হেঁসেলিয়ানা: শাহী তেল কই, সুমিতা গোস্বামী

148
হেঁসেলিয়ানা: শাহী তেল কই, সুমিতা গোস্বামী 1

জিভে জল আনা রেসিপি শাহী তেল কই, জমে যাবে দুপুরের ভোজ                                                                                        সুমিতা গোস্বামী    হেঁসেলিয়ানা: শাহী তেল কই, সুমিতা গোস্বামী 2মাছ খেতে ভালবাসেন না, এমন বাঙালি খুঁজলেও বোধহয় খুবই বিরল এই দুনিয়ায়! আর কথায়ই তো আছে মাছে-ভাতে বাঙালি। ভিন্ন ভিন্ন মাছের রকমারি পদ দিয়ে রান্না পেলে ভোজটা বেশ ভালোই জমে যায়। মাছের এমনই অত্যন্ত প্রিয় একটি পদ হল তেল কই,—যার নাম শুনলেই জিভে জল আসে! আজ রইল সেই জিভে জল আনা রেসিপি শাহী তেল কই।
শাহী তেল কই বানাতে যা যা লাগবে:  ৪ পিস কই মাছের জন্য : পেঁয়াজ বাটা- ৪ টেবিল চামচ,রসুন বাটা- ২ চা চামচ, আদা বাটা- ২ চা চামচ, জিরা বাটা- ২ চা চামচ, টক দই- ২ টেবিল চামচ, শুকনো লঙ্কার , গুঁড়ো- ২ চা চামচ, হলুদ গুঁড়ো- ২ চা চামচ, কাঁচা লঙ্কা- ৪-৬ টা চেরা, ছোট এলাচ- ৩-৪ টা,দারুচিনি- ২-৩ টে, তেজপাতা- ১ টা, নুন- স্বাদমতন, সরষের তেল- ১/২ কাপ।

তেল কই বানাবেন যেভাবে:
প্রথমে কই মাছ ভাল করে ধুয়ে হলুদ ও নুন মাখিয়ে রেখে দিন। কিছুক্ষণ পর কড়াইতে তেল গরম করে হালকা করে মাছগুলো ভেজে তুলে রাখুন।
এবার ঐ একই কড়াইতে আর কিছুটা তেল ঢেলে গরম করে তাতে তেজপাতা ফোঁড়ন দিন। এরপর তাতে একে একে পেঁয়াজ বাটা, রসুন বাটা, আদা বাটা, জিরা বাটা, টক দই, শুকনা লঙ্কা ও হলুদের গুঁড়ো, নুন, এলাচ, দারচিনি দিয়ে ভালো করে কষিয়ে নিন। প্রয়োজনে সামান্য জল দিয়ে ঢেকে দিন।

হেঁসেলিয়ানা: শাহী তেল কই, সুমিতা গোস্বামী 3

কিছুক্ষণ পর ঢাকা সরিয়ে নিন। এবার তেল থেকে মশলা ছাড়তে শুরু করলে মাছ ছেড়ে জল ঢেলে দিন, এমন ভাবে জল দেবেন যাতে মাছ অর্ধেকটা ডুবে থাকে। এবার ঢাকা দিয়ে কিছুক্ষণ ফুটতে দিন।

কিছু সময় রান্না হওয়ার পর ঢাকা সরিয়ে মাছগুলো উল্টে দিন এবং আরও পাঁচ মিনিট হাল্কা আঁচে রেখে কাঁচা লঙ্কা চিরে দিয়ে দিন। এবার ঝোল মাখা মাখা হলে একটি পরিবেশন প্লেটে নামিয়ে নিন। গরম গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন শাহী তেল কই।