ফের সঙ্গিনী দখলের লড়াইয়ে প্রান গেল পুরুষ গন্ডারের, গরুমারায় কমছে মেয়ে গন্ডার, দুশ্চিন্তায় বনদপ্তর

235
ফের সঙ্গিনী দখলের লড়াইয়ে প্রান গেল পুরুষ গন্ডারের, গরুমারায় কমছে মেয়ে গন্ডার, দুশ্চিন্তায় বনদপ্তর 1
ফের সঙ্গিনী দখলের লড়াইয়ে প্রান গেল পুরুষ গন্ডারের, গরুমারায় কমছে মেয়ে গন্ডার, দুশ্চিন্তায় বনদপ্তর 2
ফের সঙ্গিনী দখলের লড়াইয়ে প্রান গেল পুরুষ গন্ডারের, গরুমারায় কমছে মেয়ে গন্ডার, দুশ্চিন্তায় বনদপ্তর 3

নিজস্ব সংবাদদাতা: পুরুষের তুলনায় নারী গন্ডার কম আর তাতেই সঙ্গিনী দখলের লড়াই অব্যহত গরুমারা অভয় অরণ্যে। সেই লড়াইয়ের মাশুল দিল আরও একটি পুরুষ গন্ডার। আশঙ্কিত বনদপ্তর জানিয়েছে এই নিয়ে গত দেড় মাসে ৩টি পুরুষ গন্ডার এভাবে মারা গেছে। বন দপ্তর সুত্রে জানাগেছে, মঙ্গলবার নিয়ম মাফিক টহল দেওয়ার সময় বনকর্মীরা গরুমারা বিটের এক জলার মধ্যে মৃত গন্ডারটিকে দেখতে পেয়ে উদ্ধার করে। বনকর্মীদের অনুমান সঙ্গিনী দখলের লড়াইতে হেরে গিয়ে মারা গেছে এই গন্ডার।

ফের সঙ্গিনী দখলের লড়াইয়ে প্রান গেল পুরুষ গন্ডারের, গরুমারায় কমছে মেয়ে গন্ডার, দুশ্চিন্তায় বনদপ্তর 4

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
উল্লেখ্য গত ২৫ ডিসেম্বর ঘাড়মোটা নামের এক দাপুটে পুর্নবয়স্ক গন্ডার  টারজান নামের এক গন্ডারের সাথে লড়াইয়ে হেরে মারা যায়। একই ভাবে গত ৩০ ডিসেম্বর বোতল সিং নামের এক গন্ডারের মৃত্যু হয়। মঙ্গলবার তৃতীয় গন্ডারের মৃত্যু হয়। বার বার একই ভাবে গন্ডারের মৃত্যুতে উদ্বিগ্ন বন দপ্তর।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
গরুমারা বনাঞ্চলে এই সময় প্রায় ৫০টির মত গন্ডার রয়েছে।  বিশেষজ্ঞদের অভিমত একটি বনাঞ্চলে একটি পুরুষ গন্ডারের জন্য ৩ টি স্ত্রী গন্ডার থাকা উচিত। সেখানে গরুমারার জংগলে পুরুষ গন্ডারের তুলনায় স্ত্রী গন্ডারের সংখ্যা কম। এর জন্যই মাঝেমধ্যে সঙ্গীনি দখলের লড়াইয়ে কেউ মারা যায়। আবার কেউ বিবাগী হয়ে অন্যত্র চলে যায়। অনেক সময় জখম হয়। এই সমস্যা নিয়ে সবাই উদ্বিগ্ন। এনিয়ে রাজ্যের বনমন্ত্রী রাজীব বন্দোপাধ্যায় বলেন, বিষয়টি উদ্বেগের ও চিন্তার। এনিয়ে বিশেষজ্ঞ ও অভিজ্ঞ  বনাধিকারিকদের সাথে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে। মৃত গন্ডারটির ময়নাতদন্ত করা হয়েছে।