লিংক পাঠিয়ে হোয়াটসঅ্যাপে ব্যক্তিগত তথ্য হ্যাক করছে হ্যাকাররা: সতর্ক করল লালবাজার

52
Advertisement

বিশ্বজিৎ দাস: বিগত কয়েক মাস ধরে সংবাদ শিরোনামে ছিল হোয়াটসঅ্যাপ। এবার এই হোয়াটসঅ্যাপ হ্যাক করে তথ্য হাতাচ্ছে সাইবার জালিয়াতরা।

Advertisement

তবে এর আগেও ঝাড়খণ্ডের জামতাড়া গ্যাংয়ের জালিয়াতরা লিংক পাঠিয়ে জালিয়াতি করেছে। এবার নতুন ফাঁদ পেতেছে জালিয়াতরা। গোয়েন্দাদের ধারণা, এর পিছনে জামতাড়া, রাজস্থানের ভরতপুর, এমনকী, বিদেশি গ্যাং থাকাও আশ্চর্যজনক নয়। অনেক সময় কিছু হোয়াটসঅ্যাপ গ্রুপের মাধ্যমেও পাঠানো হচ্ছে লিংক। জালিয়াতদের সন্ধান চালানো শুরু হয়েছে বলে জানিয়েছে পুলিশ।

Advertisement
Advertisement

হোয়াটসঅ্যাপ ব্যবহার করে থাকলে সবধান। হোয়াটসঅ্যাপে লিংক পাঠিয়ে ব্যক্তিগত তথ্য হ্যাক করছে সাইবার জালিয়াত তথা হ্যাকাররা।

এমনকি গ্রাহকদের সমস্ত তথ্য হাতিয়ে হচ্ছে জালিয়াতি।
ব্ল্যাকমেলও করছে তারা। এই সাইবার জালিয়াতদের সম্পর্কে সোশ্যাল মিডিয়ায় সতর্ক করল কলকাতা পুলিশ।

কলকাতা লালবাজার সূত্রে জানা গিয়েছে ,কলকাতা পুলিশের গোয়েন্দাপ্রধান সতর্ক করে সোশ্যাল মিডিয়ায় জানিয়েছেন, হোয়াটসঅ্যাপে মেসেজ পাঠিয়ে OTP বা ‘কোড নম্বর’ পাঠানো হচ্ছে। এর পর একটি লিংক পাঠিয়ে বলা হচ্ছে তাতে ক্লিক করে ওই কোড যাচাই করে নিতে। ওই OTP শেয়ারও করতে বলা হচ্ছে। যদি কোনও পরিচিত বা অপরিচিত ব্যক্তি ওই লিংক পাঠান, ভুলেও যেন কেউ তাতে ক্লিক না করেন ও ওই লিংক কাউকে ফরওয়ার্ড করা থেকে বিরত থাকেন। কারণ, এই লিংক ক্লিক করলেই সাইবার জালিয়াতরা ওই হোয়াটস অ্যাপের নিয়ন্ত্রণ নিয়ে নেবে।

প্রসঙ্গত উল্লেখ্য,এখনও পর্যন্ত কলকাতা পুলিশ কিছু অভিযোগ পেয়েছে। পুলিশের পক্ষ থেকে হোয়াটসঅ্যাপ সংস্থার সহযোগিতাও চাওয়া হয়েছে। পুলিশের এক আধিকারিক জানিয়েছেন, “শুক্রবার দক্ষিণ কলকাতার আলিপুরের এক মহিলা এই ব্যাপারে সাইবার থানায় অভিযোগ জানান। এরপর আরও একাধিক অভিযোগ পুলিশের কাছে আসে।”

অভিযোগকারীরা গোয়েন্দা পুলিশকে জানিয়েছেন, “তাঁদের হোয়াটসঅ্যাপ হ্যাক হয়ে গিয়েছে।”