হেঁসেলিয়ানা: শুক্তো ; সুমিতা গোস্বামী

61
হেঁসেলিয়ানা: শুক্তো ; সুমিতা গোস্বামী 1

ভীষণ এই গরমে পাতে থাকুক শুক্তো                                                            সুমিতা গোস্বামী:                                হেঁসেলিয়ানা: শুক্তো ; সুমিতা গোস্বামী 2গরমের দিনে অনেক সময় খাবারে অরুচি ধরে যায়। এই সময় কিছু হালকা খাবার খেলে তা যেমন মুখে স্বাদ বৃদ্ধি করে, তেমন শরীরের জন্য ভালো। এরকমই একটি খাবার হল শুক্তো। এটি একদিকে যেমন বাঙালির প্রিয় খাবার তেমনই আবার পাথেয়ও বটে। আজকে প্রতিবেদন থাকছে নিরামিষ শুক্তর রেসিপি, তবে কিছুটা ভিন্ন স্বাদে।
শুক্তো উপকরণ:-
উচ্ছে বা করলা- ২ টো
কাঁচকলা- ১ টা
ছোট সাইজের বেগুন ২টো,
পেঁপে- ৪ টুকরো
আলু- ১ টা
বরবটি ৪-৬টি
আদা- ছোট এক টুকরো,
সরষে-পোস্ত বাটা- ২ চামচ
রাঁধুনি-মেথি- ১ চামচ
নুন- পরিমাণ মতো,
চিনি- সামান্য
বড়ি- ৬ টা বা ৮ টা
তেল- ১ টেবিল চামচ
ঘি- ১ চামচ
জল পরিমাণ মতো
দুধ ১/২কাপ
পাঁচফোড়ন- ১ চা চামচ, শুকনো খোলায় ভেঙে গুঁড়ো করা

শুক্তো রান্নার পদ্ধতি
সব সবজিগুলো প্রথমে লম্বা আকারে কেটে ভালো করে ধুয়ে নিন। কড়াইয়ে তেল গরম করে প্রথমে বড়ি ও পরে বেগুন এবং উচ্ছে আলাদা আলাদা করে ভেজে তুলে রাখুন। এবার অবশিষ্ট তেলের মধ্যে রাঁধুনি ফোড়ন দিয়ে আলু টুকরো গুলো ছাড়ুন। আলুতে সোনালি রং ধরলে সব সবজি গুলো দিন। একটু নাড়াচাড়া করে নুন দিয়ে দিন। আর হ্যাঁ পেঁপে ভাপিয়ে নেবেন আগে থেকেই।

হেঁসেলিয়ানা: শুক্তো ; সুমিতা গোস্বামী 3

এবার ভাজা উচ্ছে ও বেগুন গুলো দিয়ে জল দিন। ঢাকা দিয়ে সবজি গুলো সিদ্ধ হতে দিন। সবজি সিদ্ধ হলে বড়ি ও বেটে রাখা সরষে-পোস্ত দিয়ে দিন। সামান্য নাড়াচারা করে এবার দুধ দিয়ে একটু ফোটান। শেষে ঘি ও পাঁচফোড়ন গুঁড়ো ছড়িয়ে নামিয়ে নিন।

গরমের দিনে এই শুক্তো আপনার পেটের জন্যও অনেক উপকারি। তবে যদি পেটের সমস্যা থাকে সেক্ষেত্রে ঘি এবং দুধ এড়িয়ে চলবেন। আর আপনি চাইলে এতে নিজের পছন্দের কিছু সবজিও যোগ করতে পারেন।

Previous articleজেলায় দৈনিক সংক্রমন ৩৪৩, খড়গপুর-মেদিনীপুর শহর ৭০ছুঁয়ে! শালবনীতে এবার আক্রান্ত সিআইএসএফ গড়বেতা-ডেবরা-পিংলায় ফের করোনার বাড়াবাড়ি, ঘাটালে বহাল সংক্রমন
Next article২রা মে থেকে ৬ই মে অবধি ভারী বজ্রপাত! কৃষক সহ সাধারণ মানুষকে সতর্ক করল আবহাওয়া দপ্তর