বর্ষা আসতেই নৌকা ভাসানোর অপেক্ষায় মৎসজীবীরা, এবার লকডাউনে বাঙালি পাতে সস্তায় মহার্ঘ্য ইলিশ

300

ওয়েব ডেস্ক : রাজ্যে ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে বর্ষা। আর বর্ষা মানেই যদি পাতে পড়ে খিচুড়ি আর ইলিশ মাছ ভাজা। তাহলে? জিভে জল এল তো? আর মাত্র কয়েকদিনের অপেক্ষা তারপরেই বাজারে আসতে চলেছে বড়ো ইলিশ, এমনটাই দাবি পশ্চিমবঙ্গের ইলিশ বিশেষজ্ঞদের। ১৫ জুন থেকে শুরু হচ্ছে ইলিশ মরসুম। লকডাউনের জেরে এতদিন সমুদ্রে জাল ফেলতে পারেনি মৎসজীবিরা। ফলে সরকারি নির্দেশে প্রায় ৩ মাস পর দক্ষিণ ২৪ পরগনা ও দীঘার সমুদ্রে জোরকদমে চলছে ইলিশ ধরার প্রস্তুতি।

গত কয়েক বছর রাজ্যে ইলিশের মরসুম একেবারেই ভালো ছিলনা। গত বছরও ইলিশের দাম ছিল আকাশছোঁয়া। ফলে ভোজনরসিক বাঙলী সে ভাবে উপভোগ করতে পারেননি তাদের প্রিয় মাছটি। গত বছর রাজ্যে গোটা মরসুমে মাত্র ৫ হাজার মেট্রিকটন ইলিশ উঠেছিল। ফলে বাজারে ইলিশের দেখা মেলাই ভার ছিল। সেই সাথে দামও ছিল মধ্যবিত্তের সাধ্যের বাইরে। কিন্তু এবছর সেই আক্ষেপ মিটে যাবে বলে অনুমান ইলিশ বিশেষজ্ঞদের। তাঁদের দাবি, এই বছর প্রায় ২০ মেট্রিকটনের কাছাকাছি মাছ উঠবে রাজ্যে। এর জেরে চলতি মরশুমে ইলিশে তো কমতি পড়বেই না সেই সাথে দামও থাকবে নাগালের মধ্যেই।

অন্যদিকে, দীর্ঘদিন লকডাউন থাকায় নদী ও সমুদ্র ছিল দূষণমুক্ত। দূষণমুক্ত সমুদ্র, অনুকূল পরিবেশ ও সঠিক সময়ে বর্ষা আসায় এবছর প্রজননেও সমস্যা হয়নি। এদিকে লকডাউনের জেরে মনের আনন্দে দীঘার সৈকত ও মোহনায় চড়েও বেড়াতে পেরেছে মাছের রাজা৷ দিঘায় ইতিমধ্যেই মাছগুলি বেশ বড়োও হয়ে গিয়েছে। একেকটা মাছের ওজন ১-১.৫ কেজি। ফলে জোয়ারের সময় সৈকতে ইলিশ ভেসে চলে আসছে। প্রতিবছর বর্ষার প্রথমেই নদী-সমুদ্রে জাল ফেলায় প্রচুর খোকা ইলিশ বাজারে পাওয়া যায়। এর জেরে বড়ো ইলিশের আকাল দেখা যায়। যেহেতু এতদিন সমুদ্রে জাল ফেলতে পারেনি মৎস্যজীবীরা সেহেতু এবছর ইলিশগুলি ওজনেও বেশ বেড়ে গিয়েছে। তাই এবছর জাল ফেললেই উঠবে প্রচুর বড় ইলিশ। এর জেরে মনে করা হচ্ছে চলতি বছর আর ইলিশের অভাব হবে না।

আরও পড়ুন -  লকডাউনে মেয়ের বাড়িতে খাবার পৌঁছে দিতে গিয়ে জলে ডুবে মৃত্যু ব্যক্তির

অন্যদিকে, দীর্ঘদিন লকডাউনের জেরে এবছর বন্ধ বিদেশে রফতানি। তাই সব মাছ দেশের বাজারেই বিক্রি করতে হবে মৎসজীবিদের। ফলে প্রতিবারের তুলনায় মাছের জোগানও থাকবে অনেক। আর জোগান বেশি মানেই দামও কম। সুতরাং জুনের শেষ থেকেই বাজারে ইলিশের দাম কমতে শুরু করবে বলে দাবি ইলিশ বিশেষজ্ঞদের। তাই এবার ইলিশের স্বাদে বর্ষা বাজিমাত ইলিশপ্রেমীদের।

বর্ষা আসতেই নৌকা ভাসানোর অপেক্ষায় মৎসজীবীরা, এবার লকডাউনে বাঙালি পাতে সস্তায় মহার্ঘ্য ইলিশ 1