এবার প্রত্যন্ত এলাকাতেও মিলবে হাই স্পিড ইন্টারনেট, জানুন কীভাবে

225
এবার প্রত্যন্ত এলাকাতেও মিলবে হাই স্পিড ইন্টারনেট, জানুন কীভাবে 1

টেক ডেস্ক: করোনাকালে আমূল পরিবর্তন ঘটেছে আমাদের জীবনযাত্রায়। আর এই পরিবর্তিত জীবনে ইন্টারনেট দখল করে নিয়েছে আরও বেশ খানিকটা জায়গা। ঘর থেকে কাজ, ঘর থেকে পড়াশোনা সবটাই এই ইন্টারনেটের দৌলতে। তবে গ্রামে গঞ্জে বা শহরতলীতেও এমন অনেক এলাকা রয়েছে, যেখানে ইন্টারনেটের স্পিড খুবই কম। এতটাই খারাপ অবস্থা কোথাও কোথাও, যে অনলাইনে পড়াশোনা বা কাজ তো দূরের কথা, সামান্য পেজটা পর্যন্ত খোলে না। তবে এই সমস্যার সমাধান করতে উদ্যোগী হয়েছে
টেকনোলজি জায়েন্ট GOOGLE।

এমনকি দেশের গ্রামাঞ্চলে এবং দেশের যে সমস্ত জায়গাতে ইন্টারনেটের কথা ভাবাই যায় না এবার সেখানেও হাই স্পিড ইন্টারনেট পৌঁছে দেবে GOOGLE । সম্প্রতি তারা নিয়ে আসতে চলেছে তাদের নতুন প্রজেক্ট, যার নাম Project Taara। আর এই অসম্ভব কাজটি সফল করার জন্য এয়ারটেল এবং রিলায়েন্স জিওর সঙ্গে হাত মিলিয়েছে এরা।

এবার প্রত্যন্ত এলাকাতেও মিলবে হাই স্পিড ইন্টারনেট, জানুন কীভাবে 2

নতুন এই প্রযুক্তিতে সূক্ষ্ম এবং অদৃশ্যমান বিম বাতাসের মাধ্যমে সুপার হাই স্পিড ইন্টারনেট পৌঁছে দেওয়া হবে দেশের গ্রামাঞ্চলেও। এটি ফাইবারের মত একটি টেকনলজি তবে এটি হবে তারবিহীন। বড় বড় বিল্ডিং অথবা অন্য কোন জায়গায় সার্ভারের ট্রান্সমিটার অথবা রিসিভারের মাধ্যমে লাইটবিম পাঠানো হবে। এর মাধ্যমে এখন গ্রাহকরা যেখানে ১ জিবি করে ইন্টারনেট স্পিড পাচ্ছেন, সেখানে পাবেন ২০ জিবির স্পিড। পাশাপাশি, এই প্রযুক্তির মাধ্যমে দেশের প্রত্যন্ত অঞ্চলের মানুষেরা খুব সহজে ইন্টারনেট ব্যবহার করার সুযোগ পাবেন। তার সঙ্গে ভারতের বড় বড় টাওয়ারের বোঝা কমাতেও এটি সাহায্য করবে। খুব সহজভাবে অপটিক্যাল কমিউনিকেশন লিংক অথবা লাইটবিমের মাধ্যমে ইন্টারনেট পৌঁছে যাবে সমস্ত জায়গায়।

জানা যাচ্ছে, গুগলের এই প্রজেক্ট ভারত এবং আফ্রিকার বিভিন্ন জায়গাতে টেস্ট করা হয়েছে। এই সমস্ত টেস্টিং সফল হয়েছে এবং তাতে আশানুরূপ ফল মিলেছে।

প্রসঙ্গত, আফ্রিকার প্রত্যন্ত অঞ্চলে ইন্টারনেট পরিষেবা দিতে সাহায্য করছে Project Taara। এই সিস্টেমের মাধ্যমে সেই সমস্ত জায়গায় খুব সহজে ইন্টারনেট পৌঁছে দেওয়া সম্ভব হবে যেখানে ফাইবার ক্যাবিল কাজ করে না। এর মধ্যে রয়েছে জঙ্গল, নদী, রেলওয়ে ট্র্যাক এবং আরও কিছু দুর্গম জায়গা। আমাদের দেশে অন্ধ্রপ্রদেশে এই Project Taara টেস্টিং করা হয়েছিল। সেখানে চাহিদানুযায়ী ফলাফলের পর এবারে jio এবং airtel- এর সাথে যুক্ত হতে চলেছে গুগল। তবে এই ব্যাপারে অফিশিয়াল কোন ঘোষণা এখনও করা হয়নি। তবে সফলভাবে টেস্টিং হলে ভারতের অলিতে গলিতে প্রত্যন্ত গ্রামাঞ্চলে ইন্টারনেট পরিষেবা পৌঁছে দেবে Google। আর এটা সত্যিই সকলের জন্য সহায়ক হবে।