নিতীশ রাজ্যে গ্র্যাজুয়েট হলেই ছাত্রীরা পাবেন ৫০হাজার টাকা! মুখ্যমন্ত্রী কন্যা উত্থান যোজনায় নয়া সুবিধা ঘোষনা বিহারে

239
নিতীশ রাজ্যে গ্র্যাজুয়েট হলেই ছাত্রীরা পাবেন ৫০হাজার টাকা! মুখ্যমন্ত্রী কন্যা উত্থান যোজনায় নয়া সুবিধা ঘোষনা বিহারে 1

নিউজ ডেস্ক: রাজ্য সরকার মুখ্যমন্ত্রী কন্যা উত্থান যোজনা ২০২১-২০২২-র অন্তর্গত স্কলারশিপের পরিমাণ বাড়িয়ে দিল বিহার সরকার। অবিবাহিত ছাত্রীরা এবার থেকে ইন্টারমিডিয়েট পরীক্ষায় পাস এবং স্নাতক মেয়েদের জন্য যথাক্রমে ২৫,০০০ এবং ৫০,০০০ টাকা করে পাবেন বলেই ঘোষণা করল নীতিশ কুমারের সরকার। এর আগে, এই রাশির পরিমাণ ইন্টারমিডিয়েট পরীক্ষায় উত্তীর্ণ মেয়েদের জন্য ১০০০০ টাকা এবং স্নাতক বা সমমানের ডিগ্রিধারীদের জন্য ২৫,০০০ টাকা ছিল।

নিতীশ রাজ্যে গ্র্যাজুয়েট হলেই ছাত্রীরা পাবেন ৫০হাজার টাকা! মুখ্যমন্ত্রী কন্যা উত্থান যোজনায় নয়া সুবিধা ঘোষনা বিহারে 2

মঙ্গলবার রাজ্য মন্ত্রিসভা এ বিষয়ে শিক্ষা বিভাগের প্রস্তাবকে অনুমোদন দিয়েছে। বাল্যবিবাহ রোধ এবং উচ্চ শিক্ষার জন্য মেয়েদের উন্নীত করাই এই প্রকল্পের লক্ষ্য। এটির ফলে রাজ্যের প্রায় ১.৬ কোটি মেয়ে উপকৃত হতে পারে। মুখ্যমন্ত্রী বিদ্যার্থী প্রোৎসাহন যোজনায় সংখ্যালঘু সম্প্রদায়ের ৩৩,৬৬৬ জন শিক্ষার্থীকে ভাতা দেওয়ার জন্য বিহার কন্টিনজেন্সি তহবিল থেকে ৩৪ কোটি টাকা তাৎক্ষণিকভাবে ছাড় দেওয়ার অনুমোদন দিয়েছে মন্ত্রীপরিষদ।

নিতীশ রাজ্যে গ্র্যাজুয়েট হলেই ছাত্রীরা পাবেন ৫০হাজার টাকা! মুখ্যমন্ত্রী কন্যা উত্থান যোজনায় নয়া সুবিধা ঘোষনা বিহারে 3

বিভিন্ন বিভাগে নিয়োগের ক্ষেত্রে চুক্তিভিত্তিক কর্মীদের গুরুত্ব দেওয়ারও সিদ্ধান্ত নিয়েছে সরকার। এছাড়াও, তারা ৬০ বছর বয়স পর্যন্ত কাজ করতে পারবে বলেও সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মন্ত্রিসভা কনস্টেবল নিয়োগের জন্য লিখিত পরীক্ষায় কিছু পরিবর্তন আনার স্বরাষ্ট্র বিভাগে প্রস্তাব করেছে। তবুও বিহার পুলিশ রেডিও (ওয়্যারলেস) এবং প্রযুক্তিগত পরিষেবা বিধি, ২০২১-এ কিছু সংশোধনী আনা আরেকটি স্বরাষ্ট্র বিভাগের প্রস্তাব বৈঠকে অনুমোদিত হয়েছে।

রাজ্যের চিনিকলগুলিকে পুনর্জীবিত করার লক্ষ্যে মন্ত্রিসভা আখ কেনার ক্ষেত্রে মিলগুলিতে রাজ্যগুলিতে প্রদেয় জোনাল উন্নয়ন কমিশনকে ১.৮০% থেকে কমিয়ে ০.২০% করার সিদ্ধান্ত নিয়েছে। এছাড়াও সিদ্ধান্ত নেওয়া হয়েছেযে, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিভাগ শহুরে স্থানীয় সংস্থার অধীনে পার্কগুলি রক্ষণাবেক্ষণ ও বিকাশে কাজ করবে। কিশানগঞ্জ ভেটেরিনারি কলেজ ও হাসপাতালে ২০৮ টি একাডেমিক ও প্রশাসনিক পদ গঠনের প্রস্তাবও অনুমোদিত হয়েছে।

মন্ত্রিসভা দীর্ঘদিন ধরে কাজে অনুপস্থিত থাকায় ছয় জন চিকিৎসককে বরখাস্ত করার বিষয়টি নিশ্চিত করেছে। তারা হলেন ডঃ জ্যোতি সুলতানিয়া (বালিয়া, বেগুসরাই), ডাঃ মোঃ মোশব্বির হায়াত আসকারী (শেখপুরা), ডাঃ রামচন্দ্র প্রসাদ (হালসি, লখিসারাই), ডাঃ ইন্দু জ্যোতি (রোহতাস), ডাঃ সংগীতা পঙ্কজ (ফুলওয়ারিয়া, গোপালগঞ্জ) এবং ডাঃ সুনীল কুমার পাঠক ( সাহেপুর কামাল, বেগুসরাই)।

এদিকে, প্রাক্তন সিএম এবং এইচএএম (এস) প্রধান জিতন রাম মাঝি অবিবাহিত মেয়েদের উচ্চ শিক্ষার জন্য আর্থিক সহায়তার পরিমাণ বাড়ানোর রাজ্য মন্ত্রিসভার সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন। মাঝি সিএম নীতিশকে এই সিদ্ধান্তের জন্য অভিনন্দন জানিয়েছেন। তিনি ট্যুইটে জানিয়েছেন, “এইচএএম (এস) বিধানসভা নির্বাচনের আগে প্রতিশ্রুতি দিয়েছিল যে ক্ষমতায় ভোট দিলে সরকার ইন্টারমিডিয়েট পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পরে মেয়েদের ২৫,০০০ টাকা এবং স্নাতক শেষ করার পরে ৫০,০০০ টাকা প্রদান করবে।”

Previous articleআপনারও কী রাতে ঘুমের মধ্যে গলা শুকিয়ে আসে? সাবধান হন এখনই
Next articleমাথায় হাতুড়ির আঘাতে বেলদায় মৃত্যু বাবার! খুন নাকি দুর্ঘটনা? ছেলেকে আটক করে জিজ্ঞাসাবাদ পুলিশের