হেঁসেলিয়ানা: বাঙালিয়ানায় মাটনকারি। সুমিতা গোস্বামী

198
হেঁসেলিয়ানা: বাঙালিয়ানায় মাটনকারি। সুমিতা গোস্বামী 1

বাঙলিয়ানায় মাটন কারি
সুমিতা গোস্বামীহেঁসেলিয়ানা: বাঙালিয়ানায় মাটনকারি। সুমিতা গোস্বামী 2

হেঁসেলিয়ানা: বাঙালিয়ানায় মাটনকারি। সুমিতা গোস্বামী 3

ভোজ বাড়ী হোক বা ছুটির দিনে নিজের বাড়ীতে কবজি ডুবিয়ে খাওয়া, এমতাবস্থায় সবার প্রথম যে খাবারের কথা মাথায় আসে, তা হল মাংস; তা সে কচি পাঁঠার ঝোল হোক বা কষা মাংস। তবে মাঝে মাঝে কিছুটা স্বাদ বদল হলে মন্দ হয় না, তাই আপনাদের জন্য আজ মাটনের এক দুর্দা‌ন্ত রেসিপি নিয়ে এলাম, বাঙলিয়ানা মাটন কারি । জেনে নিন কীভাবে রাঁধবেন এই সুস্বাদু মাংসের পদ।

হেঁসেলিয়ানা: বাঙালিয়ানায় মাটনকারি। সুমিতা গোস্বামী 4

উপকরণ–১ কেজি মাটন, ৪ টে আলু, খোসা ছাড়ানো এবং অর্ধেক করে কাটা, পেঁয়াজ ২ কাপ, ঝিরি করে কাটা, ২ টেবিল চামচ পেঁয়াজ বাটা,২ টেবিল চামচ রসুন বাটা, ২ টেবিল চামচ আদা বাটা,১ চা চামচ জিরা গুঁড়ো, ১-১/২ চা চামচ ধনে গুঁড়া,১ চা চামচ হলুদ গুঁড়ো, ২ চা চামচ লঙ্কা গুঁড়ো, ১ টেবিল চামচ ভিনেগার, ১/২ কাপ সরিষার তেল, ১৫০ গ্রাম দই, ৪ চা চামচ ঘি, ১ চা চামচ গরম মশলা গুঁড়ো, ১ চা চামচ চিনি, লবন স্বাদ অনুসারে।                                           ফোড়নের জন্য-২ টা তেজ পাতা, ২ টা শুকনো লঙ্কা, ৪ টে এলাচ, ৪ টে লবঙ্গ, ১ টা দারুচিনিহেঁসেলিয়ানা: বাঙালিয়ানায় মাটনকারি। সুমিতা গোস্বামী 5

প্রণালী: প্রথমে মাটনের টুকরোগুলো ধুয়ে জল ঝড়িয়ে নিন। ২ টেবিল চামচ পেঁয়াজ বাটা, ১/২ চা চামচ আদা বাটা, ১ / ২ চা চামচ রসুন বাটা, ১/২ চা চামচ হলুদ গুঁড়ো, ১ টেবিল চামচ ভিনেগার এবং ২ টেবিল চামচ সরিষার তেল দিয়ে মাংসের টুকরো গুলো মেরিনেট করুন। কমপক্ষে ৩-৪ ঘন্টার জন্য ফ্রিজে ম্যারিনেট করা মাংসটি ঢেকে রাখুন। অর্ধেক করে কেটে নেওয়া আলুতে সামান্য লবণ ও হলুদ গুঁড়ো দিয়ে দিন। কড়াইতে তেল গরম করুন। আলুর টুকরোগুলি বাদামী হওয়া পর্যন্ত ভাজুন এবং তুলে রাখুন।

ওই তেলে ৩ চা-চামচ ঘি দিন এবং গরম হলে ফোঁড়নের উপাদান গুলি দিন। এবার ঝিরি করে কাটা পেঁয়াজ গুলো দিন ও নরম হওয়া পর্যন্ত রান্না করুন। পেঁয়াজ নরম হয়ে এলে চিনি দিন। চিনি তেলের মিশ্রনে রান্নায় রঙ খুলবে। বাকি আদা পেস্ট এবং রসুনের পেস্ট যোগ করুন এবং তেল ছেড়ে দেওয়া পর্যন্ত রান্না করুন।

এবার ম্যারিনেট করা মাটন গুলো দিন এবং ভালো করে মেশান । আরও ৪-৫ মিনিট মাটনটি কষান। এরপর দই ফেটিয়ে কড়াইতে দিন। খুব ভালো ভাবে মেশান। দই মেশানোর পরে আপনি দেখতে পাবেন যে মাটন থেকে জল ছেড়ে দিতে শুরু করলে আরও ৫-৬ মিনিট একটানা নাড়ুন ও লবণ যোগ করুন। সমস্ত শুকনো মশলা যোগ করুন এবং তেল ছাড়া পর্যন্ত ভালো ভাবে কষান। এই ভাবে না কষালে সুস্বাদু মাটন গ্রেভি পাবেন না। এবার ভাজা আলুর টুকরো গুলো দিন এবং ভালো করে মেশান। এবার ২ থেকে ২-১/ ২ কাপ গরম জল দিন। এটি ফুটে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন।

আপনি মাটন কারিটি আরও একটি উপায়ে রান্না করতে পারেন। আপনি এটি তাড়াতাড়ি রান্নার জন্য প্রেসার কুকারের ব্যবহার করতে পারেন। বেশি আঁচে একটি সিঁটি দিয়ে তারপর কম আঁচে ২০মিনিট ছেড়ে দিন। মাংস সেদ্ধ হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। এরপর ঢাকা খুলে ঘি গরম মশলা ছড়িয়ে গরম গরম ভাতের সাথে পরিবেশন করুন বাঙলিয়ানা মাটন কারি।

Previous articleকেশিয়াড়ীতে বিদ্রোহ শিকেয় তুলে মুখ্যমন্ত্রীর সভার প্রস্তুতিতে ঝাঁপিয়ে পড়েছেন কল্পনা-পবিত্র-সঞ্জয়রা
Next articleদেড় মাস ধরে নিখোঁজ দিল্লির সরকারের খোঁজে নন্দীগ্রামে এসেছি! এবার সবজি বেচব পার্লামেন্টের সামনেই , রাকেশ টিকায়েত