অবশেষে বিদায় নিচ্ছে বর্ষা! বর্ষা বিদায়ের সাথেই রাজ্যে জাঁকিয়ে শীতের সম্ভাবনা

259
Advertisement

ওয়েব ডেস্ক : ১৪ই অক্টোবরই রাজ্য থেকে বর্ষা বিদায়ের কথা থাকলেও নিম্নচাপের জেরে তা খানিকটা পিছিয়েছে। শেষমেশ রাজ্য থেকে বিদায় নিতে শুরু করেছে বর্ষা। আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, আপাতত পশ্চিমবঙ্গে আর ভারী বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। জানা গিয়েছে, ইতিমধ্যেই বীরভূম–কোচবিহার থেকে বর্ষা বিদায় নিয়েছে। একই সাথে মৌসম ভবনের তরফে জানানো হয়েছে, চলতি সপ্তাহেই গোটা দেশ থেকেই বর্ষা বিদায়ের সম্ভাবনা রয়েছে। আর রাজ্য থেকে বর্ষা গেলেই জাঁকিয়ে পড়বে শীত, এমনটাই মনে করছে অনেকে।

Advertisement

এবিষয়ে আবহাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, আরও সপ্তাহ দু’য়েক আগেই রাজ্য থেকে বর্ষা বিদায় নেওয়ার কথা থাকলেও বঙ্গোপসাগরে একাধিক নিম্নচাপের জেরে তা অনেকটাই দেরিতে হয়েছে। তবে চলতি দুর্গাপুজোতেও বৃষ্টির সম্ভাবনা ছিল। কিন্তু শেষ মূহুর্তে আবহাওয়ার পরিবর্তনের জেরে সামান্য বৃষ্টি হয়েছিল বঙ্গে। তবে মহাষষ্ঠী ও মহাঅষ্টমীর দিন বঙ্গে বৃষ্টি হয়েছিল।

Advertisement
Advertisement

এদিকে পুজোর মধ্যেই রাজ্যে সামান্য একটা হিমেল ভাব শুরু হয়েছে। সন্ধ্যে হলেই হিম পড়তে শুরু করেছে। তবে বর্ষা বিদায় নিয়ে আরও হিমেল ভাব বাড়বে বলেই মনে করা হচ্ছে। তবে বর্ষা বিদায় নিলেও মাঝে ফের নিম্নচাপের সৃষ্টি হলে ফের আবহাওয়া বদলে যেতে পারে বলে মনে করছে আলিপুর আবহাওয়া দফতর।