হেঁসেলিয়ানা: আম ও ক্রিম কেক

341
হেঁসেলিয়ানা: আম ও ক্রিম কেক 1

ম্যাংগো কেক এবং ক্রিম কেক
অদিতি রায় বর্মন

পাওয়া যায়, সবই বাজারে পাওয়া যায়। ইনফ্যাক্ট যদি তেমন করে বলতে চাই তো বলতে পারি, বাজারেই তো সব পাওয়া যায়। তো বাজারে যদি সবই পাওয়া যায় বাড়িতে বনানোর দরকার কী বাপু? কড়ি ফেলে তেল মেখে নিলেই ঝামেলা চুকে যায়। আমি বলছি সে মাখুন কিন্তু কথা যে হয়েছিল, বাজার যত সম্ভব এড়িয়ে যাব, জনবহুল স্থান পারত পক্ষে যাবনা! করোনা

যুদ্ধ কী ছেড়ে দিলেন মশাই? আমি তো ছাড়ছিনা বরং ওই লড়াইয়ের সাথে আরেকটা লড়াই জুড়ে নিয়েছি বাড়ির লোকেদের মাঝে মধ্যে রেস্তোরাঁ কিংবা বেকরির স্বাদ দেব। সেরকমই চ্যালেঞ্জ থেকেই এবার বানিয়ে ফেলে ছিলাম দু’ধরনের কেক। আপনারাও চেষ্টা করে দেখতে পারেন।

আরও পড়ুন -  শিক্ষিত মেদিনীপুরকে লকডাউনে বাধ্য করতে লাঠি ধরতে হল পুলিশকে

আমের কেক: নাম দিয়েছি আম্রপালী

হেঁসেলিয়ানা: আম ও ক্রিম কেক 2প্রণালী: বড়ো কফি মাগ এর হাফ কাপ সাদা তেল আর হাফ কাপ পরিমাণ চিনি সেই কফি মাগে র এক কাপ ময়দা ছোটো সাইজের হলে দুটো পাকা আম টুকরো করা আর বড়ো সাইজের হলে একটি পাকা আমের টুকরো পাঁচ কি ছয় বড়ো চা চামচ দুধ, বড়ো চা চামচ এর হাফ বেকিং পাউডার হাফ বেকিং সোডা দুটোই দিতে হবে।

বড়ো কফি মাগে র হাফ কাপ সাদা তেল হাফ কাপ চিনি আর বড়ো সাইজের আম হলে একটা ছোটো সাইজের আম হলে দুটো পাকা আমের টুকরো করে সেই সাদা তেল আর চিনির সাথে বেটে নিতে হবে মিক্সী তে। ভালো করে ব্লেন্ড করে তার মধ্যে কফি মাগে র এককাপ ময়দা চেলে সেই মিশ্রণে দিতে হবে সাথে এক চা চামচ এর হাফ বেকিং পাউডার আর হাফ বেকিং সোডা দিয়ে আম এর রসে ভালো করে মিশিয়ে দিতে হবে আর একটু দুধ মেশাতে হবে। ব্লেন্ডিং এর বেশি দরকার নেই ভালো করে পরিষ্কার হাতে মিশিয়ে আধ ঘন্টা রেখে কেক এর বাটিতে তেল ময়দা মাখিয়ে মিশ্রণ ঢেলে মাইক্রো ওয়েভ এও করা যায় আবার কড়াইতে একটা বাটি বসিয়ে তার ওপর বেকিং পাত্র বসিয়ে ঢেকে ও করা যায়।

আরও পড়ুন -  অ-প্রতিদ্বন্দ্বী মাস্টারমশাই, বাধ্য ছাত্রের দল শুরু করে দিয়েছে স্ক্রুটনি আর দেওয়াল লিখন

ক্রিম কেক, নাম দিয়েছি মাখন চোর
উপকরণ
এক চা কাপ চিনিহেঁসেলিয়ানা: আম ও ক্রিম কেক 3এক বড় চামচ কর্ন ফ্লাওয়ার
ডিমের সাদা অংশ (একটি)
হাফ লেবুর রস

এককাপ চিনির সাথে এক বড় চামচ কর্ন ফ্লাওয়ার গুঁড়ো করে ফ্রিজে রেখে দিতে হবে ঠাণ্ডা হলে একটা ডিমের সাদা নিয়ে তারমধ্যে অল্প করে সেই চিনি টা দিয়ে ফেটাতে হবে আর হাফ লেবুর রস দিতে হবে ফেটাতে ফেটাতে পুরো স্মুথ ক্রিম কেক হয়ে যাবে ব্লেন্ডার দিয়ে করলে ভালো তাড়াতাড়ি হবে ।  ব্যস,তারপর নর্মাল কেক করেছি ভ্যানিলা তারপরে ক্রিম দিয়ে যা খুশি ডেকোরেশন আমি ড্রাই ফ্রুটস আর কোকো পাউডার দিয়ে করেছি। এর সাথে কেউ চাইলে ভ্যানিলা এসেন্স বা কোকো পাউডার মিশিয়ে দিতে পারেন।

হেঁসেলিয়ানা: আম ও ক্রিম কেক 4