৬ মাস জল নেই, মাথায় উঠেছে নির্বাচন! গোপীবল্লভপুরে হাঁড়ি কলসি নিয়ে রাজ্য সড়ক অবরোধে গ্রামবাসীরা

459
৬ মাস জল নেই, মাথায় উঠেছে নির্বাচন! গোপীবল্লভপুরে হাঁড়ি কলসি নিয়ে রাজ্য সড়ক অবরোধে গ্রামবাসীরা 1

ভবানী গিরি: মাথার ওপর ভোট কিন্তু তা নিয়ে মাথা ব্যথা নেই লোহামেলিয়া গ্রামের বাসিন্দাদের। একফোঁটা পানীয় জলের জন্য হাহাকার গ্রামে। তাই গ্রামের পানীয় জলের দাবিতে সোমবার ঝাড়গ্রাম জেলার গোপীবল্লভপুরের লোহামালিয়ার বাসিন্দারা হাঁড়ি কলসি নিয়ে অবরোধ করলেন গোপীবল্লভপুর থেকে নয়াগ্রাম যাওয়ার ৯ নম্বর রাজ্য সড়ক। অবরোধের ফলে সাত সকালেই ব্যাপক যানজট শুরু হয়ে যায় জঙ্গল ঘেরা ওই রাস্তায়। স্তব্ধ হয়ে যায় যান চলাচল।

৬ মাস জল নেই, মাথায় উঠেছে নির্বাচন! গোপীবল্লভপুরে হাঁড়ি কলসি নিয়ে রাজ্য সড়ক অবরোধে গ্রামবাসীরা 2

নির্বাচনের মাথায় এই ঘটনায় নির্বাচনী প্রক্রিয়ায় ব্যাঘাত ঘটতে পারে মনে করে ছুটে আসে পুলিশ বাহিনী। পুলিশের হস্তক্ষেপে প্রায় ২ ঘন্টা পর অবরোধ প্রত্যাহৃত হয়। পুলিশের কর্তারা আশ্বাস দিয়ে যান বিষয়টি নিয়ে দ্রুত উপযুক্ত কর্তৃপক্ষ কথা বলবেন গ্রামবাসীদের সঙ্গে। এরপর গ্রামবাসীরা রাজ্য সড়ক ছেড়ে এসে নিজেদের গ্রামের ভেতর দিয়ে যাওয়ার রাস্তায় ফের হাঁড়ি কলসি নিয়ে বসে পড়েন।

৬ মাস জল নেই, মাথায় উঠেছে নির্বাচন! গোপীবল্লভপুরে হাঁড়ি কলসি নিয়ে রাজ্য সড়ক অবরোধে গ্রামবাসীরা 3

তাঁরা অভিযোগ করেন , লোহামালিয়া গ্রামে গত প্রায় ৬মাস ধরে পানীয় জলের সঙ্কট চলছে । সমস্যা সমাধানের জন্য প্রশাসনকে বহুবার জানানো সত্ত্বেও সমস্যার কোনো সুরাহা হয়নি । গরম পড়লেই এলাকায় যেসকল নলকূপ এবং পাতকুয়ো রয়েছে তা প্রায় শুকনো হয়ে যায় । পানীয় জলের জন্য ভরসা করতে হয় পার্শ্ববর্তী গ্রাম বা খালের জলের উপর । দিলীপ মান্ডি, সরলা হাঁসদা এর মত গ্রামবাসীরা বলেন, “আমাদের এখানে দীর্ঘদিনের পানীয় জলের সমস্যা রয়েছে । প্রশাসনকে বারংবার বলা হয়েছে । এখানে পানীয় জলের সুব্যবস্থা করা হোক । কিন্তু তা হচ্ছে না । আমরা সমস্যায় পড়েছি। বাধ্য হয়ে পথ অবরোধ করেছি আমরা।

এরপরই ঘটনাস্থলে যান গোপীবল্লভপুর ১ বিডিওর প্রতিনিধি। গ্রামবাসীদের সঙ্গে কথা বলেন তিনি। গ্রামবাসীদের অনুরোধ করেন তাঁদের দাবি ন্যায্য। বিষয়টি তাঁরা লিখিত আকারে এখুনি জানালে ব্লকের পক্ষ থেকে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে। তিনি আরও অনুরোধ করেন নির্বাচনের মুখে পথ অবরোধের কর্মসূচি বিষয়টিকে রাজনৈতিক রঙ দিতে পারে তাই যেন এই কর্মসূচি থেকে সরে আসেন তাঁরা।

সমস্যা সম্পর্কে গোপীবল্লভপুর ১ নম্বর ব্লকের বিডিও দেবজ্যোতি পাত্র বলেন, “লোহামালিয়া গ্রামের জন্য একটি পানীয় জলের প্রকল্প চালু হয়েছিল কিন্তু ইতিমধ্যে তাতে জল না থাকায় সমস্যা তৈরি হয়েছে।সদ্য একটি নতুন প্রকল্পের ওয়ার্ক অর্ডার বের হলেও ভোট ঘোষণা হতে কাজ করা যায়নি। কিন্তু সমস্যার গুরুত্ব বিবেচনা করে জরুরি ভিত্তিতে পুরোনো কলগুলো মেরামত করে পানীয় জলের ব্যবস্থা করা হবে।”

শেষ খবর পাওয়া অবধি জানা গেছে লোহামেলিয়া এলাকায় অবিলম্বে পানীয় জলের ব্যবস্থা করার জন্য তৎপরতা শুরু করে দিয়েছে ব্লক প্রশাসন। বিষয়টি দেখার জন্য একজন ঠিকাদার বরাদ্দ করা হয়েছে।

Previous articleসবং জয় বড়ই কঠিন! মানস কী মেজাজ হারাচ্ছেন? জনসমক্ষেই কর্মীকে চড়, গালাগালি! এমভিএ, বলছেন কর্মীরা
Next articleমর্মান্তিক পথ দুর্ঘটনায় মৃত্যু ১২ জন অঙ্গনওয়ারি কর্মীর শোকস্তব্ধ গোয়ালিওর