লক্ষ্মীপূজার আগে কলকাতার বাজারে নিম্নমুখী সোনা-রুপো

183
Advertisement

ওয়েব ডেস্ক : দুর্গাপুজোর আগে কলকাতায় রেকর্ড হারে বাড়ছিল সোনা এবং রুপোর দাম। এদিকে সামনেই ধনতেরাস, নিয়ম অনুযায়ী অনেকেই সোনা কিংবা রুপোর ধাতু কেনেন। ফলে অগাস্ট মাসের মতো ফের সোনা-রুপোর দাম আকাশ ছোঁয়া হবে কিনা তা নিয়েই চিন্তিত ছিলেন সাধারণ মানুষ। দূর্গাপুজোর জন্য সপ্তমী থেকে দশমী পর্যন্ত পুজোর চারদিন বন্ধ ছিল কলকাতার সোনার পাইকারি বাজার। পুজো শেষে একাদশীতে বজার খুলেই খুশির খবর শোনালো কলকাতার পাইকারি সোনার বাজার। একাদশীর দিন কলকাতায় সোনা-রুপো এই দুই ধাতুর দাম অনেকটাই নিম্নমুখী। দ্বাদশীতেও একই হাল, আগের থেকে নিম্নমুখী সোনার দর। তবে এদিকে আগের তুলনায় দাম কমলেও তা যে অনেকটা কমেছে তা কিন্তু নয়। কলকাতায় ১০ গ্রাম সোনার দাম এখনও ৪৯ হাজার ৮০০ টাকার উপরে ঘোরাফেরা করছে।

Advertisement

এদিকে শুধুমাত্র কলকাতা নয়, সেই সাথে তার পার্শবর্তী এলাকাগুলিতে প্রতিদিনের সোনা-রুপোর বাজার দর কি হবে তা ওয়েস্ট বেঙ্গল বুলিয়ান মারচেন্টস্ অ্যান্ড জুয়েলার্স অ্যাসোসিয়েশনের স্থির করা দামের উপরে ভিত্তি করেই গয়নার দোকানগুলি তাদের মূল্য স্থির করে।
বুধবার কলকাতায় ২২ ক্যারেট গয়না সোনার দাম বেশ খানিকটা নিম্নমুখী হয়েছে। এদিন কলকাতায় ৮ গ্রাম সোনার দাম ৩৯৯২৮ টাকা, ১০ গ্রাম সোনার দাম ৪৯৯১০ টাকা, ১০০ গ্রাম সোনার দাম ৪৯৯১০০ টাকা। ২২ ক্যারেটের পাশাপাশি কলকাতায় ২৪ ক্যারেট খাঁটি সোনার দামেও বেশ খানিকটা পতন হয়েছে৷ এদিন ৮ গ্রাম সোনার দাম ৪০৭২৮ টাকা, ১০ গ্রাম সোনার দাম ৫০৯১০ টাকা, ১০০ গ্রাম সোনার দাম ৫০৯১০০ টাকা।

Advertisement
Advertisement

সোনার পাশাপাশি বুধবার কলকাতায় রুপোর দামেও ভারি পতন দেখা যায়। এদিন প্রতি কেজিতে অনেকটাই কমেছে রুপোর দাম। বুধবার কলকাতায় ১০ গ্রাম রুপোর দাম ৬২০ টাকা, ১০০ গ্রাম রুপোর দাম ৬২০০ টাকা, এদিন ১ কেজি রুপোর দাম দাঁড়িয়েছে ৬২০০০ টাকা। এদিকে কলকাতায় সোনার দামে পতন হলেও এক এক রাজ্যে সোনা এবং রুপোর দাম এক এক রকম। ফলে বিভিন্ন শহরে এর দামের তারতম্য এক এক রকম দেখা যায়।