হেঁসেলিয়ানা: মটন রোল; সুমিতা গোস্বামী

88
Advertisement

করোনা আবহে ঘরেই বানিয়ে ফেলুন সুস্বাদু মটন রোল    সুমিতা গোস্বামী

Advertisement

রোল আমরা প্রায় সকলেই বিকেলের টিফিনে খেতে ভালোবাসি। কিন্তু করোনা আবহের জন্য় এখন বাইরের খাওয়ার এড়িয়ে যাওয়াই ভালো। তাই আজ পাঠকদের জন্য আমরা নিয়ে এসেছি মটন রোলের রেসিপি, যাতে করে আপনারা খুব সহজেই পারফেক্ট মটন রোলের স্বাদ উপভোগ করতে পারেন ঘরে বসেই, যা সম্পূর্ণ ভাবে স্বাস্থ্যকর, সেই সঙ্গেই সুস্বাদুও বটে।
কিভাবে তৈরি করবে মটন রোল, জেনে নিন–

Advertisement
Advertisement

উপকরণ–
২৫০ গ্রাম মটন কিমা
২৫০ গ্রাম ময়দা
২ টি ডিম
২ টি পেঁয়াজ কুচি করে কাটা
২ চা চামচ ভিনেগার
১ চা চামচ লঙ্কাগুঁ ড়ো
১ চা চামচ হলুদ গুঁড়ো
১ চা চামচ গরম মশলা গুঁড়ো
১ টেবল চামচ সাদা তেল
২ টেবিল চামচ সরষের তেল
১ টেবিল চামচ ধনেপাতা কুচি
৪ থেকে ৬ টি কাঁচা লঙ্কা কুচি
আধা ইঞ্চি আদা ও ৬ কোয়া রসুন বেটে নেওয়া
নুন স্বাদমতো

প্রণালী
মটন কিমা ভালো করে ধুয়ে জল ঝরিয়ে নিন। এরপর কড়াইয়ে ২ টেবিল চামচ সরষের তেল দিন, তেল গরম হলে পেঁয়াজ (কিছুটা কাঁচা পেয়াজ রেখে দেবেন), আদা-রসুন বাটা ও কাঁচা লঙ্কা কুচি দিয়ে ভাল করে ভেজে নিন। এবার তাতে মটন কিমা, ভিনিগার, সঙ্গে লঙ্কা গুঁড়ো, হলুদ গুঁড়ো, গরম মসলা গুঁড়ো, নুন, অল্প ধনেপাতা দিয়ে ভালো করে কষিয়ে নিন। অল্প জল ব্যবহার করতে পারেন কিমা সেদ্ধর জন্য। এবার নামিয়ে ঠাণ্ডা করতে রেখে দিন।

এবার ময়দা সামান্য নুন, ১চা চামচ সাদা তেল ও পরিমাণমতো জল দিয়ে ভালো করে মেখে মন্ড তৈরি করে নিন। এবার মন্ড থেকে লেচি কেটে পাতলা করে রুটি আকারে বেলে নিতে হবে। এবার ননস্টিক প্যানে রুটি গুলি হালকা করে দুদিক সেঁকে নিন। একটি পাত্রে ডিম ভেঙ্গে এক চিমটি নুন দিয়ে ফেটিয়ে নিন। তারপর প্যানে কিছুটা সাদা তেল গরম করুণ এবং দিমের গোলা দিন। এতে রুটি দিয়ে ভেজে তুলুন উভয় দিক। এরপর তাতে মাংসের পুর ও অল্প কাঁচা পেয়াজ দিয়ে রোলের মতো করে পেঁচিয়ে নিন। ব্যস রোল প্রস্তুত।

এই পদ্ধতি ছাড়াও আরও এক ভাবে রোল তৈরি করা যায়। এতে অবশ্য ডিমের প্রয়োজন নেই। এক্ষেত্রে রুটি তৈরির পর তাতে সরাসরি মাংসের পুর ভরে রোল আকারে গড়ে নিন এবং কড়াইতে তেল গরম করে ছাঁকা তেলে ডিপ ফ্রাই করুন। তৈরি হয়ে গেল আপনাদের পছন্দের মটন রোল টমেটো সসের সঙ্গে গরম গরম পরিবেশন করুন।