রৌরকেল্লা ইস্পাত কারখানায় গ্যাস লিক করে মৃত ৪ কর্মী! অসুস্থ আরও ৬

204
রৌরকেল্লা ইস্পাত কারখানায় গ্যাস লিক করে মৃত ৪ কর্মী! অসুস্থ আরও ৬ 1

নিজস্ব সংবাদদাতা: মর্মান্তিক দুর্ঘটনায় ওড়িশার রৌরকেলা ইস্পাত কারখানায় কমপক্ষে ৪ জন শ্রমিকের মৃত্যু হয়েছে বলে জানা গেছে! ঘটনায় অসুস্থ হয়ে পড়েছেন কয়েকজন। প্রাথমিকভাবে জানা গেছে বিষাক্ত গ্যাস নিঃসরণের ফলেই এই ঘটনা ঘটেছে। আহত কর্মীদের উদ্ধার করে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। ইস্পাত কারখানার নিজস্ব স্বাস্থ্যকেন্দ্রেও কয়েকজনকে ভর্তি করা হয়েছে। সেখানেই চিকিৎসা চলছে তাঁদের।

রৌরকেল্লা ইস্পাত কারখানায় গ্যাস লিক করে মৃত ৪ কর্মী! অসুস্থ আরও ৬ 2

বুধবার সকাল ৯টা ৪৫নাগাদ ঘটনাটি নজরে আসে যখন ওই ইস্পাত কারখানার কোল-কেমিক্যাল ইউনিটে মেরামতিতে নিযুক্ত থাকা একের পর এক শ্রমিক অসুস্থ হয়ে পড়তে শুরু করে। ঘটনা নজরে আসার পরই তড়িঘড়ি ঘটনাস্থলে ছুটে যান প্যান্ট আধিকারিকরা। আহতদের আ্যম্বুলেন্সে করে উদ্ধার করা শুরু হয়। এখনও অবধি ৪ জনের মৃত্যুর কথা সরকারি ভাবে স্বীকার করে নেওয়া হয়েছে। গুরুতর অসুস্থ রয়েছেন ৬জন। ফলে মৃত্যুর সংখ্যা আরও বাড়ার আশঙ্কা রয়েছে।

রৌরকেল্লা ইস্পাত কারখানায় গ্যাস লিক করে মৃত ৪ কর্মী! অসুস্থ আরও ৬ 3

স্থানীয় প্রশাসন জানিয়েছে, রৌরকেল্লার ইস্পাত জেনারেল হাসপাতালের আইসিইউতে ৪ শ্রমিকের মৃত্যু হয়েছে। এঁরা হলেন, গণেশচন্দ্র পালিয়া (৫০), অভিমন্যু সাহু (৩৩), রবীন্দ্র সাহু (৫৯) এবং বহ্মনন্দা পণ্ডা (৫১)। ৬ চিকিৎসাধীন আছেন। প্ল্যান্টের মেরামতির জায়গায় এই ১০জন শ্রমিকই কাজ করছিলেন। কারখানার এক মুখপাত্র  সংবাদসংস্থাকে জানিয়েছেন, ‘প্রাথমিক তদন্ত অনুযায়ী, ইউনিট থেকে কার্বন মনোক্সাইড নিঃসরণের ফলে চারজন কর্মীর মৃত্যু হয়েছে।’

রৌরকেলা স্টিল প্ল্যান্টের জনসংযোগ আধিকারিক অর্চনা সাতপতি জানিয়েছেন, মৃত ৪ শ্রমিক একটি বেসরকারি সংস্থার অধীনে চুক্তিভিত্তিক কাজ করতেন। একাধিক কর্মী অসুস্থ হওয়ার খবর পাওয়া গেলেও প্ল্যান্টের জনসংযোগ আধিকারিক জানিয়েছেন, দুর্ঘটনাস্থলে ৪ জনই ছিলেন।

আধিকারিকরা জানিয়েছেন, কয়লার রাসায়নিক বিভাগে কোক ওভেন গ্যাস তৈরি করা হয়। যা কোক ওভেন ব্যাটারি থেকে আসে। কীভাবে সেখান থেকে গ্যাস লিক হয়েছে, তা এখনও স্পষ্ট নয় বলে জানিয়েছেন রৌরকেলার পুলিশ সুপার মুকেশ কুমার ভামু। ঘটনায় উচ্চপর্যায়ের তদন্তের নির্দেশ দিয়েছে রৌরকেলা স্টিল প্ল্যান্টের কর্তৃপক্ষ। দুর্ঘটনাস্থলে সুরক্ষা বিধির ক্ষেত্রে কোনও ফাঁকফোকর ছিল কিনা, তাও খতিয়ে দেখা হবে।

কারখানার তরফেও জানানো হয়েছে কী পরিস্থিতিতে এই ঘটনা ঘটল তা খতিয়ে দেখার জন্য একটি কমিটি গঠন করা হচ্ছে। যদি কোনও গাফলতি থাকে তবে তারজন্য যে বা যাঁরা দায়ী তাঁদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

Previous articleআজকের রাশিফল, ৬ই জানুয়ারি’২০২১
Next articleপ্রায় ৫০০পদে নিয়োগ করছে স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া(SBI), আকর্ষণীয় বেতন! স্নাতক হলেই আবেদন করুন