ফুঁসছে সমুদ্র, ভাসছে দিঘা! গার্ড ওয়াল উপচে ঢেউ ঢুকছে বাজারে, প্রকৃতির জোড়া ফলায় দশকের সেরা জলোচ্ছ্বাস

762
ফুঁসছে সমুদ্র, ভাসছে দিঘা! গার্ড ওয়াল উপচে ঢেউ ঢুকছে বাজারে, প্রকৃতির জোড়া ফলায় দশকের সেরা জলোচ্ছ্বাস 1

নিজস্ব সংবাদদাতা; দিঘা : অমাবস্যার কোটালের জন্য সতর্কবার্তা ছিলই তার সঙ্গে জুড়ে গিয়েছে পরপর নিম্নচাপের অভিঘাত। সব মিলিয়ে বৃহস্পতিবার দিঘা যা দেখল তা স্বাভাবিক অবস্থায় গোটা দশক জুড়ে দেখা যায়নি বলেই অভিমত স্থানীয় বাসিন্দাদের। মাত্র ক’মাস আগেই আমফানের প্রভাবে উত্তাল হয়েছে সমুদ্র। হওয়ার দাপটে তছনছ হয়েছে দিঘা সুন্দরী, গার্ড ওয়াল টপকে জল ঢুকেছে সৈকত সরনীতে কিন্তু সেটা ছিল দুর্যোগ! সে অর্থে বৃহস্পতিবার কোনও দুর্যোগ ছিলনা। ফুঁসছে সমুদ্র, ভাসছে দিঘা! গার্ড ওয়াল উপচে ঢেউ ঢুকছে বাজারে, প্রকৃতির জোড়া ফলায় দশকের সেরা জলোচ্ছ্বাস 2আর পাঁচটা পূর্ণিমা অমাবস্যায় জলোচ্ছ্বাস থাকেই। এবারও তাই, অমাবস্যার প্রভাব এখনও রয়ে গেছে তারজন্য না হয় একটু উত্তাল হতেই পারে সমুদ্র কিন্তু সাধারন সময়ে এই দিঘা সমূদ্রে এমন জ্বলোচ্ছ্বাস বহুদিন কেউ প্রত্যক্ষ করেছেন কিনা মনে করতে পারছেন না। অমাবস্যা কোটালে বৃহস্পতিবার দিঘা সমূদ্রের যে চেহারার দেখা মিলেছে তা এক কথায় ভয়ানক, শিউরে ওঠার মতোই।

আরও পড়ুন -  নারায়নগড়ে তাণ্ডবের আভিযোগ বিজেপি আশ্রিত দুস্কৃতিদের বিরুদ্ধে, তৃনমূল কর্মীর দোকান ভাঙচুর

লকডাউনের বাজারে হাতে গোনা পর্যটক দিঘায়। তাঁদেরই কেউ কেউ সকাল সকাল চলে এসেছিলেন সৈকত সরনীর দিকে কিন্তু যাওয়ার সাহস পেলেননা। কারন তাঁরা দেখতে পান সরনীকে সমুদ্র থেকে আড়াল করার জন্য পুরো গার্ডওয়ালটাই জলে ডুবে গিয়েছে। সমূদ্রের ঢেউ এসে আছড়ে পড়ছে বাজারের ওপর। সাহসী কিছু পর্যটক তারই মধ্যে গার্ডওয়ালের কাছে যেতেই সমুদ্র চান করিয়ে দিল তাঁদের। তাঁরই মধ্যে কয়েকজন সমূদ্রের ভয়ানক অথচ সুন্দর চেহারা প্রত্যক্ষ করলেন কয়েকজন।

পরিস্থিতি সামাল দিতে এই বিপর্যয়ের মধ্যেও সরনী জুড়ে নিরন্তর টহল দিচ্ছে পুলিশ। অতিরিক্ত রোমাঞ্চ যাতে না প্রানহানি বা কোনও বেদনাদায়ক পরিস্থিতির কারন হয়ে দাঁড়ায় তার জন্য কড়া নজর রাখা হয়েছে। ফুঁসছে সমুদ্র, ভাসছে দিঘা! গার্ড ওয়াল উপচে ঢেউ ঢুকছে বাজারে, প্রকৃতির জোড়া ফলায় দশকের সেরা জলোচ্ছ্বাস 3অতিরিক্ত উৎসাহে গার্ড ওয়ালের কাছে ঘেঁষতে যাওয়া যুবক যুবতীদের সরিয়ে দেওয়া হয়েছে তৎক্ষণাৎ সরিয়ে দিয়েছে সতর্ক প্রশাসন। সব মিলিয়ে বৃহস্পতিবারের দিঘার সমূদ্র একদিকে ভয়ঙ্কর অন্যদিকে রোমাঞ্চকর।

আরও পড়ুন -  বুধবার কলকাতার আকাশে টাকার বৃষ্টি, হুড়মুড়িয়ে লোক ছুটল টাকা কুড়োতে

কিন্তু কী কারণে এই পাগলপনা সমুদ্র? আবহাওয়া বিদরা বলছেন অমাবস্যার রেশ থাকতে থাকতেই সবে একটি নিম্নচাপ কাটতে শুরু করেছিল কিন্তু তার আগেই
ওড়িশা উপকূলে একটি নিম্নচাপ ঘনীভূত যেটা গভীর নিম্নচাপের চেহারা নিতে চলেছে এবং তার প্রভাব কাটতে না-কাটতেই ফের একটি নিম্নচাপ জন্ম নেবে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে। সেই পরপর নিম্নচাপেই ভয়াল হয়ে ফুঁসছে সমুদ্র।

আরও পড়ুন -  চিনের তৈরি করোনা টিকার ক্লিনিক্যাল ট্রায়ালের অনুমতি দিল না বাংলাদেশ সরকার

যদিও এসব তত্ত্বের পরোয়া করেছেননা পর্যটকরা। কলকাতার জিয়া কিংবা নিউআলিপুরের দোলা ব্যনার্জীরা এখন মশগুল দিঘায়। এই পরিবেশে সমুদ্র স্নান সম্ভব নয় জেনেও মন খারাপ নেই কারোরই। দোলা জানালেন, “এর আগে বহুবার দিঘায় এসেছি, চান করেছি। বেঁচে থাকলে আবার চান করব কিন্তু আজ যা পেয়েছি তা আমি কোনও দিন পাইনি।হয়ত আর পাবওনা কোনও দিন। এই পাওয়া দিঘার কাছে আমার সকল পাওয়া। আই লাভ ইউ দিঘা।”

ফুঁসছে সমুদ্র, ভাসছে দিঘা! গার্ড ওয়াল উপচে ঢেউ ঢুকছে বাজারে, প্রকৃতির জোড়া ফলায় দশকের সেরা জলোচ্ছ্বাস 4