতে ফিরতে চলেছে হাম, ডিপথেরিয়া-র মতো ভয়ঙ্কর মহামারী, দাবি বিশেষজ্ঞদের 1