হেঁসেলিয়ানা, কোপ্তাকারির বাহার: সুজাতা বন্দ্যোপাধ্যায়

150
হেঁসেলিয়ানা, কোপ্তাকারির বাহার: সুজাতা বন্দ্যোপাধ্যায় 1

কোপ্তাকারির বাহার                                                               সুজাতা বন্দ্যোপাধ্যায়হেঁসেলিয়ানা, কোপ্তাকারির বাহার: সুজাতা বন্দ্যোপাধ্যায় 2

হেঁসেলিয়ানা, কোপ্তাকারির বাহার: সুজাতা বন্দ্যোপাধ্যায় 3

শীত যাই যাই করেও বারে বারে ফিরে ফিরে আসছে। কিন্তু পুরো শীতকাল জুড়ে ফুলকপি আর বাঁধাকপি খেয়ে আর পোষাচ্ছেনা, তাই এখন একটু অন্যরান্নার দিকে মন দিতে ইচ্ছে করছে । রসনা তৃপ্তির জন্য বাহারি রান্না কার না ভালো লাগে? সাধারণ জিনিস থেকেই বানিয়ে নেওয়া যায় অসাধারণ সব ডিশ, যা একটু হলেও জিভের স্বাদ বদল করে।
আজ আমরা বানাবো,2ধরণের কোপ্তা, এগকারী কোপ্তা, আর কাঁচাকলার কোপ্তা । আসুন দেখে নি কি কি উপকরণ লাগবে ।

হেঁসেলিয়ানা, কোপ্তাকারির বাহার: সুজাতা বন্দ্যোপাধ্যায় 4

○ **এগকোপ্তাকারি **
উপকরণ :
এগ করি কোপ্তার জন্য লাগবে (4জনের জন্য ):6 বা 8স্লাইস পাউরুটি,2টি ডিম, সামান্য বেসন বা ময়দা, কর্নফ্লেক, লালমির্চ গুঁড়ো, সামান্য গোলমরিচ গুঁড়ো, পেয়াঁজ, আদা, রসুন, টোম্যাটো, কাঁচা লংকা, গোটা গরম মশলা, কাজু , নুন, হলুদ, জিরে গুঁড়ো, ধোনে গুঁড়ো, সামান্য চিনি।

পদ্ধতি :
পাউরুটি ছোটো ছোটো করে টুকরো করেনিন । ডিম ফাটিয়ে তাতে দিন, সাথে 2চামচ ময়দা বা বেসন (যে যা স্বাদ পছন্দ করেন ), সামান্য কর্নফ্লাওয়ার, লালমির্চ, নুন লংকা কুচো দিয়ে ভালোভাবে মিক্সড করুন । দেখবেন, মিশ্রণটি যেন ঘন হয় । এরপর কড়া তে একটু বেশি পরিমান রিফাইন অয়েল দিন। পাউরুটির মিশ্রণটি গোল গোল আকারে তেলের ভেজে তুলে নিন।
অন্য একটি পাত্রে 2/3চামচ রিফাইন তেল দিন, তেল গরম হলে সামান্য চিনি দিন (এতে রান্নার রং ভালো আসবে )। চিনি গলে লাল হয়ে উঠলে গোটা গরম মশলা,মিহি কুচোনো পেঁয়াজ দিন, একে একে রসুন কুচো, আদা কুচো, টোম্যাটো কাঁচালংকা দিন।লালচে হয়ে ভাজা হলে জিরে গুঁড়ো, ধোনে গুঁড়ো, হলুদ দিন। সামান্য জল দিয়ে কষ্টে থাকুন । পেঁয়াজ ও মসলা গলে গেলে একটু জল দিয়ে গ্রেভি ফুটতে দিন । গ্রেভি ঘন হলে এগবল গুলি ছেড়ে দিন।ঘন হলে একটু কাজুবাটা দিয়ে নামিয়ে দিন । চাইলে গোলমরিচ গুঁড়ো দিতে পারেন । তৈরী হয়ে গেলো এগকোপ্তা কারী ।

**কাঁচাকলার কোপ্তা **
উপকরণ :কাঁচাকলা, আলু, চিনে বাদাম,গুঁড়ো গরম মশলা, জিরে গুঁড়ো, ধোনে গুঁড়ো, গুঁড়ো গরমমশলা পেঁয়াজ, আদা রসুন বাটা, টোম্যাটো পিউরি, গোলমরিচ গুঁড়ো, রিফাইন অয়েল নুন, চিনি, তেজপাতা, গোটা গরম মশলা ।

পদ্ধতি :
কাঁচাকলা ও আলু সেদ্ধ করে চটকে নিন । তাতে চিনে বাদাম শুকনো কড়াতে নেড়ে, ভেঙে মিশিয়ে দিন । পরিমাণমতো নুন ও কাঁচা লঙ্কা দিন। সবকিছু ভালো করে মিশিয়ে গোল গোল বল তৈরী করে নিন এরপর কড়াতে বেশি করে তেল দিয়ে বলগুলি বাদামি করে ভেজে নিন ।
অন্য একটি কড়াতে 2চামচ তেল দিয়ে গোটা গরম মশলা, তেজপাতা দিন ।তারপর পেঁয়াজ কুচো, আদা রসুন বাটা, লংকা বাটা দিন । একে একে জিরে, ধোনে গুঁড়ো দিন. মশলা কষে জল দিন। টোম্যাটো পিউরি দিন।ফুটতে থাকা গ্রেভি তে বল গুলি ছেড়ে দিন ।ঘন হয়ে গেলে গুঁড়ো গরম মশলা, গোলমরিচ গুঁড়ো দিয়ে নামিয়ে পরিবেশন করুন ।

Previous articleহাতের মাঝেই ফুটেছে পদ্ম, সেই সাথেই রয়েছেন অধীর; পোস্টার ঘিরে তোলপাড় রাজ্য রাজনীতি
Next articleআজকের রাশিফল কি ইঙ্গিত দিচ্ছে! দেখে নিন রাশিফল