বন্যায় ভাসছে উত্তরবঙ্গ, ফের ভারী বৃষ্টির পূর্বাভাস হাওয়া অফিসের, ভিজবে দক্ষিণবঙ্গও

72
বন্যায় ভাসছে উত্তরবঙ্গ, ফের ভারী বৃষ্টির পূর্বাভাস হাওয়া অফিসের, ভিজবে দক্ষিণবঙ্গও 1

ওয়েব ডেস্ক : গত কয়েকদিন ধরে চলছে অবিরত বৃষ্টি। তারওপর প্রবল বৃষ্টিতে উত্তরবঙ্গের বিভিন্ন নদীতে জলস্তর বাড়ার পাশাপাশি পাহাড়ের বহু জায়গায় ইতিমধ্যেই নেমেছে ধস। ফলে এই পরিস্থিতিতে কোনোভাবেই উত্তরবঙ্গে বৃষ্টি কমার সম্ভাবনা তো নেই বরং আগামী সপ্তাহের রবিবার থেকে ফের বৃষ্টি বাড়ার সম্ভাবনা রয়েছে বলেই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। একই সাথে রেহাই নেই দক্ষিণবঙ্গেও। আগামী ২৪ ঘণ্টা কলকাতা সহ গোটা দক্ষিণবঙ্গে বিক্ষিপ্ত বৃষ্টির পূর্বাভাস রয়েছে বলেই জানা গিয়েছে।

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, সক্রিয় মৌসুমী অক্ষরেখার পূর্বাংশ দক্ষিণ দিকে সরে বাঁকুড়া ও দিঘার উপর দিয়ে ক্রমশ উত্তর বঙ্গোপসাগরে অবস্থান করছে। এদিকে বাংলাদেশ ও সংলগ্ন গাঙ্গেয় পশ্চিমবঙ্গে ঘূর্ণাবর্তের হয়েছে। তার ফলে আগামী ২৪ ঘন্টা কলকাতায় আকাশ আংশিক মেঘলা থাকবে। সেই সাথে দক্ষিণবঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে। একই সাথে শুক্রবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৬.৮°।

বন্যায় ভাসছে উত্তরবঙ্গ, ফের ভারী বৃষ্টির পূর্বাভাস হাওয়া অফিসের, ভিজবে দক্ষিণবঙ্গও 2

এছাড়া বাতাসে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প থাকার কারণে অস্বস্তি হতে পারে। শুক্রবার বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৯১ থেকে ৯৫%। কলকাতা ছাড়াও শুক্রবার বীরভূম, মুর্শিদাবাদ, পশ্চিম বর্ধমান, পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম ও পশ্চিম মেদিনীপুর সহ বেশ কয়েকটি জেলায় মাঝারি থেকে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। পাশাপাশি, উত্তর ২৪ পরগনায় এদিন সকাল থেকেই আংশিক মেঘলা আকাশ থাকলেও বেলা বাড়তেই মেঘ সরে সূর্যের দেখা মিলেছে।

আরও পড়ুন -  খড়গপুরের দখল নিতে ছদ্মবেশেই কাজ শুরু টিম পি.কের

এদিকে উত্তরবঙ্গে শুক্রবার থেকে ফের আগামী দু’দিন ভারী থেকে অতিভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ভারী বৃষ্টি হতে পারে দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়িতে। অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে কোচবিহার ও জলপাইগুড়িতে। রবিবার থেকে বৃষ্টিপাতের পরিমাণ আরও বাড়বে বলেই জানাচ্ছে হাওয়া অফিস। রবিবার এবং সোমবার কোচবিহার ও জলপাইগুড়িতে অতি ভারী বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। এদিকে দীর্ঘ কয়েকদিনের টানা বৃষ্টিতে স্বাভাবিকভাবেই বিপর্যস্ত উত্তরের জনজীবন। অত্যাধিক বৃষ্টিপাতের জেরে ইতিমধ্যেই মহানন্দার জল বিপদসীমার উপর দিয়ে বইছে। পাহাড়ের বহু জায়গায় ধস নামায় বহু ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। প্রশাসনের তরফে দ্রুত ওই অঞ্চল থেকে বহু মানুষকেই অন্যত্র সরিয়ে নিয়ে যাওয়ার কাজ চলছে।