ভুয়ো করোনা ভাইরাস আ্যপের মাধ্যমে তথ্য চুরি করতে সক্রিয় হ্যকাররা।

195
Advertisement

ভুঁয়ো করোনা ভাইরাস আ্যপের মাধ্যমে তথ্য চুরি করতে সক্রিয় হ্যকাররা।

Advertisement

করোনা ভাইরাস নামক আ্যপ ব্যবহার করে এবার নতুন প্রতারণা চক্র চালাতে চলে এসেছে হ্যাকাররা
করোনা ভাইরাস সম্বন্ধিত গুগল প্লে স্টোরে গভর্মেন্ট এবং অর্গানাইজেশন থেকে কিছু অ্যাপ্লিকেশন পাবলিশ করা হয়েছে এবং মানুষ অ্যাপ্লিকেশন গুলো ডাউনলোড করে অনেক সুবিধা হচ্ছে সাধারণ মানুষদের। এমনিতে গুগল প্লে-স্টোর করোনা সম্বন্ধিত কোনো আ্যপ সাধারণ ডেভেলপার দ্বারা বানানো আ্যপ পাবলিশ করতে করতে দিচ্ছে না কেবল কেবল গভর্মেন্ট দ্বারা বানানো অ্যাপ্লিকেশন বা কোনো হেলথ অর্গানাইজেশন এর আ্যপগুলিই একমাত্র আপলোড করতে দিচ্ছে।
কিন্তু কতগুলো সাইবার ক্রিমিনালরা করোনা ভাইরাস সম্পর্কিত অ্যাপ্লিকেশন তৈরি করে তাদের অন্য কোন ওয়েবসাইটে অথবা থার্ডপার্টি আ্যপস্টোরে ছেড়ে দিচ্ছে এবং অনেক মানুষ গুগল সার্চের মাধ্যমে এই অ্যাপ্লিকেশনগুলো ডাউনলোডও করছে এবং অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করার পরে শুরু হয়ে যাচ্ছে এদের তথ্য চুরির কাজ।

Advertisement
Advertisement

কিভাবে কাজ করছে এটি?

যখনই আপনি এদের অ্যাপ্লিকেশনটি আপনার ফোনে ইন্সটল করে নিবেন এই অ্যাপ্লিকেশনের কোন আইকন কোন কিছুই দেখা যাবে না এটি ওপেন করতে পারবেন না কিন্তু গোপনে অ্যাপ্লিকেশনটি তার সমস্ত কাজ অর্থাৎ আপনার ফোন থেকে গ্যালারি, কন্টাক্ট লিস্ট,কল হিস্ট্রি, ফাইল, মাইক্রোফোন, মেসেজ এবং সমস্ত কিছু তথ্য পাঠিয়ে দিচ্ছে হ্যকারদের কাছে।

মেটাসপ্লইট নামক একটি সফটওয়্যার ব্যবহার করে এই এপ্লিকেশন তৈরি করা হচ্ছে। এর ফ্রেমওয়ার্ক ব্যবহার করে হ্যাকিংও সহজ হয়।

সম্প্রতি চেক পয়েন্টের একটি রিপোর্টে জানা গেছে যে এই কয়েক সপ্তাহের মধ্যেই করোনা সম্পর্কিত প্রায় ৩১,০০০ টি ডোমেইন রেজিস্টার করা হয়েছে।
এবং এই বছর জানুয়ারি মাস থেকে প্রায় ৫০,০০০ কি ডোমেইন রেজিস্টার করা হয়েছে।
এরমধ্যে ১৪১ টা ডোমেইন মেলিসিয়াস কাজকর্ম করছে এবং ২৭৭৭ ডোমেইন এখনও সন্দেহ জনক কার্যকলাপের জন্য তদন্ত চলছে।