বিধানসভা নির্বাচনের আগেই রাজ্যে পুরভোটের নির্দেশ হাইকোর্টের

417
বিধানসভা নির্বাচনের আগেই রাজ্যে পুরভোটের নির্দেশ হাইকোর্টের 1

নিউজ ডেস্ক: মাস খানেকের মধ্যেই বিধানসভার নির্বাচন। ২০২১ মহারণকে ঘিরে চূড়ান্ত প্রস্তুতি রাজনৈতিক দলগুলির মধ্যে। সেই মহারণ নির্বিঘ্ন করতে উদ্যোগী কেন্দ্রীয় নির্বাচন কমিশন। তারমধ্যেই দামামা বোধহয় বাজল পৌরসভা নির্বাচনেরও। সম্ভবতঃ বিধানসভা নির্বাচনের আগেই হতে হবে পুর নির্বাচন।দ্রুতই প্রস্তুতি সারতে হবে রাজ্যের ১১২টি পুরসভার নির্বাচনের, নির্দেশ কলকাতা হাই কোর্টের । পুর নির্বাচন নিয়ে হাই কোর্টে মোট দুটি মামলা হয়েছিল। এদিন মামলার শুনানির পর এই নির্দেশ দিয়েছে বিচারপতির ডিভিশন বেঞ্চ।

জানা যায় হাওড়া পুরসভার মেয়াদ শেষ হয়েছে ২০১৮ সালের ১০ ডিসেম্বর। দায়িত্বে আছেন প্রশাসক। ফলে সমস্ত কাজ সুষ্ঠুভাবে হচ্ছে না বলে বারবার অভিযোগ স্থানীয়দের। এরপরে রাজ্যের ১১১ টি পুরসভার মেয়াদ শেষ হয়েছে। সবক’টিতে বসেছেন প্রশাসকরা। দ্রুত নির্বাচনের দাবি জানিয়ে হাই কোর্টে একটি মামলা দায়ের করা হয়েছিল। পাশাপাশি শুধু হাওড়া পুরসভার নির্বাচনের দাবি জানিয়ে জেলা সিপিএমের তরফে কলকাতা হাই কোর্টের দ্বারস্থ হয়েছিলেন মসিরুদ্দিন শেখ।

বিধানসভা নির্বাচনের আগেই রাজ্যে পুরভোটের নির্দেশ হাইকোর্টের 2

শুক্রবার বিচারপতি ইন্দ্রপ্রসন্ন মুখোপাধ্যায় ও মহম্মদ নিজামুদ্দিনের ডিভিশন বেঞ্চে ওই দুটি মামলার শুনানি হয়। ভোট না করার কারণ নিয়ে তোলা হয় সওয়াল। এরপরই আদালতের তরফে রাজ্য নির্বাচন কমিশনকে নির্দেশ দেওয়া হয়েছে, পুরভোটের যাবতীয় যা কাজ থাকে তা দ্রুত সারতে হবে। কোভিড পরিস্থিতিতে পুরভোট নিয়ে দু-একবার রাজ্য নির্বাচন কমিশন চিঠি আদানপ্রদান করলেও তা ফলপ্রসূ হয়নি।

ফলে বহুদিন ধরেই পুরসভার দায়িত্বে প্রশাসক। যার জেরে হয়রানির শিকার হতে হচ্ছে আমজনতাকে। প্রসঙ্গত, এদিন রাজ্যে পুরসভাগুলির ভোট করানোর নির্দেশ দেওয়া হলেও তালিকায় নেই কলকাতা পুরসভা। কারণ, কলকাতা পুরসভার প্রশাসক নিয়োগকে চ্যালেঞ্জ করে আদালতে দ্বারস্থ হয়েছিলেন একজন। সেই মামলা বর্তমানে সু্প্রিম কোর্টে বিচারাধীন। ফলে এ বিষয়ে কোনও মন্তব্য করবে না হাই কোর্ট।

Previous articleভালো আছেন সৌরভ, রবিবার বাড়ি যেতে পারেন
Next articleজীর্ণ মন্দিরের জার্নাল-৮৫, চিন্ময় দাশ