হেঁসেলিয়ানা: প্যানকেক ও কাজুন পোটাটো

106

প্যানকেক ও কাজুন পোটাটো
সোহম দেহেঁসেলিয়ানা:  প্যানকেক ও কাজুন পোটাটো 1আজ শিক্ষক দিবস। কতদিন হলো কলেজ যায়নি! খুব মিস করছি আজকের দিন টা। কলেজ প্রোগ্রাম, শিক্ষকদের জন্য সেরা অনুষ্ঠান তৈরী করা… কলেজ, ক্লাস রুম, ক্যান্টিনের আড্ডা। সেই সঙ্গে ক্যান্টিনের মুখরোচক খাবার গুলো। ঘরে বসে শুধু বইপড়া, অনলাইন ক্লাস, র গেম খেলার পাশাপাশি মা কে নিত্য নতুন মুখরোচক খাবারের জন্য বায়না করা। কিন্তু মা কে রিলিফ দেওয়ার জন্য, জীবনের প্রথম শিক্ষককে সন্মান জানাতে বন্ধুরা, আমরাও পারি ঘরে থেকে বেস্ট সেফ হয়ে মা কে চমক দিতে । তাই চলে এসো, রান্নাঘরে থাকা কিছু জিনিস থেকেই বানিয়ে ফেলি আজকের শিক্ষক দিবসের সন্ধের আড্ডার সাথে মুখরোচক প্যানকেক।হেঁসেলিয়ানা:  প্যানকেক ও কাজুন পোটাটো 2

প্যানকেক                                                                উপকরণ :ময়দা(200গ্রাম ),একটি ডিম, বাটার, দুধ(1মগ কাপ ), কুচোনো পিয়াঁজ, গাজর, ক্যাপসিকাম, ও নুন।
প্রণালী :একটি পাত্রে ময়দা, ডিম, সামান্য বাটার, নুন ও কুচোনো পিয়াজ, গাজর ও ক্যাপসিকাম, দুধ দিয়ে ভালো করেমিশিয়ে একটি স্টিক বা চামচ দিয়ে ঘন করে গুলে নিতে হবে।
ব্যাটার তৈরী হয়ে গেলে, একটি ননস্টিক ফ্র্যাই প্যান ওভেন এ গরম করে এ হাফ চামচ মতো বাটার বা রিফাইন অয়েল দেবো। বাটার গলে গেলে তাতে একটি ডাবু জাতীয় হাতায় করে 1বা 2চামচ ব্যাটার ঢেলে দেবো। ফ্র্যাই প্যান একটু এদিক ওদিক করে নিলে কেক টি গোল হবে। এরপর একটি ঢাকনা দিয়ে 3/4মিনিট অপেক্ষা করে, ঢাকনা টি খুলে দিয়ে কেক টি উল্টে দেবো। 2মিনিট পর বেশ হালকা সেঁকা হয়ে গেলে, নামিয়ে নেবো। গরম গরম প্লেট এ পরিবেশন করবো।

কাজুন পোটাটো 
মা কে চমকে দেওয়ার জন্য অন্য স্বাদের খাবার বানিয়ে দিয়ে ঘরে বসেই Barbeque Nation র সেফ হওয়া যায়। কলেজের বন্ধুর জন্মদিনের পার্টি করার জন্য একবার সবাই মিলে গিয়েছিলাম বারবিকিউ নেশনে। ১৮ রকমের স্টার্টার র একটি পদ আমার খুব ভালো লেগেছিলো। তাই আজ ঘরে রাখা সামান্য আলু নিয়ে লেগে পড়লাম কাজুন পোটাটো বানাতে। চলো বন্ধুরা তোমায় লেগে পড়ো আমার সাথে।হেঁসেলিয়ানা:  প্যানকেক ও কাজুন পোটাটো 3

আরও পড়ুন -  হেঁসেলিয়ানা : ইলিশ বিরিয়ানি ।। রীতা ব্যানার্জি গাঙ্গুলী

উপকরণ :আলু, কর্নফ্লাওয়ার, রেড চিলি ফ্ল্যক, গোলমরিচ গুঁড়ো, নুন, মেয়োনিজ সস।          প্রণালী : ছোট আকারের কয়েকটা আলু নিয়ে, একটু নুন ও জল দিয়ে আলু কুকারে সেদ্ধ করে নিলাম। খোসা সহ সেদ্ধ আলু গুলোকে চামচ দিয়ে ও একটু হাতে করে চেপে সামান্য চেপ্টা করে দিলাম। এতে কিন্তু আলু একটু ফেটে যাবে। এবার একটি পাত্রে কর্নফ্লাওয়ার, নুন, গোলমরিচ গুঁড়ো একটু জল দিয়ে পাতলা করে গুলে নেবো। ফ্র্যই প্যান এ রিফাইন অয়েল দিয়ে কড়া আঁচে তেল গরম হলে, একটি একটি আলু, মিশ্রনে ডুবিয়া তেলে ছাড়তে থাকবো। হালকা বাদামি রং এসে গেলে কড়া থেকে তুলে নিয়ে একটি প্লেট এ রাখবো।

আরও পড়ুন -  হেঁসেলিয়ানা: চিকেন দো-পেঁয়াজা : সহেলী রায়

অন্য একটি বাউল এ মেয়োনিজ (150গ্রাম ), এক চামচ ওনিয়ন ডাস্ট /পেঁয়াজ বাটা, গার্লিক ডাস্ট বা রসুন বাটা, ছোট চামচের লাল কাশ্মীরি লঙ্কাগুঁড়ো, গোলমরিচ গুঁড়ো, সামান্য নুন ভালোভাবে মিক্সড করে, প্লেট সাজিয়ে রাখা ফ্র্যাই করে রাখা আলুর ওপর ছড়িয়ে দেবো।
ডেকোরেশন র জন্য খুব ছোট করে কুচোনো পিয়াজ, ধোনে পাতা বা মাগ্গ্গি ফ্র্যা করে দেওয়া যেতে পারে। তাহলে বন্ধুরা, এস, কলেজের প্রোগ্রামের দিন গুলো মনে করে বাড়ির সবাই কে প্যানকেক আর কাজুন পোটাটো দিয়ে উৎসব ও আড্ডার পরিবেশ তৈরী করি।

হেঁসেলিয়ানা:  প্যানকেক ও কাজুন পোটাটো 4