করোনা সংক্রমণ ও নিউমোনিয়া, সঙ্কটজনক অবস্থায় হাসপাতালে চিকিৎসাধীন নাইসেডের অধিকর্তা শান্তা দত্ত

197
করোনা সংক্রমণ ও নিউমোনিয়া, সঙ্কটজনক অবস্থায় হাসপাতালে চিকিৎসাধীন নাইসেডের অধিকর্তা শান্তা দত্ত 1

ওয়েব ডেস্ক:সঙ্কটজনক অবস্থায় বিখ্যাত জীবাণু বিজ্ঞানী ও বাংলার কৃতি সন্তান আইসিএমআর আর নাইসেডের পূর্বাঞ্চলীয় সদর দপ্তরের অধিকর্তা ড: শান্তা দত্ত। বৃহস্পতিবারই তাঁকে স্থানান্তরিত করা হয়েছে কলকাতার একটি বিখ্যাত বেসরকারি হাসপাতালে।

গত মঙ্গলবার করোনায় আক্রান্ত হয়েছিলেন কেন্দ্রীয় পরীক্ষাগার নাইসেডের অধিকর্তা শান্তা দত্ত। তাঁর রিপোর্ট পজিটিভ আসার পর থেকেই তাকে হোম আইসোলেশনে পাঠানো হয়। তার শারীরিক অবস্থা স্থিতিশীলই ছিল কিন্তু বাড়িতে আইসোলেশন থাকাকালীন ফের তার শারীরিক অবস্থার অবনতি হয়। এরপরই তাঁকে বৃহস্পতিবার অ্যাপোলো হাসপাতালে ভর্তি করা হয়। জানা গিয়েছে, ফুসফুসে সংক্রমণের কারণে তাঁর শরীরে করোনার পাশাপাশি নিউমোনিয়াও বাসা বেধেছে।

করোনা সংক্রমণ ও নিউমোনিয়া, সঙ্কটজনক অবস্থায় হাসপাতালে চিকিৎসাধীন নাইসেডের অধিকর্তা শান্তা দত্ত 2

তবে ফুসফুসে সংক্রমণের জেরে বৃহস্পতিবার তাঁর শারীরিক অবস্থার বেশ কিছুটা অবনতি হয়। ফলে বেশি দেরি না করে দুপুরের দিকে তাঁকে অ্যাপেলো হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানেই সিটি স্ক্যান করা হয়। রিপোর্ট পাওয়ার পরই জানা যায়, তিনি করোনার পাশাপাশি নিউমোনিয়াতেও ভুগছেন। একে করোনা সংক্রমণ তার উপর আবার নিউমোনিয়ার থাবা, এই দুয়ের মাঝে শান্তাদেবীর অবস্থা বেশ সঙ্কটজনক।

তবে শুধু শান্তা দেবী নয়,সেই সাথে নাইসেডের আরও এক অধিকর্তাও মারণ ভাইরাসে আক্রান্ত। ইতিমধ্যেই তাদের সংস্পর্শে আসা প্রায় ৩০ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। তবে এ বিষয়ে এখনও পর্যন্ত স্বাস্থ্য দফতরের তরফে কিছু জানানো হয়নি। জানা গেছে কলকাতার বেলেঘাটায় অবস্থিত আইসিএমআর সদর দপ্তরে যথেষ্টই সতর্কতা অবলম্বন করে চলতেন তিনি। তারপরেও তাঁর আক্রান্ত হওয়ার ঘটনায় বিস্মিত অনেকেই।আইসিএমআরে যথেষ্ট সংখ্যায় কিটস থাকা স্বত্ত্বেও রাজ্যে করোনা পরীক্ষার হার যথেষ্ট সংখ্যক না হওয়ায় উদ্বেগ প্রকাশ করেছিলেন তিনি যা নবান্নের পছন্দ হয়নি যদিও তারপরেই রাজ্যে পরীক্ষার হার বাড়ানো হয়।

প্রসঙ্গত, সপ্তাহ খানেক ধরেই জ্বর, সর্দি কাশিতে ভুগছিলেন শান্তা দত্ত। সোমবার রাতে তাঁর লালারস নমুনা পরীক্ষার রিপোর্ট পজেটিভ আসে। এরপরই তাকে হোম কোয়ারেন্টাইনে পাঠানো হয়। এরপর থেকে বাড়িতেই চিকিৎসকদের পর্যবেক্ষণে আইসোলেশনে ছিলেন নাইসেড অধিকর্তা। এদিকে, পুরোনো দ্বন্দ্ব ভুলে মঙ্গলবার বিকেলে তাঁর দ্রুত আরোগ্য কামনা করে শান্তা দত্তকে ফুলের তোড়া সহ চিঠি ও শুভেচ্ছাবার্তা পাঠান মুখ্যমন্ত্রী। এরপরই শারীরিক অবস্থার খানিকটা অবনতি হওয়ায় বৃহস্পতিবার তাকে বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়। ঘটনায় উদ্বেগ প্রকাশ করা হয়েছে বিভিন্ন প্রতিষ্ঠানের পক্ষ থেকে।

[contact-form][contact-field label=”Name” type=”name” required=”true” /][contact-field label=”Email” type=”email” required=”true” /][contact-field label=”Website” type=”url” /][contact-field label=”Message” type=”textarea” /][/contact-form]

Previous articleরাজ্যের প্রস্তাব মেনেই পরীক্ষা বাতিল কলকাতা বিশ্ববিদ্যালয়ের, একই পথে হাঁটতে চলেছে অন্য বিশ্ববিদ্যালয়গুলিও, দেখে নিন কী ভাবে রেজাল্ট তৈরি করা হবে
Next article১০১ দিন পর খুলল বাঙালির ‘কফি হাউসের আড্ডা’ তবে আড্ডা চলবে দূরত্ব মেনেই