বাহিনী আক্রান্ত হলে গুলি চলবেই! শীতলকুচির ঘটনা প্রসঙ্গে পুলিশ পর্যবেক্ষক বিবেক দুবে

758
বাহিনী আক্রান্ত হলে গুলি চলবেই! শীতলকুচির ঘটনা প্রসঙ্গে পুলিশ পর্যবেক্ষক বিবেক দুবে 1

নিউজ ডেস্ক: জওয়ানদের ওপর আক্রমণ হলে গুলি চলবেই; শীতলকুচি কাণ্ডে রাজনৈতিক চাপানোতরের মধ্যেই একথা স্পষ্ট জানালেন নির্বাচন কমিশনের বিশেষ পুলিশ পর্যবেক্ষক বিবেক দুবে।

বাহিনী আক্রান্ত হলে গুলি চলবেই! শীতলকুচির ঘটনা প্রসঙ্গে পুলিশ পর্যবেক্ষক বিবেক দুবে 2

প্রসঙ্গত, ১০ এপ্রিল চতুর্থ দফার নির্বাচনের দিনে কোচবিহারের শীতলকুচির ১২৬ নম্বর বুথে কেন্দ্রীয় বাহিনীর গুলিতে প্রাণ হারিয়েছিলেন চার জন গ্রামবাসী। কোচবিহারের এসপি দেবাশিস ধর বলেছিলেন যে, ৩০০ থেকে ৩৫০ জন গ্রামবাসী লাঠি-সোটা বা নিত্য প্রয়োজনীয় অস্ত্র নিয়ে কেন্দ্রীয় বাহিনীর জওয়ানদের উপর চড়াও হয়ে তাঁদের হাতিয়ার কেড়ে নেওয়ার চেষ্টা করেছিল। এমনকি তিনি এও বলেছিলেন যে, ব্যালট ইউনিট লুঠ হয়ে যাওয়ার মতো পরিস্থিতির সৃষ্টি হয়েছিল। এরপরই কেন্দ্রীয় বাহিনী আত্মরক্ষার স্বার্থে গুলি চালায়।

বাহিনী আক্রান্ত হলে গুলি চলবেই! শীতলকুচির ঘটনা প্রসঙ্গে পুলিশ পর্যবেক্ষক বিবেক দুবে 3

এই ঘটনার পর রাজনৈতিক চাপানউতোর তুঙ্গে ওঠে। একদিকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই কাণ্ডের জন্য সরাসরি কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে দায়ি করছেন। তিনি অভিযোগ করে বলেছেন যে, অমিত শাহের নির্দেশেই এই কাণ্ড ঘটেছে। অপরদিকে, বিজেপি এবং রাজ্যের অন্য বিরোধী দলগুলো মমতা বন্দ্যোপাধ্যায়ের উস্কানিমূলক মন্তব্যকেই এই ঘটনার জন্য দায়ি করেছে। শুধু তাই নয়, কমিশন এইসকল দিক লক্ষ্য করে মমতার প্রচারে ২৪ ঘণ্টার জন্য নিষেধাজ্ঞাও জারি করে। এত কিছুর মধ্যেও কমিশন তাঁদের সিদ্ধান্ত থেকে যে এক চুলও সরবে না সেকথাই সাফ জানালেন বিকাশ দুবে। তিনি এদিন বাহিনীর গুলিতে নিহত চার গ্রামবাসীর মৃত্যুতে শোক প্রকাশও করেছেন।

উল্লেখ্য, প্রথম দফার নির্বাচনের আগের রাতে মেদিনীপুরে কেন্দ্রীয় বাহিনীর গাড়ির উপর আক্রমণ হয়। জখম হন ওসি দহ ২ জন। সেই ঘটনার পরই নির্বাচন কমিশনের তরফ থেকে নির্দেশ জারি করে বলা হয় যে, কেন্দ্রীয় বাহিনীর উপর কোনওরকম আক্রমণ হলে তাঁরা আত্মরক্ষার জন্য গুলি চালাতে পারবেন।

Previous articleপয়লা বৈশাখে স্বস্তির খবর, টানা ঝড়বৃষ্টিতে ভাসতে চলেছে খড়গপুর মেদিনীপুর ঝাড়গ্রাম
Next articleক্ষেপণাস্ত্র এবং ট্যাঙ্ক সহ প্রায় ৮০ হাজার সেনা সীমান্তে মোতায়েন করল রাশিয়া!