সরকারি রিলিফ ফান্ডের ওয়েবসাইট থেকে ২৬১ কোটি টাকা হাতিয়ে নিল হ্যাকাররা।

237
সরকারি রিলিফ ফান্ডের ওয়েবসাইট থেকে ২৬১ কোটি টাকা হাতিয়ে নিল হ্যাকাররা। 1

ডিজিটাল ডেস্ক: সারা বিশ্ব যখন করোনাভাইরাস আতঙ্কিত এই চ্যালেঞ্জিং পরিস্থিতিতে সক্রিয় হয়ে উঠেছে হ্যাকাররা। সম্প্রতি জানা গেছে একটি ওয়েবসাইট থেকে কয়েক মিলিয়ন ইউরো হ্যাকাররা হাতিয়ে নিয়েছে।

জার্মানির উত্তররাইন-ওয়েস্টফালিয়া প্রদেশের একটি অফিসিয়াল ওয়েবসাইটে এর মাধ্যমে তারা এই সব করেছে।

সরকারি রিলিফ ফান্ডের ওয়েবসাইট থেকে ২৬১ কোটি টাকা হাতিয়ে নিল হ্যাকাররা। 2

সূত্রে জানা গেছে যে এই ওয়েবসাইটের মাধ্যমে ওখানকার সরকার সাধারণ মানুষের কাছ থেকে করোনা ভাইরাস মোকাবিলার জন্য অনুদান নিচ্ছিল সাধারণ মানুষরাও এই সময় সাধারণ মানুষের পাশে দাঁড়ানোর জন্য সরকারি রিলিফ ফান্ডে টাকা ডোনেট করছেন একেই কাজে লাগিয়ে হ্যাকাররা হাতিয়ে নিচ্ছে কোটি কোটি টাকা। হ্যাকাররা সরকারি ওয়েবসাইট এর মতনই দেখতে একটি ক্লোন ওয়েবসাইট বানিয়েছে যেখানে সবকিছুই দেখতে সরকারি ওয়েবসাইটের মতো শুধুমাত্র এই ওয়েবসাইটে কোনো টাকা ডোনেট করলে সেই টাকা সরকারি রিলিফ ফান্ডে না গিয়ে সরাসরি চলে যায় হ্যাকারদের অ্যাকাউন্টে।

সরকারের কাছে এই ফ্রড সম্পর্কে ৫৭৬ টি রিপোর্ট জমা পড়ার পর ওই ওয়েবসাইটটি বন্ধ করা হয়।
জার্মানির একটি নিউস ওয়েবসাইট সূত্রে জানা গেছে যে সরকার ৩,৮০,০০০ জনের কাছে অর্থ সাহায্যের জন্য জানিয়েছিল তার মধ্যে ৩,৬০,০০০ সাহায্যের হাত বাড়িয়ে দেন এবং এর মধ্যে ৩৫০০-৪০০০ জনের অনুদান হ্যাকাররা লুটে নিয়েছে।

কিছুদিন আগে ভারতেও সেরকম একটি ঘটনা ঘটেছিল যখন প্রধানমন্ত্রী রিলিফ ফান্ডের থেকে একটি ইউপিআই আইডি জারি করা হয় যেটি হল [email protected] এরপর জালিয়াতরা একটি অন্য ইউপিআই আইডি বানায় যেটি ছিল [email protected] শুধুমাত্র জালিয়াতরা S মুছে দিয়েছিল। তারপর তারা এই ইউপিআই আইডি মানুষদের মধ্যে ছড়িয়ে দিয়ে সমস্ত টাকা নিজেদের অ্যাকাউন্টে নিতে চেয়েছিল কিন্তু পরে এই আইডি কে নিস্ক্রিয় করা হয়।