হেঁসেলিয়ানা।। ফুলকপির রকমারি।। সুজাতা বন্দ্যোপাধ্যায়

238
হেঁসেলিয়ানা।। ফুলকপির রকমারি।। সুজাতা বন্দ্যোপাধ্যায় 1

ফুলকপির রকমারি                                                                          সুজাতা বন্দ্যোপাধ্যায়

শীতেরপরশ আর মিঠে রোদ্দুর গায়ে মেখে সবার মন বেশ খুশি খুশি। নেই গরমে হাঁসফাঁস করা কষ্ট, নেই গুটি কয়েক খাবারে সীমিত থাকা । শীত মানেই দেদার সব্জি আর কব্জি ডুবিয়ে খাওয়া।বাজার গেলেই ফুলকপি, বাঁধাকপি, পালংশাক, গাজর, বিট, পেঁয়াজকলি, কত রকম রঙিন সব্জি…. মন করে নিত্য নতুন ভাজা ভুজি আর রকমারি রান্নায় বাড়ির লোকেদের মন ভরিয়ে তুলি। শীতের শুরুতে ফুলকপির স্বাদ নিতে বাঙালি মরিয়া । তাই আসুন, আজকের সন্ধ্যে টেবিল সেজে উঠুক ফুলকপির রকমারিতে ।

হেঁসেলিয়ানা।। ফুলকপির রকমারি।। সুজাতা বন্দ্যোপাধ্যায় 2

গোবি মাঞ্চুরিয়ান হেঁসেলিয়ানা।। ফুলকপির রকমারি।। সুজাতা বন্দ্যোপাধ্যায় 3গোবি মাঞ্চুরিয়ান বানানোর জন্য একটি ফুলকপি,2চামচ ময়দা,2চামচ কর্নফ্লাওয়ার, পরিমাণমতো নুন, গোলমরিচ গুঁড়ো, রেডচিলি পাউডার বা সস, সোয়া সস, টোম্যাটো সস, 3চামচ রসুনকুচো,2চামচ পেঁয়াজ কুচো,2চামচ আদা কুচো, কুচোনো পেঁয়াজ কলি,রিফাইন তেল ।
প্রণালী :ফুলকপি ডুমো ডুমো করে কেটে নিন । একটি বোল এ পরিমাণমতো ময়দা, কর্নফ্লাওয়ার ও নুন ভালো করে মিশিয়ে সামান্য জল দিয়ে ঘন ব্যাটার তৈরী করুন । কড়াই এ একটু বেশি করে তেল দিন, যাতে ফুলকপি গুলি ছেঁকে তলা যায় । তেল গরম হলে ব্যাটারের মধ্যে ফুলকপির টুকরো গুলি দিয়ে ভালোভাবে মেখে একটা একটা করে গরম তেলের ছাড়তে থাকুন। সোনালী হয়ে এলে ভাজা ফুলকপি তুলে রাখুন ।

আসুন,এবার আমরা মাঞ্চুরিয়ানের সস টি বানিয়ে নিই। সস বানানোর জন্য কড়াই এ 2চামচ তেলদিন । তেল গরম হলে একে একে কুচোনো রসুন, আদা, পেঁয়াজ দিয়ে অল্প নাড়াচাড়া করে 2চামচ মতো সোয়া সস দিন।2/4মিনিট পর কুচোনো পেঁয়াজ কলি দিন। অল্প আঁচে রান্না করুন। এরপর রেডচিলি সস বা পাউডার, টোম্যাটো সস, গোলমরিচ গুঁড়ো, পরিমাণমতো নুন ও মিষ্টি দিন। অল্পজল দিন । এরপর ফ্র্যাই করে নেওয়া ফুলকপি গুলি সসের মধ্যে দিন ।ফুলকপি গ্রেভি ঘন করতে একচামচ কর্নফ্লাওয়ার জলে গুলে কড়াই এ দিয়ে দিন । গ্রাভিটি ঘন হলে,কুচোনো পেঁয়াজ কলি দিয়ে 2মিনিট পর নামিয়ে দিন। কুচোনো পেয়াঁজ কলি গোবি মাঞ্চুরিয়ান র গার্নিসিংয়ের কাজ করে।তৈরী হয়ে গেল গোবি মাঞ্চুরিয়ান ।শীতের সন্ধেয় গরম গরম অন্য স্বাদের টকঝাল গোবি মাঞ্চুরিয়ান সবার মন কাড়বেই ।

ফুলকপির পায়েস হেঁসেলিয়ানা।। ফুলকপির রকমারি।। সুজাতা বন্দ্যোপাধ্যায় 4ফুলকপির পায়েসের জন্য আমরা নেবো 2লিটার দুধ, একটি বড়ো ফুলকপি, চিনি দুই কাপ, গুঁড়ো দুধ এককাপ, এলাচ, তেজপাতা, কাজু, আমণ্ড ।

প্রণালী :
প্রথমে একটি সব্জি কাটার ছুরি দিয়ে ফুলকপির ওপর অংশের শুধু ফুলগুলি গুঁড়ো গুঁড়ো করে বের করে নিন, নীচের সাদা ডাঁটিগুলি দেবেন না।একটি পাত্রে জল ফুটতে দিন । জল গরম হলে মিহি করে কাটা ফুলকপির দানা সেদ্ধ করতে দিন। মিনিট 10ফুটিয়ে একটি ছাঁকনিতে জল ঝরিয়ে রেখে দিন। অন্য একটি পাত্রে দুধ গরম করতে দিন। দুধ ফুটে গেলে, সেদ্ধ করে রাখা ফুলকপি ফুটন্ত দুধে ছেড়ে দিন।একটি তেজপাতা দিন ।

এককাপ গুঁড়ো দুধ গুলে রাখুন,10মিনিট পরে ফুটতে থাকা পায়েস এ ঢেলে দিন। এতে পায়েস ঘন হবে, আর স্বাদেও ভালো লাগবে।এরপর চিনি ও 2টি এলাচ দিন। সবশেষে স্বাদ ও গার্নিনিশিং র জন্য কাজু,কুচোনো আমন্ড দিন।টোটাল 20মিনিট রান্না করুন । গ্যাস ওভেন বন্ধ করে, পায়েস কিছুক্ষনের জন্য ঢাকা দিয়ে দিন, এতে এলাচ র গন্ধ মিশে যাবে। ফুলকপির পায়েস একটি অন্য স্বাদের অনবদ্য সুইট ডিশ।