নিয়ম বদলাচ্ছে রাজ্য, করোনায় মৃত্যু হলে মিলবে শেষ দেখার সুযোগ, রাজ্যে গত ২৪ঘন্টায় রেকর্ড সংক্রমন

95
নিয়ম বদলাচ্ছে রাজ্য, করোনায় মৃত্যু হলে মিলবে শেষ দেখার সুযোগ, রাজ্যে গত ২৪ঘন্টায় রেকর্ড সংক্রমন 1

নিজস্ব সংবাদদাতা: রাজ্যে করোনা আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা বাড়ছে। বিভিন্ন সংস্থার হিসাব বলছে জুন মাসেই রাজ্যে আক্রান্তের সংখ্যা ২০ হাজার ছুঁয়ে যাবে বাংলায়। বাড়বে মৃত্যুর সংখ্যাও। এমন পরিস্থিতিতে নতুন সিদ্ধান্ত নিচ্ছে সরকার। এরপর চাইলে রাজ্যে করোনায় মৃতদের দেহ সৎকারের আগে পরিবারের লোকেদের মৃতদেহ দেখার সুযোগ দেওয়া হবে। রাজ্য সরকারের তরফে হাসপাতাল কর্তৃপক্ষগুলিকে এই মর্মে নির্দেশ দেওয়া হয়েছে।

মৃতদেহকে স্বচ্ছ আবরণের মধ্যে রেখে প্রিয়জনদের দেখার সুযোগ করে দিতে স্বাস্থ্য দপ্তর নির্দেশ দিয়েছে। যদিও মৃতদেহ সৎকার বিধি মাফিক প্রশাসনের তরফে করা হবে। এতদিন করোনা আক্রান্তদের মৃত্যু হলে সংক্রমনের আশঙ্কায় পরিবারের লোকের মৃতের ধারে কাছেও ঘেঁষতে দেওয়া হতনা। এবার সেই সুযোগ দিতে চলেছে সরকার।
উল্লেখ্য রাজ্যে সংক্রমন বাড়ার পরিপ্রেক্ষিতে মানুষের মধ্যে আতঙ্ক বাড়ার সঙ্গে সঙ্গে ক্ষোভও বাড়ছে। সেই পরিস্থিতিতে মানুষ শেষ সময় তার প্রিয়জনকে দেখতে না পেলে ক্ষোভের মাত্রা আরও বাড়তে পারে। তাছাড়া বিষয়টির মধ্যে একটি মানবিক আবেদনও রয়েছে এসব মাথায় রেখেই এধরনের সিদ্ধান্ত বলে মনে করা হচ্ছে।

নিয়ম বদলাচ্ছে রাজ্য, করোনায় মৃত্যু হলে মিলবে শেষ দেখার সুযোগ, রাজ্যে গত ২৪ঘন্টায় রেকর্ড সংক্রমন 2

ঠিক হয়েছে যে, যে হাসপাতালে রোগী মারা যাবেন, সেখানেই পরিবারের সদস্যদের মৃতদেহ দেখার সুযোগ করে দেওয়া হবে৷ তবে তা করা হবে যাবতীয় সতর্কতা মেনেই৷ হাসপাতালের মধ্যে একটি নির্দিষ্ট জায়গায় নিরাপদ দূরত্ব থেকে মৃতদেহ দেখতে পাবেন পরিজনরা৷ পরিবারের সদস্যরা যাতে প্রিয়জনকে শেষবারের মতো দেখতে পান, তার জন্য স্বচ্ছ প্লাস্টিকের ব্যাগে ভরা থাকবে বলেও জানানো হয়েছে৷

এদিকে গত ২৪ঘন্টায় নতুন করে করনায় আক্রান্ত হয়েছেন ৪২৭ জন। এই নিয়ে রাজ্যে মোট আক্রান্তের সংখ্যা হল ৭ হাজার ৩০৩ জন। ২রা জুন থেকে পর পর তিনদিন রাজ্যে আক্রান্তের সংখ্যা তিনশোর ওপর ছিল। কিন্তু শুক্রবার সেই রেকর্ড ছাপিয়ে গিয়েছে চারশোর ওপরে। এদের মধ্যে বর্তমানে চিকিৎসাধীন ৪ হাজার ২৫ জন। তবে শুধু যে আক্রান্তের সংখ্যা বাড়ছে তা নয়, সেই সাথে পাল্লা দিয়ে বাড়ছে মৃত্যুর সংখ্যাও।

স্বাস্থ্যদফতরের তথ্য অনু্যায়ী, গত ২৪ ঘন্টায় নতুন করে মৃত্যু হয়েছে ১১ জনের। এই নিয়ে এ পর্যন্ত আক্রান্তের সংখ্যা দাঁড়ালো মোট ২৯৪ জন। সে সাথে গত ২৪ ঘন্টায় সুস্থ হয়েছেন ১৪৪ জন। এখনো পর্যন্ত সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ২,৯১২ জন। রাজ্যে এখনও পর্যন্ত স্যাম্পেল টেস্ট হয়েছে ২ লক্ষ ৫১ হাজার ৫১৭টি।