হেঁসেলিয়ানা :হোয়াইট চিজ পাস্তা উইথ হানি গার্লিক চিকেন

230

হোয়াইট চিজ পাস্তা উইথ হানি গার্লিক চিকেন
দিয়ালী ব্যানার্জীহেঁসেলিয়ানা :হোয়াইট চিজ পাস্তা উইথ হানি গার্লিক চিকেন 1

আজ বোনের জন্মদিন। ইচ্ছে তো খুব, থাই বা চীনা রেস্তোরাঁ তে গিয়ে সেলিব্রেট করি। কিন্তু যে ভাবে দিন দিন করোনা সংক্রমণ বাড়ছে, তাতে রেস্তোরাঁ যাওয়া তো দূর, বন্ধুদের বাড়িতে ডেকে হৈচৈ করার সাহসটাই নেই। তাই বোন কে সারপ্রাইস দিতে নিমেষে আজ ঘরেই বানিয়ে ফেললুম থাই রেসিপি।

উপকরণ :পাস্তা (200গ্রাম ), চিজ (100গ্রাম ), দুধ (2কাপ )লবন, গোলমরিচ গুঁড়ো, লাল কাশ্মীরি লংকা গুঁড়ো, অরিগেনো (যদি পছন্দ করেন ) প্রণালী :একটি ননস্টিক পাত্রে দুধ গরম করে নিলাম। গরম দুধে হাফ চামচ গোলমরিচ গুঁড়ো, 2চামচ লবন, কাশ্মীরি গুঁড়ো লংকা হাফ চামচ দিয়ে, ভালো করে নেড়ে নিয়ে, পাস্তা দিয়ে দিলাম। মাঝারি আঁচে, 10থেকে 12মিনিট চাটু দিয়ে দুধ ও পাস্তা সমানে নাড়তে থাকলাম। দুধ শুকিয়ে এলে , তার ওপরে গ্রেড করে করে রাখা চিস ঢেলে দিলাম। চিজ পুরোপুরি গোলে গেলে, এবং পাস্তা ড্মাখো মাখো হয়ে এলে ,নামিয়ে কাঁচের বোল এ ঢেলে রাখবো। কেও যদি অরিগেনো পছন্দ করেন বা বাড়িতে থাকে, তাহলে নামানোর আগে অরিগেনো গুঁড়ো পাস্তা র ওপর ছড়িয়ে দিয়ে ঢাকনা দিয়ে চাপা দিয়ে দিন। চাপা দিলে অরিগেনো র আরোমা /গন্ধ মো মো করবে। এরপর আমরা পাস্তা র সাথে মানানসই হনি গার্লিক চিকেন তৈরী করবো।হেঁসেলিয়ানা :হোয়াইট চিজ পাস্তা উইথ হানি গার্লিক চিকেন 2

আরও পড়ুন -  অন্যের পড়ে যাওয়া ক্রেডিট কার্ড থেকে টাকা তুলে ধৃত গৃহবধূ, লজ্জায় আত্মঘাতী স্বামী

##হানি গার্লিক চিকেন ##

উপকরণ :চিকেন ব্রেস্ট (500গ্রাম ), :হানি বা মধু(2চামচ, 110গ্রাম ), ভিনিগার, সোয়া সস, চিকেন স্টক, লবন, গোলমরিচ গুঁড়ো,ময়দা, রেড চিলি ফ্ল্যক, কাঁচা লংকা।।                              প্রণালী: চিকেন ব্রেস্ট ভালো করে ধুয়ে, পাতলা করে লম্বা বা ছোট পছন্দমতো সাইজও এ কেটে নিয়ে, একটি পাত্রে রেখে তাতে পরিমাণমতো লবন,.সামান্য ময়দা, গোলমরিচ গুঁড়ো, সাম্যান্য লাল লংকা গুঁড়ো ভালোভাবে মিক্সড করে নিতে হবে। এরপর কড়া তে রিফাইন অয়েল গরম করে চিকেন র টুকরো গুলো একটা একটা করে কড়া তে দেবো। হালকা মুচমুচে মতো ভাজা হলে আমরা এতে বেটে রাখা রসুনের পেস্ট চিকেন সাথে দেবো। চাইলে রসুন কুচি করেও দিতে পারেন।

আরও পড়ুন -  হাত গুটিয়ে পুলিশ, 'ইয়ে লো আজাদি' বলেই পড়ুয়াদের মিছিলে গুলি চালাল রামভক্ত তরুন

চিকেনে রসুন মিশে যাওয়ার বা ভাজার পাশাপাশি অন্য একটি পাত্রে 2চামচ বা 110গ্রাম মতো মধু, চিকেন স্টক, সোয়া সস, হাফ চামচ গোলমরিচ র গুঁড়ো, পরিমাণমতো নুন মিশিয়ে ভালো করে গুলে নিয়ে, রান্না হতে থাকা চিকেনের মধ্যে ধীরে ধীরে ঢেলে দেবো। 10/15মিনিট ফোটার পর যখন জল মরে চিকেন ড্রাই হয়ে আসবে তখন সামান্য পরিমানে লাল লংকা গুঁড়ো ও সবুজ লংকা কুচো ওপর থেকে ছড়িয়ে দেবো।

চিকেন স্টক :বন্ধুদের জানাই, এটি বানানো খুব সহজ। শুধু আজকের রেসিপির জন্য নয়। চিকেন স্টক স্যুপ, অন্য যে কোনো রান্নায় আপনি এটি ব্যবহার করতে পারবেন। চিকেন স্টক র জন্য চিকেনের হাড়গুলি কে বেছে নেবো। জাস্ট পাতলা চামড়ায় মোড়া শক্ত হাড় গুলো, যেগুলো আমরা চিবিয়ে খেতে পারিনা, সেগুলি একটু পাত্রে গরম জলে 2মিনিট ফুটিয়ে জীবাণু মুক্ত করে জলটি ফেলে দিন। অন্য একটি পাত্রে চিকেনের হাড়গুলি দিয়ে প্রায় 1থেকে 2লিটার পর্যন্ত জল দিতে পারেন। হেঁসেলিয়ানা :হোয়াইট চিজ পাস্তা উইথ হানি গার্লিক চিকেন 3বেশ কয়েকটি গোটা গোলমরিচ, কয়েকটি তেজ পাতা জলের মধ্যে দিয়ে দিন। আপনি চাইলে জলের মধ্যে পরিষ্কার করে রাখা খোসা সহ পেয়াঁজের টুকরো, মোটা মোটা করে কাটা গাজর, ডাল সমেত গোটা ধোনে পাতা দিতে পারেন। কিন্তু নুন দেবেন না। কারণ পরবর্তী রান্নায় যখন এই স্টক টি ব্যবহার করা হবে তখন নুনের পরিমান বেশি হয়ে যাবে। যাইহোক, সমস্ত কিছু দেওয়ার পর সম্পূর্ণ আঁচে 15 থেকে আধা ঘন্টা ফুটিয়ে নেবেন। ফুটতে থাকা অবস্থায় জলের ওপর ভেসে ওটা চর্বি ফেনা হাতায় করে তুলে ফেলে দেবেন। জল ফুটে অর্ধেক হয়ে গেলে একটি পাত্রে জলটি ছাঁকনি দিয়ে ছেঁকে রেখেদিন। ফ্রিজে এটি 7দিন থেকে 15দিন পর্যন্ত রেখে অন্য রান্নায় ব্যবহার করতে পারবেন।

আরও পড়ুন -  টানা ৩ দিন জেরার পরেও বয়ানে অসঙ্গতি, রিয়া-সৌভিকের পলিট টেস্ট করাতে চান সিবিআই

তাহলে রেডি হয়ে গেলো পাস্তা সহ যোগে হানি গার্লিক চিকেন র মতো থাই রেসিপি। খাবার টেবিল এ অন্যরকম পরিবেশ তৈরী করতে বোন কে জন্মদিনে চমক দিতে ঘর অন্ধকার করে দেয়ালে টুনি বাল্ব আর টেবিলে ক্যান্ডেল দিলেই ই কেল্লা ফতে….

হেঁসেলিয়ানা :হোয়াইট চিজ পাস্তা উইথ হানি গার্লিক চিকেন 4