করোনায় মৃত্যু হল বার্সেলোনা অলিম্পিক স্টেডিয়ামের স্থপতি প্রবাদ প্রতিম শিল্পী ভিত্তরিও গ্রেগোতি

205
করোনায় মৃত্যু হল বার্সেলোনা অলিম্পিক স্টেডিয়ামের স্থপতি প্রবাদ প্রতিম শিল্পী  ভিত্তরিও গ্রেগোতি 1

নিজস্ব সংবাদদাতা: ১৯৯২ য়ে সারা বিশ্বকে চমকে দিয়ে অনুপম সৌন্দর্য আর অত্যাধুনিক সুবিধা যুক্ত এক বিশালকার স্টেডিয়ামের সৃষ্টি হয়েছিল বার্সেলোনাতে। অলিম্পিক গেম শুধুই খেলা নয়, বিশ্বকে উপহার দিয়েছে খেলার বাইরেও অনেক কিছুরই। বিশ্বের দুয়ারে তুলে এনেছে নানা প্রতিভাধর ব্যাক্তিক্তকে। বিশ্বকে চমকে দেওয়া সেই আন্তর্জাতিক স্থাপত্য নন্দিত বার্সেলোনা স্টেডিয়ামের পরিকল্পক তথা ইতালীয় স্থপতি ভিত্তরিও গ্রেগোতির মৃত্যু হয়েছে করোনা সংক্রমনে। রবিবার, ৯২ বছর বয়সে ওই বিশ্ব বিখ্যাত স্থপতির মৃত্যু হয়েছে বলে জানিয়েছে ইতালির সংবাদমাধ্যমগুলি।

 

করোনায় মৃত্যু হল বার্সেলোনা অলিম্পিক স্টেডিয়ামের স্থপতি প্রবাদ প্রতিম শিল্পী  ভিত্তরিও গ্রেগোতি 2

ইতালীয় গণমাধ্যমগুলি জানিয়েছে, গ্রেগোতি কোভিড -১৯ বা করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার পর মিলানের একটি দামি হাসপাতালে ভর্তি হয়েছিলেন কিন্তু শেষ অবধি নিউমোনিয়া সংক্রমন প্রকট হয়ে দাঁড়ায় তাঁর শরীরে। পরিণতিতে মৃত্যু হয় তাঁর। গ্রেগোতির স্ত্রী মারিয়ানা মাজ্জাকেও হাসপাতালে ভর্তি করা হয়েছে বলে জানা গেছে। তবে কি কারনে মাজ্জা ভর্তি হয়েছেন হাসপাতাল কর্তৃপক্ষ তা বিশদে জানায়নি।

 

গ্রেগোতির সহকর্মী ইতালীয় স্থপতি স্টেফানো বোয়েরি তাঁর এই প্রাক্তন সহকর্মীর মৃত্যুতে ফেসবুকে শোক বার্তা পোস্ট করে বলেছেন, ”আন্তর্জাতিক এই স্থপতিবিদ এমনই একজন শিক্ষক যিনি ইতালীয় সংস্কৃতির গল্প তৈরি করেছেন। আজ ইতালির মর্মান্তিক দুঃখের দিন।”
প্রবাদ প্রতিম স্থপতি গ্রেগোতির অপর উল্লেখ্যযোগ্য সৃষ্টি হল মিলানের আর্কিম্বলদি ​​অপেরার থিয়েটার প্রেক্ষাগৃহটি, যার নকশা তিনি নিজের হাতে তৈরি করেছিলেন।

 

উল্লেখ্য করোনা ভাইরাস বিশ্ব জুড়ে ৫ হাজারেরও বেশি মানুষের জীবন নিয়েছে। ইতালি থেকে প্রকাশিত একটি প্রতিবেদনে বলা হয়েছে, শনিবার পর্যন্ত ইউরোপীয় দেশগুলিতে ২১,০০০ এরও বেশি করোনা সংক্রমনের বিষয়টি নিশ্চিত হয়েছে এবং শুধু ইওরোপেই ১ হাজার ৪৪১ জন মারা গেছে। এই মুহূর্তে ইওরোপকেই মারন রোগ করোনার এপিসেন্টার বা কেন্দ্রীয় উৎস বলা হচ্ছে।