কালোবাজারি রুখতে এবার হ্যান্ড স্যানিটাইজারের দাম বেঁধে দিল কেন্দ্র

257
কালোবাজারি রুখতে এবার হ্যান্ড স্যানিটাইজারের দাম বেঁধে দিল কেন্দ্র 1

নিজস্ব সংবাদদাতা: রবিবার দেশজুড়ে প্রায় ৯০টি শহরে লক ডাউন ঘোষনা করেছে কেন্দ্র। ওই দিনই দেশে করোনা ভাইরাসের শিকার হয়ে মৃত্যু বেড়ে দাঁড়িয়েছে ৬ জনে আর আক্রান্তর সংখ্যা প্রায় ৩০০। চিকিৎসকদের প্রধান পরামর্শ করোনা থেকে দুরে থাকতে বারবার সাবান বা হ্যান্ড স্যানিটাইজার দিয়ে হাত ধুয়ে ফেলুন। এই পরামর্শ পেতেই প্রায় সব জায়গায় সাবান এবং স্যানিটাইজার পেতে ব্যাপক উদ্যোগী হয়েছে মানুষ। দেশে করোনা আক্রান্তের সংখ্যা বেড়েই চলে সাধারণের মধ্যে আতঙ্ক সৃষ্টি হয়েছে অনেক গুণ বেশি। সেই প্রেক্ষিতে বাজারে সাবান এবং স্যানিটাইজার চাহিদা তুঙ্গে ‌ এই সময় এই দুই দ্রব্যের কালোবাজারি ও হচ্ছে ব্যাপক পরিমাণে।

একেবারে ঝোপ বুঝে কোপ মারার মত কায়দা করে দাম বাড়িয়ে দেওয়া হচ্ছে স্যানিটাইজার বা সাবানের। যার ফলে পর্যাপ্ত স্যানিটাইজার বা সাবান না পাওয়ায় বেশি দাম দিয়ে মানুষকে কিনতে হচ্ছে এগুলি। এই পরিস্থিতিতে এবার হস্তক্ষেপ করল কেন্দ্রীয় সরকার।কেন্দ্রীয় উপভোক্তা বিষয়ক দপ্তর স্যানিটাইজার-এর দাম নির্ধারিত করে দিয়েছে। কেন্দ্রীয় উপভোক্তা বিষয়ক মন্ত্রী রামবিলাস পাসোয়ান জানিয়েছেন, ২০০ মিলিলিটার ওজনের স্যানিটাইজার বোতলের দাম ১০০ টাকার বেশি বিক্রি করা যাবে না দেশের কোথাও। সেই সঙ্গে একটি মাছের দাম ১০ টাকার বেশি নেওয়া যাবে না বলে ঘোষণা করেন তিনি। দেশের একাধিক জায়গায় যখন কালোবাজারির রমরমা চলছে, ঠিক এই সময়ে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে এমন ঘোষণা সাময়িক স্বস্তি দিয়েছে জনসাধারণকে।

কালোবাজারি রুখতে এবার হ্যান্ড স্যানিটাইজারের দাম বেঁধে দিল কেন্দ্র 2

এখন যে কোন ওষুধের দোকান বা অন্য কোন দোকানে স্যানিটাইজার বা সাবানের কমতি লক্ষ্য করা যাচ্ছে। কেউ বলছেন দ্রব্য নেই কেউ আবার বেশি দাম বলছেন। এই উত্তেজক পরিস্থিতিতে এমন ঘটনার সম্মুখীন হয়ে আরও ত্রাস সৃষ্টি হয়েছে সাধারণ মানুষের মধ্যে। সেই প্রেক্ষিতে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে এমন ঘোষণা স্বস্তির বার্তা বয়ে এনেছে।

Previous articleসোমবার থেকে কার্যত এক সপ্তাহের ছুটি, বাড়িতেই থাকুন সরকারি ও বেসরকারি কর্মচারীদের জানাল নবান্ন
Next articleরবিবার দমদম জেলে ফের বন্দি-পুলিশ সংঘর্ষ, মৃত বেড়ে ৪