হেঁসেলিয়ানা: বারবিকিউ চিকেন।। সুজাতা বন্দ্যোপাধ্যায়

146
হেঁসেলিয়ানা: বারবিকিউ চিকেন।। সুজাতা বন্দ্যোপাধ্যায় 1
হেঁসেলিয়ানা: বারবিকিউ চিকেন।। সুজাতা বন্দ্যোপাধ্যায় 2
আমাদের পিকনিক

বারবিকিউ চিকেন                                                              সুজাতা বন্দ্যোপাধ্যায়

জম্পেশ শীত, হাড় কাঁপানো ঠান্ডা কিন্তু পিকনিক আমেজ! যদিও সাধের ঘরে বাধ সেজেছে অতিমারি। কোভিডের ফার্স্ট এডিশনেই বছর ভরের ধাক্কা আর সেই ধাক্কা কাটিয়ে ওঠার আগেই সেকেন্ড ভার্সান হাজির! ফের অচেনা আরেক আতঙ্ক। কিন্তু তা বলে কী আনন্দ আহ্লাদকে বাই বাই করব নাকি পিকনিক কে টা টা? কভি নেহি! বরং আসুন বানিয়ে নেই শীতের এই আমোদ উদযাপন করতে বড় পিকনিকের একটি মিনি ভার্সান বানিয়ে নেই। ঘরের ছাদ কিংবা বাড়ির উঠোনেই হয়ে যাক বর্ষ বরণের আনন্দ উদযাপন। পুরো জানুয়ারি জুড়েই করতে পারা যায় এই বর্ষবরণ। না, বাদ যাবেনা বোন ফায়ার আর বারবিকিউ চিকেন।হেঁসেলিয়ানা: বারবিকিউ চিকেন।। সুজাতা বন্দ্যোপাধ্যায় 3
তাহলে চলুন, করেই ফেলি অভিশপ্ত বিশের বিদায়, আর অন্যদিকে আশার একুশকে স্বাগতম । এই দিনগুলোতে নদীর ধারে, অথবা কোনো শাল পিয়ালের নিচে পরিবার ও বন্ধুদের নিয়ে জমিয়ে পিকনিক করাতে আমরা অভ্যস্ত ।জাকিয়ে ঠান্ডা পড়েছে । কিন্তু আমরা এখনো মারণ ঘাতী কোভিদের হাত থেকে মুক্তি পাইনি । তাই আসুন বাড়ির ছাদে কিংবা বাগানের লনে পারিবারের সাথে সকালে পিকনিক করুন । আর সন্ধেটা জমে উঠুক বোনফায়ার আর বারবিকিউ চিকেন মুডে।

হেঁসেলিয়ানা: বারবিকিউ চিকেন।। সুজাতা বন্দ্যোপাধ্যায় 4

উপকরণ
চিকেন (লেগ পিস ও ব্রেস্ট হলে ভালো হয় ), ভিনিগার, আদা বাটা, রসুন বাটা(1কেজি চিকেন হলে 100গ্রাম। আদাগার্লিক পেস্টর প্যাকেট ও নিতে পারেন ),চাট মশলা, গোলমরিচ গুঁড়ো,লেবুর রস, সিজওয়ান সস, পরিমান মতো নুন ।
স্যালাড র জন্য,গোল করে কেটে নেওয়া পেঁয়াজ, শসা, গাজর, লেবু ।

পদ্ধতি
চিকেন ধুয়ে ভিনিগার মাখিয়ে 1ঘন্টা রেখে দিন । একঘন্টা পর ভিনিগারের বাড়তি জল টা ফেলে দিয়ে চিকেনের পিস গুলো ছুরি বা কাঁটা চামচ দিয়ে ফুটো ফুটো করে নিন । এরপর একে একে আদা রসুন পেস্ট, চাট মশলা,গোলমরিচ গুঁড়ো, নুন, লেবুর রস সব মাখিয়ে আরো আধঘন্টা, চল্লিশ মিনিট ভিজিয়ে রাখুন।

একটি চুলা বা উনুন জোগাড় করুন। কয়লা ইত্যাদি দিয়ে চুলা বা উনুন রেডি করুন । গণগনে আঁচ নয়, ঢিমে আঁচে, চুলার ওপর একটি লোহার নেট বা জালি রাখুন । ম্যারিনেট করা চিকেনের পিসগুলি তে একটি ব্রাশ র সাহায্যে রিফাইন অয়েল, বা বাটার লাগিয়ে একটা একটা করে লোহার জালির ওপর রাখুন । মাঝে মাঝে উল্টে নিন, যাতে পিস গুলি ভালোভাবে সেঁকা হয় ।পনেরো থেকে কুড়ি করে সেঁকে, সিজওয়ান সস দিয়ে পরিবেশন করুন ।যারা একটু বেশি স্প্যাইসি পছন্দ করেন, তারা আর একবার লেবুর রস, র চাট মশলা মাখিয়ে নিতে পারেন । সঙ্গে স্যালাড দিন ।
জমে যাওয়া ঠান্ডায় বোনফায়ার সহযোগে বারবিকিউ চিকেন.. উফফ…সেরা আড্ডা হবেই হবে।

Previous articleবিপদমুক্ত মহারাজ! খাবার খেলেন, স্বস্তিতে ভক্তকুল
Next articleনিজের মেয়েকে কাছে পেতে বারো বছর পরে জন্মদায়িনী মা পালিকা মায়ের দোরে, আবেগ মথিত ঘাটাল