হেঁসেলিয়ানা: চিংড়ি বিরিয়ানি।। রীতা গাঙ্গুলি

196
হেঁসেলিয়ানা: চিংড়ি বিরিয়ানি।।  রীতা গাঙ্গুলি 1

চিংড়ি বিরিয়ানি                                                                                          রীতা গাঙ্গুলি     বাঙালির নিত্যদিন কিছু না কিছু উৎসব লেগেই থাকে।বড়ো পুজোর পাঠ চুকলেও বাড়িতে পেটপুজোর জন্য আমরা ছুতো খুঁজি । জন্মদিন তারমধ্যে একটি । আসুন আজ জন্মদিনের ভুঁড়ি ভোজে লেগে পড়ি ।আজকের এই বিশেষ দিনে আমার রান্নার থালিটি অর্ঘ্য করলাম আমার হাজবেন্ড ও ছোট বোনের জন্মদিন উপলক্ষে ……..
##চিংড়ি বিরিয়ানি ##
হেঁসেলিয়ানা: চিংড়ি বিরিয়ানি।।  রীতা গাঙ্গুলি 2উপকরণ:–
বাসমতী চাল 2 কাপ, 500 চিংড়ি মাছ, 2 টো বড় পেঁয়াজ, ১ চামচ রসুন বাটা, ১ চামচ আদা বাটা, ১ চামচ লঙ্কা গুড়ো, ১ চামচ ধনে – জিরে গুড়ো, ২ চামচ বিরিয়ানি মশলা, পরিমাণ মত নুন , ১ চামচ চিনি, টক দই ২-৩ টেবিল স্পুন , ৬ টি এলাচ, ৪ টি দারচিনি, ৬ টি লবঙ্গ, ২ টি স্টার মশলা, ৫-৬ টা কাবাব চিনি , ১ পিঞ্চ জাফরান, ১ ফোটা ফুড কালার, ১ চামচ গোলাপ জল, ১ চামচ কেওড়াতলা জল , মিঠা আতর ৩-৪ ফোটা, ১ চামচ ঘি ও ২ বড় চামচ তেল।

প্রনালী:–
প্রথমে আমরা বিরিয়ানির ভাত টা করে নেব তাতে ৩-৪ টে এলাচ ও লবঙ্গ , ২ দুটো দারচিনি ও ১টি ষ্টার মশলা এবং ২ চামচ লবন দিয়ে ভালো করে নাড়িয়ে ১০মি সেদ্ধ করে নামিয়ে নেব।
অন্য দিকে ওভেনে কড়া বসিয়ে ১ চামচ ঘি ও ১ চামচ সাদা তেল দিয়ে ভালো করে গরম করে নিয়ে চিংড়ি মাছ টা হাল্কা ব্রাউন করে ভেঁজে তুলে রাখব। এর সাথে আরো ১ চামচ সাদা তেল দিয়ে ২টো দারচিনি, ৩ টে লবঙ্গ, ৩টে এলাচ থেতো ও ৫-৬ টা কাবাব চিনি ফোড়ং দেব , গন্ধ উঠে এলে এতে পেঁয়াজ বাটা, রসুন বাটা, আদা বাটা দিয়ে নেড়ে এরমধ্যে ১ চামচ ধনে গুড়ো , ১ চামচ জিরে গুড়ো , ১ চামচ লঙ্কা গুড়োর সাথে অল্প একটু জল দিয়ে কষিয়ে নেব।

হেঁসেলিয়ানা: চিংড়ি বিরিয়ানি।।  রীতা গাঙ্গুলি 3

এরপর আমরা দিয়ে দেব ১ চামচ বিরিয়ানি মসলা, ১ চামচ চিনি ও ৩-৪ চামচ ফেটানো দই। ভালো করে মসলা টা মাখিয়ে ২-৩ মি মিডিয়াম থেকে হাই আঁচে রান্না করলে তেল ভেসে উঠবে এর মানে বুঝতে হবে মসলা টা প্রায় রান্না হয়ে এসেছে ও এর সাথে চিংড়ি মাছ গুলো দিয়ে আরো কিছুক্ষন রান্না করব নেব। রান্না হয়ে গেলে ওভেন বন্ধ করে দেব। আর কিছুটা কারি সমেত মাছ তুলে রেখে অর্ধেক টা ভাত মাছের ওপর থেকে দিয়ে একটা লেয়ার তৈরি করে নিয়ে তার ওপর দিয়ে তুলে রাখা বাকি মাছ টা দিয়ে দেব। এরপর বাকি ভাত টা ছড়িয়ে দিয়ে তার ওপর দিয়ে জাফরান ও ফুড কালার টা দিয়ে দেব। তার সাথে ১ চামচ বিরিয়ানি মসলা, ১\২ চামচ ঘি, ১ চামচ কেওড়া জল , ১ চামচ গোলাপ জল ও ৪-৫ ফোটা মিঠা আতর ছড়িয়ে দেব (মিঠা আতর খুব স্ট্রং তাই কয়েক ফোঁটা ব্যবহার করব)।

এরপর বিরিয়ানি পাত্র টি তে একটি ঢাকনা দিয়ে দেব। ওভেন অন করে কম আঁচে একটি তাওয়া বসিয়ে বিরিয়ানির পাত্র টা বসিয়ে দেব ১০-১৫ মিনিট। এরপর ওভেন টি বন্ধ করে আরো ১৫-২০ মি রেখে দেব। তাহলেই তৈরি হয়ে যাবে চিংড়ি মাছের বিরিয়ানি।হেঁসেলিয়ানা: চিংড়ি বিরিয়ানি।।  রীতা গাঙ্গুলি 4
সাথে আলু ভাজা, মাটন কারি, নারকেল সরষে দিয়ে ইলিশ, চিংড়ি মালাইকারি দিয়ে পরিবেশন করুন। মিষ্টি ও পায়েস দিতে ভুলবেন না যেন । এবার জমিয়ে জন্মদিন পালন করুন ।