শিশুর ত্বকের যত্নে কোন তেল মালিশ করবেন জেনে নিন

154
শিশুর ত্বকের যত্নে কোন তেল মালিশ করবেন জেনে নিন 1
শিশুর ত্বকের যত্নে কোন তেল মালিশ করবেন জেনে নিন 2

নিউজ ডেস্ক: সন্তানের জন্ম দেওয়ার পর মেয়েদের জীবনে যেন একটা নতুন অধ্যায়ের সূচনা হয়। সে মা হয়। সন্তানের কোমল স্পর্শে তার জীবন যেন আলাদাই এক অনুভুতি নিয়ে আসে। নিজের সবটুকু দিয়ে মায়েরা সন্তানকে রক্ষা করে থাকেন। আদরে যত্নে, স্নেহে ভরিয়ে তোলেন সন্তানকে। তবে নতুন মায়েদের মনে সন্তানের যত্ন নিয়ে একটু বাড়তি ভাবনা থাকে, কী করা উচিৎ আর কী নয়, তা নিয়ে তারা সবসময় চিন্তিত। এরই মধ্যে আবার শীত এসে গিয়েছে। আর এবারে শীতটা বেশ জাঁকিয়ে পড়তে চলেছে। তার ওপর আবার করোনা আবহ চলছে। এই সময় নবজাতকের ঠান্ডা লেগে যাওয়ার ভয় থাকে বেশি। সেই সঙ্গে তাদের ত্বক শুষ্ক হয়ে যায়। তাই এই সময় শিশুর জন্য তেল মালিশ খুব প্রয়োজনীয় একটি কাজ। তবে অনেক নতুন মায়েরা জানেন না, কোন তেল শিশুর জন্য ভালো। সেই কথা ভেবেই আজকের এই প্রতিবেদন। এখানে এমন বেশ কয়েকটি তেলের কথা বলা রয়েছে, যা নবজাতকের ত্বকের জন্য উপকারী।

জেনে নিন শিশুর যত্নে কোন তেল ব্যবহার করতে পারেন-

শিশুর ত্বকের যত্নে কোন তেল মালিশ করবেন জেনে নিন 3

শিশুর জন্য সরষের তেল সবসময় খুবই উপকারী, আর শীতে তো অবশ্যই এর দরকার। কারণ এটি শরীর উষ্ণ রাখে এবং সর্দি-কাশিসহ বিভিন্ন রোগ-ব্যাধি থেকে দূরে রাখে। তবে মনে রাখবেন তেল যেন খাঁটি হয়।

অনেকে মনে করেন নারকেল তেল শুধু চুলের যত্নে ব্যবহার করা হয়, এ ধারণা মোটেও সঠিক নয়। শিশুর ত্বক সহজেই এই তেল শুষে নিতে পারে। এর অ্যান্টি-ব্যাকটেরিয়াল ও অ্যান্টি-ফাংগাল গুণ শিশুর ত্বকের জন্য উপকারী। তাই শীতকালে এই তেলে শিশুর মালিশ করা যেতেই পারে।

শিশুর গায়ে অলিভ অয়েলও মাখতে পারেন। অলিভ অয়েল শরীরে রক্ত সঞ্চালন বাড়ায়। তবে শিশুর চর্মরোগ থাকলে অলিভ অয়েল ব্যবহার না করাই ভালো।

আয়ুর্বেদিক তেল সম্পর্কে আমরা কমবেশি সকলেই জানি। এই তেলে বিভিন্ন স্বাস্থ্য উপাদান পাবেন। আয়ুর্বেদিক তেল শীতে শিশুর রুক্ষতা ও রোগ প্রতিরোধ করে, তাকে রাখবে উষ্ণ।

সূর্যমুখী তেল ভিটামিন ‘ই’ সমৃদ্ধ। এতে যথেষ্ট পরিমাণে ফ্যাটি অ্যাসিড থাকে, যা শীতকালে শিশুর ত্বকের সুরক্ষায় বিশেষভাবে কাজ করে।

বি দ্র. নবজাতকের যত্নে চিকিৎসকের পরামর্শ নেওয়াটাই সবচেয়ে আগে জরুরি। তাই নতুন যা কিছু, তা শুরু করার আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ অবশ্যই নেবেন।