এবার থেকে স্কুলে পড়ানো হবে ‘মুন্নি বদনাম হুয়ি ডার্লিং তেরে লিয়ে’

296
এবার থেকে স্কুলে পড়ানো হবে ‘মুন্নি বদনাম হুয়ি ডার্লিং তেরে লিয়ে' 1

নিউজ ডেস্ক: এবার পাঠ্যসূচীর অংশ হতে চলেছে ‘মুন্নি বদনাম হুয়ি’।কথাটা শুনে অবাক লাগলেও এটিই সত্যি। ইল্যান্ডের মিউজিক স্কুলের পাঠ্যক্রমে যুক্ত হয়েছে বলিউডের সুপারস্টার সলমন খান অভিনীত ‘দাবাং’ ছবির এই বিখ্যাত আইটেম সঙ্গটি। সম্প্রতি ইংল্যান্ডের শিক্ষা মন্ত্রকের তরফে একথা জানানো হয়েছে।

‘মুন্নি বদনাম হুয়ি’ গানটি ২০১০ সালে মুক্তিপ্রাপ্ত ‘দাবাং’ছবিতে ব্যবহার করা হয়েছিল। গানটি গেয়েছিলেন মমতা শর্মা, ঐশ্বর্য নিগম, মাস্টার সেলিম। আর গানে পারফর্ম করেছিলেন মালাইকা অরোরা। এই আইটেম সঙ্গটি বলিউডের চার্ট বাস্টারে সবচেয়ে উপরে জায়গা করে নিয়েছিল। আর এবার বলিউডের এই মশলাদার গানটি সম্পর্কে এবার পড়াশোনা করবেন ইংল্যান্ডের পড়ুয়ারা।

এবার থেকে স্কুলে পড়ানো হবে ‘মুন্নি বদনাম হুয়ি ডার্লিং তেরে লিয়ে' 2

কেবল‘মুন্নি বদনাম হুয়ি’ নয়, এর পাশাপাশি আরও একাধিক গান যেমন প্রখ্যাত সংগীতশিল্পী কিশোরী অমনকরের ‘সহেলি রে’, অনুষ্কা শংকরের ‘ইন্ডিয়ান সামার’ এবং এ আর রহমানের অস্কারজয়ী গান ‘জয় হো’ গানগুলিও ইংল্যান্ডের মিউজিক স্কুলগুলির পাঠ্যক্রমে রাখা হয়েছে। ভারতীয় গানের বৈচিত্র‍্য বোঝাতেই সেদেশের স্কুলের পাঠ্যক্রমে এইসব গান রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

প্রসঙ্গত, ১৫ জনের একটি প্যানেল এই গানগুলির জন্য সুপারিশ করেন। এরপরই এই সিলেবাস তৈরি করা হয়েছে বলেই দাবী তাঁদের। বলিউড ইন্ডাস্ট্রি ২০১০ সালে মুক্তি পাওয়া সলমন খানের ছবি দাবাং কাঁপিয়ে দিয়েছিল। সেই সিনেমাতেই ছিল অভিনেত্রী মালাইকা আরোরার নাচের অসাধারণ এই আইটেম নাম্বার।

ইংল্যান্ডের এই পাঠক্রমের সিলেবাসের গাইডেন্সে বলা হয়েছে, ভারতীয় মেইনস্ট্রিম সিনেমায় আইটেম গানের গুরুত্ব বোঝাতে গানটি সিলেবাসে অন্তর্ভুক্ত করা হয়েছে। গানটির সুর, তাল, লয়, দৃশ্যপট, নাচ সমস্তই দর্শকদের ভীষণ পছন্দ হয়েছিল।তাই এই গানটিই বেছে নেওয়া হয়েছে বলে জানা যাচ্ছে।

Previous article২০হাজার সংক্রমনের পথে পশ্চিম মেদিনীপুর! ২দিনে চল্লিশের বেশি আক্রান্ত খড়গপুরে, ভ্যাকসিন না পেয়ে ফিরল মানুষ, বিক্ষোভে ‘আমরা বামপন্থী’
Next articleবিরাট কোহলি নয় এবার খোদ রণবীর কাপুর ফাঁস করলেন অনুষ্কার সিক্রেট