উৎসবের মরশুমে সুখবর! অপরিবর্তিত রান্নার গ্যাসের দাম, বদলে গিয়েছে গ্যাস বুকিংয়ের নম্বর

178
Advertisement

ওয়েব ডেস্ক : উৎসবের মরশুমে চলতি মাসের ১ তারিখ থেকে বদলে গিয়েছে একাধিক বিষয়ে নিয়মকানুন। তবে এর মধ্যেও অপরিবর্তিত থাকল রান্নার গ্যাসের দাম। জানা গিয়েছে, কলকাতা সহ চার বড় শহরে রান্নার গ্যাসের দাম একই রয়েছে। আপাতত এর কোনও পরিবর্তন হয়নি। তবে রান্নার গ্যাসের দাম অপরিবর্তিত থাকলেও একধাক্কায় প্রায় কয়েকগুণ বেড়েছে বাণিজ্যিক গ্যাসের দাম। এদিকে ইতিমধ্যেই ইন্ডিয়ান অয়েলের তরফে জানানো হয়েছে, নভেম্বর মাসে কলকাতায় ভর্তুকিহীন ১৪.২ কেজি সিলিন্ডারের দাম একই থাকবে। তবে আপাতত দাম না বাড়লেও গত অগস্টেই কলকাতায় রান্নার গ্যাসের দাম ৫০ পয়সা বাড়ানো হয়েছিল। সে সময় সিলিন্ডার পিছু ১৪.২ কেজির দাম ছিল ৬২০ টাকা।

Advertisement

তবে শুধুমাত্র কলকাতা নয়, এর পাশাউৎসবের মরশুমে সুখবর! অপরিবর্তিত রান্নার গ্যাসের দাম, বদলে গিয়েছে গ্যাস বুকিংয়ের নম্বরপাশি দিল্লি, চেন্নাই এবং মুম্বইয়েও অগস্ট এর পর থেকে সেভাবে ভর্তুকিহীন রান্নার গ্যাসের দামের হেরফের হয়নি। তবে যেহেতু ইতিমধ্যেই রান্নার গ্যাসের দামের নতুন তালিকা বেরিয়েছে, সেহেতু নভেম্বরের সংশোধিত তালিকা অনুযায়ী দিল্লি এবং মুম্বইয়ে ১৪.২ কেজি সিলিন্ডার কিনতে দাম পড়ছে ৫৯৪ টাকা এবং চেন্নাইয়ে তার দাম ৬১০ টাকা। তবে আপাতত রান্নার গ্যাসের দাম না বাড়লেও বাণিজ্যিক গ্যাসের ক্ষেত্রে কিন্তু দাম অনেকটাই বেড়েছে। কলকাতা, দিল্লি, মুম্বাই, চেন্নাইতে বানিজ্যিক গ্রাসের দাম সিলিন্ডার পিছু ৭৫ টাকার মতো দাম বেড়েছে। পাশাপাশি কলকাতায় ভর্তুকিহীন ১৯.২ কেজি সিলিন্ডারের দাম বেড়েছে ৭৬ টাকা। এর জেরে এই মূহুর্তে দাম দাঁড়িয়েছে ১২৯৬ টাকা। পাশাপাশি দিল্লিতে দাম বেড়ে হয়েছে ১,২৪১.৫ টাকা। মুম্বই ও চেন্নাইয়ে সেই দাম দাঁড়িয়েছে ১১৮৯.৫ টাকা এবং ১,৩৫৪ টাকা।

Advertisement
Advertisement

এদিকে একই সাথে ১লা নভেম্বর থেকে গ্যাস বুকিংয়ের পুরনো নম্বর বাতিল করে নতুন নম্বর চালু করেছে ইনডেন সংস্থা। এই বিষয়ে ইন্ডিয়ান অয়েল-এর তরফে জানানো হয়েছে, রবিবার থেকে ইনডেন সংস্থার রান্নার গ্যাস বুক করতে নয়া নিয়ম মানতে হবে গ্রাহকদের। সংস্থার তরফে আগের নম্বরগুলি বাতিল করা হয়েছে। ফলে সিলিন্ডার বুকিংয়ের জন্য ৭৭১৮৯৫৫৫৫৫ নম্বরে ফোন করতে হবে। পাশাপাশি জানানো হয়েছে,২৪ ঘণ্টা গ্যাস বুকিংয়ের পরিষেবা মিলবে।