হেঁসেলিয়ানা: সান্ধ্য খাবার- সুজাতা বন্দ্যোপাধ্যায়

191
হেঁসেলিয়ানা: সান্ধ্য খাবার- সুজাতা বন্দ্যোপাধ্যায় 1

সন্ধ্যেবেলায় টুকিটাকিহেঁসেলিয়ানা: সান্ধ্য খাবার- সুজাতা বন্দ্যোপাধ্যায় 2
সুজাতা বন্দ্যোপাধ্যায়       দিনেরবেলা ও রাতেরবেলায় ভারি খাবার খাওয়া থাকলেও সন্ধ্যেবেলায় টুকিটাকি না খেলে মন ভরে না । আর এই সন্ধেবেলায় কি খাই কি খাই এর যোগান দিতে আর নতুনত্য খুঁজতে আমরা হিমশিম খেয়ে যায়। ঘরে থাকা সাধারণত জিনিসপত্র দিয়ে একটু অন্যরকম কিছু তৈরী হয়ে গেলে সবাই কে চমক দেওয়াও হয়, আর মনটাও খুশি তে ভরে যায়। আজ হাতের কাছে সুজি ছিল । সঙ্গে পেঁয়াজ, রসুন র কাসুরি মেথি । তাই দিয়েই আজ সন্ধেয় বাজি মাত । আসুন দেখে নি,কিভাবে করা যায় টুকিটাকি মুখরোচক।

হেঁসেলিয়ানা: সান্ধ্য খাবার- সুজাতা বন্দ্যোপাধ্যায় 3

    উপকরণ :
সুজি, পেঁয়াজ, রসুন, ধোনে পাতা, কাসুরি মেথি,নুন, সামান্য চিনি, রিফাইন অয়েল ও বাটার ।                    পদ্ধতি :
কড়া বা ননস্টিক প্যান এ জল গরম করতে দিন । জল ফুটলে পরিমাণমতো সুজি দিন। আন্দাজ মতো নুন দিন । সুজি ফুটতে শুরু করলে একে একে কুচোনো পেঁয়াজ,রসুন, ধোনে পাতা দিন । নাড়তে থাকুন । ঘন হয়ে এলে কাসুরি মেথি শুকনো তাওয়াতে নেড়ে গুঁড়ো করে ফুটন্ত সুজি তে দিন । সামান্য মিষ্টি দিন। ব্যাটার ঘন হয়ে গেলে ওভেন অফ করে নামিয়ে ঠান্ডা হতে দিন । এই সুজির ব্যাটার থেকে 2রকম জিনিস বানাবো, তাই,2দিকের গ্যাস ওভেন অন করে, একদিকে কড়া বসান, অন্য দিকে ননস্টিক প্যান বসান।হেঁসেলিয়ানা: সান্ধ্য খাবার- সুজাতা বন্দ্যোপাধ্যায় 4

হেঁসেলিয়ানা: সান্ধ্য খাবার- সুজাতা বন্দ্যোপাধ্যায় 5

ফ্রাই প্যান এ সামান্য একটু রিফাইন অয়েল ব্রাশ দিয়ে বুলিয়ে দিন । বা বাটার ও দিতে পারেন । এবার ঠান্ডা হয়ে আসা সুজির মন্ড থেকেলেই বের করে হাতে করে চেপে চেপে গুলো গোল লুচির মতো বানান । ফ্রাই প্যান এ দিন । এক পিঠ সেঁকা হওয়া পর্যন্ত অপেক্ষা করুন । বাদামি হয়ে গেলে, উল্টে দিন । অন্য পিঠ সেঁকা হলে, প্লেটে স্যালাড দিয়ে গরম গরম পরিবেশন করুন ।

অন্যদিকে কড়াতে রিফাইন অয়েল গরম করুন ।সুজির মন্ড টি প্লেটে মেলে রাখুন । বাজার চলতি বিভিন্ন সেপের ছাঁচ দিয়ে হার্ট সেপ বা অন্য কিছু সেপ দিয়ে গড়ে, গরম তেলের ছাড়ুন । বেশ গাঢ় বাদামি করে উল্টে পাল্টে ভাজুন । সস ও স্যালাড দিয়ে পরিবেশন করুন ।

Previous articleবক্তব্য রাখার আগেই ভেসে এল জয় শ্রীরাম স্লোগান; অপমানিত ও ক্ষুদ্ধ হয়ে কিছু না বলেই পোডিয়াম ছাড়লেন মমতা
Next articleআজকের রাশিফল ; ২৪শে জানুয়ারি’২০২১